Asianet News BanglaAsianet News Bangla

বঙ্গোপসাগরে নিম্নচাপের জেরে ভারী বৃষ্টির পূর্বাভাস, সর্তকতা জারি হাওয়া অফিসের

 

  •  উত্তর বঙ্গোপসাগরে উপরে  নিম্নচাপ তৈরি হয়েছে 
  •  ভারী থেকে অতি ভারী বৃষ্টি ২৭ তারিখ অবধি চলবে 
  • উপকূলের জেলাগুলিতেই বেশী ভারী বৃষ্টির সম্ভাবনা 
  •  মৎস্যজীবীদের ২৭ তারিখ পর্যন্ত মাছ ধরতে নিষেধ  
Weather update heavy rain may hit Kolkata and South Bengal RTB
Author
Kolkata, First Published Aug 24, 2020, 7:01 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সোমবার  শহরের আকাশ সারাদিনই মেঘলা ছিল। ইতিমধ্যেই কমলা সর্তকতা জারি হয়েছে দক্ষিণবঙ্গে।  আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ২৪ আগস্ট অর্থাৎ সোমবার সকালে উত্তর বঙ্গোপসাগরে উপরে একটি নিম্নচাপ তৈরি হয়েছে। আগামী ৪৮ ঘণ্টায় এটা আরও শক্তি বৃদ্ধি করবে। এর প্রভাবে  সোমবার ২৪ তারিখ থেকে ২৭ তারিখ পর্যন্ত দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতে মাঝারি থেকে হালকা  বৃষ্টি হবে। সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই নিম্নচাপ এর ফলে বেশ কিছু সর্তকতা জারি করা হয়েছে। তার মধ্যে প্রথম ভারী বৃষ্টির সর্তকতা।  সমস্ত মৎস্যজীবীদের ২৭ তারিখ পর্যন্ত মাছ ধরতে নিষেধ করা হয়েছে। সোমবার এই মুহূর্তে সন্ধে ৬ টা ৫৩ মিনিটে শহরের তাপমাত্রা ২৮ ডিগ্রি সেলসিয়াস।  


আরও পড়ুন, কলকাতায় চলন্ত ক্যাবে এসি চালানো নিয়ে বচসা করার অছিলায় গৃহবধূর শ্লীলতাহানি, গ্রেফতার চালক


  মূলত উপকূলের জেলাগুলো রয়েছে  দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর,হাওড়া,হুগলি,ঝাড়গ্রাম, বাঁকুড়া,বীরভূমে ভারী বৃষ্টি হবে। বৃষ্টি বাড়বে ২৫ ও ২৬ এবং ২৭ তারিখ। উপকূলের পূর্ব মেদনীপুর, দক্ষিণ ২৪ পরগনা এবং ঝাড়গ্রাম জেলাগুলোর দু'এক জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলোতে শুধুমাত্র ভারী বৃষ্টি হবে। ২৬ তারিখে বৃষ্টি একটু সরে গিয়ে পশ্চিমের জেলা গুলোতে বেশি হবে। পশ্চিমের জেলা যেমন  পুরুলিয়া পশ্চিম বর্ধমান,পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এই জেলাগুলোতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে.বাকি জেলাগুলোতে শুধু ভারী বৃষ্টির হবে। ২৭ তারিখ ভারী বৃষ্টি পশ্চিমের জেলা গুলোতে হবে। 


  হাওয়া অফিস সূত্রে খবর,  সোমবার সর্বোচ্চ তাপমাত্রা  ৩২.০ ডিগ্রি সেলসিয়াস।  সর্বনিম্ন তাপমাত্রা  ২৫.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ১ ডিগ্রি নীচে। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯৮ শতাংশ এবং ন্যুনতম ৭৬ শতাংশ।  রবিবার সর্বোচ্চ তাপমাত্রা  ৩১.৭ ডিগ্রি সেলসিয়াস।  সর্বনিম্ন তাপমাত্রা  ২৬.৭ ডিগ্রি সেলসিয়াস।  আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯৮ শতাংশ এবং ন্যুনতম  ৯৪ শতাংশ।  শনিবার সর্বোচ্চ তাপমাত্রা  ২৭.৮ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ৪ ডিগ্রি নীচে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৫.৭ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ১ ডিগ্রি নীচে। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯৮ শতাংশ এবং ন্যুনতম  ৯৪ শতাংশ।

আরও পড়ুন, জেইই-নিট পরীক্ষা পিছোতে কেন্দ্রের কাছে আর্জি, পড়ুয়াদের সুরক্ষা নিয়ে টুইট মমতার

উত্তর বঙ্গোপসাগরে উপরে এই নিম্নচাপ তৈরি হওয়ার ফলে উপকূলের জেলাগুলোতে ৪৫ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। যার জন্য সমস্ত মৎস্যজীবীদের ২৭ তারিখ পর্যন্ত মাছ ধরতে নিষেধ করা হয়েছে। যারা ইতিমধ্য়েই চলে গেছেন তাঁদেরকে সোমবার রাতের মধ্যে  ফিরে আসবার নির্দেশ দেওয়া হয়েছে। যেহেতু এই নিম্নচাপ শক্তি বাড়াবে তাই উপকূলে জেলা দুই ২৪ পরগনা,পূর্ব মেদিনীপুর কিছুটা, হাওড়া, হুগলি এই জায়গা গুলোর উপরে ২৫ তারিখ সন্ধ্যা থেকে ২৬ তারিখ বিকেল পর্যন্ত ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। আর একদম যে ভিতরের  গ্রামগুলো  সেখানে হাওয়ার গতিবেগ থাকবে ৩০ থেকে ৪০ কিলোমিটার।

 

 

 

কোভিড রোগী ভর্তিতে ৫০ হাজার টাকার বেশি নেওয়া যাবে না, নয়া নির্দেশিকা জারি রাজ্যের

ভয় নেই করোনায়, মেডিক্য়ালের ৪ তলার কার্নিশে পা দোলাচ্ছে রোগী

ভুয়ো টেস্টের ফাঁদে পড়ে করোনায় মৃত্যু এক ব্য়াক্তির, গ্রেফতার প্রতারণা চক্রের ৩ জন

করোনায় ফের ১ এসবিআই কর্মীর মৃত্য়ু, মৃতের পরিবারকে চাকরি দেওযার দাবিতে ব্যাঙ্ক কর্মীরা

   পূর্ব ভারতের প্রথম সরকারি প্লাজমা ব্যাঙ্ক-কলকাতা মেডিকেল, করোনা রুখতে প্রস্তুতি তুঙ্গে

Follow Us:
Download App:
  • android
  • ios