বুধবার কলকাতার আকাশ আংশিক মেঘলা। গত সপ্তাহের শেষে তাপমাত্রা অনেকটা নামলেও বুধবার ফের তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে। সেই সঙ্গে বেড়েছে আদ্রতাও। যার দরুন অস্বস্তি থেকে রেহাই নেই। তবে বর্ষা ঢুকতে আর দেরি নেই বলে আগাম জানিয়েছে হাওয়া অফিস। টানা বর্ষায় মিলতে পারে ভ্য়াপসা গরম থেকে মুক্তি। রাজ্যজুড়ে বৃষ্টির সম্ভাবনা ।আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গের দুই জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস। এবং সপ্তাহান্তে বৃষ্টি বাড়বে আগেই জানিয়েছে হাওয়া অফিস। বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৮.২ ডিগ্রি সেলসিয়াস এবং এই মুহূর্তে শহরের তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াস।

আরও পড়ুন, সংক্রমণ রুখতে ৩০ জুন পর্যন্ত চলবে লকডাউন, ঘোষণা মুখ্যমন্ত্রীর
 
হাওয়া অফিস সূত্রে খবর, বুধবার  কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৮.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি।  এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩৫.৯ ডিগ্রি সেলসিয়াস।  যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। শহরের বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৩ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৫৬ শতাংশ। সোমবার  কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম।  এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৬ ডিগ্রি সেলসিয়াস।  যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। শহরের বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৮৬ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৪৪ শতাংশ। রবিবার  কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি।  এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৭ ডিগ্রি সেলসিয়াস।  যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। শহরের বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৮৬ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৪৪ শতাংশ। 

আরও পড়ুন, রাজকীয় পুজো নয়, আমফানে ক্ষতিগ্রস্থ এলাকার পাশে দাঁড়ানোর আর্জি সুজিতের


পূর্ব মধ্য় বঙ্গোপসাগরের উপর তৈরি হতে পারে একটি নিম্নচাপ। যার জেরে আগামী কয়েক দিনে বর্ষার ঢুকে পড়বে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে।দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু দক্ষিণ-পূর্ব ও দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরের অধিকাংশ এলাকা অতিক্রম করেছে।  পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এর বেশ কিছু এলাকায় ঢুকে পড়েছে মৌসুমী বায়ু।  ইতিমধ্যে কেরলে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু ঢুকে পড়েছে। আগামী ১১ থেকে ১২ জুনের মধ্যে সিকিম, উড়িষ্য়া, পশ্চিমবঙ্গে বর্ষা ঢুকে পড়বে বলে পূর্বাভাস দিচ্ছে  হাওয়া অফিস। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে  একটি নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। বুধবার তার গভীর নিম্নচাপে রূপান্তরিত হওয়ার কথা। আর এই নিম্নচাপের জেরে উড়িশ্য়া সহ অন্ধ্র উপকূলে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 
 

আরও পড়ুন, বুদ্ধগয়া বিস্ফোরণে অভিযুক্ত জেএমবি-র আরও এক শীর্ষ নেতা গ্রেফতার, ফের বড় সাফল্য এসটিএফের

 

 

করোনা আবহে সুরজিৎ কর পুরকায়স্থের প্রাক্তন স্ত্রী-শাশুড়ির দেহ উদ্ধার, তদন্তে পুলিশ

 পিটিএসে নতুন করে আক্রান্ত আরও ৮, করোনা মুক্ত হয়ে কাজে ফিরলেন ১০০ পুলিশ কর্মী

বাংলাদেশ ফেরৎ ২ যাত্রী করোনা পজিটিভ, কোয়ারান্টিনের পর আক্রান্ত হওয়ায় চিন্তায় স্বাস্থ্য দফতর

 কলকাতা মেডিক্যালের ছাদের কার্নিশে বসে করোনা রোগী, সামলাতে গিয়ে নাজেহাল কর্তৃপক্ষ

দেহ রাখার জায়গা না থাকায় ডিপ ফ্রিজ বসছে মেডিকেলের মর্গে, মৃতদেহ 'ম্যানেজমেন্ট'-এ নিয়োগ অ্যাসিস্ট্যান্ট