রাজ্য়ে শুরু হল কলেজ-বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ে নয়া সংঘাত। রাজভবন সূত্রের খবর, আচার্যের ডাকা বৈঠকে হাজির হননি রাজ্যের উচ্চ শিক্ষা দফতরের প্রধান সচিব। পাশাপাশি রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির উপাচার্যদের সংগঠন সিদ্ধান্ত নিয়েছে, ইউজিসির পরীক্ষার নির্দেশ নয়, তারা মানবে রাজ্য সরকারের পরামর্শই। 

আরও পড়ুন, পুরুষাঙ্গ কাটা অবস্থায় পড়ে বাবা, পাশে গলা কাটা অবস্থায় মেয়ে, নৃশংস হত্য়াকাণ্ড সোনারপুরে


রাজ্য সরকারের পোষিত বিশ্ববিদ্যালয়গুলির উপাচার্যরাও ইউজিসির নয়া নির্দেশিকা অনুযায়ী চূড়ান্ত সিমেস্টারে পরীক্ষা নেওয়ার বিরোধিতা করলেন। শুক্রবার উপাচার্যরা বৈঠকে বসে এ ব্যাপারে আলোচনা করেন।  ইউজিসির নয়া গাইডলাইন পরীক্ষা নিয়ে দেওয়ার পর পর বৃহস্পতিবার রাজ্য উচ্চ শিক্ষা দফতরের আপত্তি জানিয়ে ইউজিসিকে চিঠি পাঠানো হয়। চিঠি পাঠিয়ে জানিয়ে দেওয়া হয় রাজ্যের আপত্তির কথা। তার সঙ্গে রাজ্যের উচ্চ শিক্ষা দপ্তরের তরফে পাঠানো চিঠিতে,ইউজিসির নয়া গাইডলাইনকে পুনর্বিবেচনা করার আবেদন  রাখা হয় । রাজ্য সরকারের মতোই তাঁদের বক্তব্য, পড়ুয়াদের সুস্থ থাকার স্বার্থে এবং ভবিষ্যতের দিকে তাকিয়ে তাঁরা চূড়ান্ত সিমেস্টারের পরীক্ষা নিতে চান না। ইউজিসির আগের নির্দেশিকা অনুযায়ী, রাজ্য সরকার মূল্যায়নের যে পদ্ধতি নেওয়ার পরামর্শ দিয়েছে তার সঙ্গেই তাঁরা সহমত। রাজ্যে করোনা পরিস্থিতি উদ্বেগজনক হওয়ায়, এই পরিস্থিতিতে পরীক্ষার্থী বা অভিভাবকরাও পরীক্ষার পক্ষে নয় বলেই তাঁরা জানিয়েছেন।

আরও পড়ুন, কলকাতায় ফের নতুন করে বাড়ল কনটেনমেন্ট জোন, জেনে নিন কোন কোন এলাকা


রাজ্যের তরফে অ্যাডভাইজারি জারি করার পরপরেই রাজ্যের কয়েকটি বিশ্ববিদ্যালয় ইতিমধ্যেই ছাত্র-ছাত্রীদের মূল্যায়ন নিয়ে নির্দেশিকা জারি করে দেয় ।যাদবপুর বিশ্ববিদ্যালয়,কলকাতা বিশ্ববিদ্যালয়,প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়,বিদ্যাসাগর  বিশ্ববিদ্যালয়গুলি মূল্যায়ন পদ্ধতি নিয়ে নির্দেশিকা জারি করে ছাত্র-ছাত্রীদের ফলাফল প্রকাশ করার প্রক্রিয়াও শুরু করে দিয়েছে। শুক্রবারের উপাচার্য পরিষদের বৈঠকে ঠিক হয়েছে রাজ্যের অ্যাডভাইজারি অনুযায়ী ইতিমধ্যেই বিশ্ববিদ্যালয়গুলি যে ফলাফল প্রকাশের প্রস্তুতি শুরু করে দিয়েছে তাও ইউজিসি-কে জানানো হবে।

 

 

   পূর্ব ভারতের প্রথম সরকারি প্লাজমা ব্যাঙ্ক-কলকাতা মেডিকেল, করোনা রুখতে প্রস্তুতি তুঙ্গে

  মৃত্যুর পর ২ দিন বাড়ির ফ্রিজে করোনা দেহ, অভিযোগ 'সাহায্য মেলেনি স্বাস্থ্য দফতর-পুরসভার'

 করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু এক সেনা কর্তার, ফোর্ট উইলিয়ামের শোকের ছায়া

  অঙ্গপ্রত্যঙ্গ বিকলের পরও কোভিড জয়ী ৫৪-র দুধ ব্যবসায়ী, শহরকে দিলেন এক সমুদ্র আত্মবিশ্বাস

কোভিড রোগী ফেরালেই লাইসেন্স বাতিল, হাসপাতালগুলিকে হুঁশিয়ারি রাজ্য়ের