কলকাতায় বৃষ্টির দিন গুলিতে গরম না কমলেও জল দাড়িয়ে যায়। তাই গরম কমার জন্য অনেকেই আর বৃষ্টির আশায় বসে থাকেন না। বরং আশঙ্কায় থাকেন এই বুঝি ঘরও ছাড়তে হবে। বেহালা-ঠাকুর পুকুর এলাকায় গত সপ্তাহে নিম্নচাপের বৃষ্টিতে ঘরে মধ্যে পর্যন্ত জল ঢুকে গিয়েছিল। তবে এই মুহূর্তে  দু-এক পশলা বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা কলকাতায়। আবার উত্তরবঙ্গের বাসিন্দাদের বৃষ্টি হলে সব কিছু হারানোর আশঙ্কায় থাকেন। যদিও এই মুহূর্তে হাওয়া অফিস জানিয়েছে, উত্তরবঙ্গে বুধবার থেকে বৃষ্টি কমলেও শনিবার থেকে ফের বৃষ্টি বাড়বে উত্তরের জেলাগুলিতে। তবে আপাতত বন্যার আশঙ্কাও নেই।

আরও পড়ুন, মস্তিস্কে রক্তক্ষরণ, গুরুতর অসুস্থ মমতার মন্ত্রী হাসপাতালে

উত্তরবঙ্গে বুধবার থেকেই বৃষ্টি কমেছে।  শনিবার থেকে ফের বৃষ্টি বাড়বে উত্তরের জেলাগুলিতে। তবে হাওয়া অফিস জানাচ্ছে বৃষ্টি বাড়লেও চিন্তার বিশেষ কারণ নেই। বন্যা পরিস্থিতি তৈরির সম্ভাবনা কম। জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার ও দার্জিলিং জেলার অনেক জায়গাতেই বৃহস্পতিবার সকাল পর্যন্ত অল্প পরিমাণে বৃষ্টি হয়েছে। মঙ্গলবার পর্যন্ত যেহেতু উত্তরের বিভিন্ন জেলায় ৫০ মিলিমিটারের বেশি বৃষ্টি হয় তাই ফের বৃষ্টি হলে আশঙ্কা  ছিল বন্যার। এদিকে আবার মহানন্দা ও তিস্তা ব্যারেজ থেকে জল ছাড়ার পরিমাণও বাড়ানো হয়েছে। তবে আবহাওয়া দফতর উত্তরবঙ্গের জন্য সতর্কবার্তা দিচ্ছে না। তাই  আপাতত বন্যার আশঙ্কাও নেই। হাওয়া অফিস জানাচ্ছে, হিমালয় সংলগ্ন এলাকায় মৌসুমি অক্ষরেখা সক্রিয় থাকার কারণে ওই এলাকায় বৃষ্টি বেড়েছে।

আরও পড়ুন, কোভিড পরীক্ষায় পাশ করলেই বিধানসভায় প্রবেশ, অধিবেশনের আগে কী কী নতুন নিয়ম

 হাওয়া অফিস সূত্রে খবর, মৌসুমী অক্ষরেখার পশ্চিমাংশ হিমালয়ের পাদদেশ এলাকায় অবস্থিত। অক্ষরেখার পূর্বাংশ গয়া থেকে ফারাক্কা হয়ে মনিপুর পর্যন্ত বিস্তৃত। জোড়া ঘূর্ণাবর্ত গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও আসামের উপর। পূবালী হাওয়ার সঙ্গে পশ্চিমী ঝঞ্ঝার সংঘাত। শনিবার থেকে ফের বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গে।আবহাওয়া দফতর জানিয়েছে, রবিবার ভারী বৃষ্টির পূর্বাভাস উত্তরবঙ্গের পার্বত্য এলাকায়। শুক্রবার থেকেই উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে বৃষ্টি শুরু হবে। আসাম ও মেঘালয়ে সপ্তাহান্তে অতিভারী বৃষ্টির সম্ভাবনা। বিক্ষিপ্ত বৃষ্টি চলবে দক্ষিণবঙ্গে। এর প্রভাবে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা। ভারী বৃষ্টি কর্ণাটক, কেরালা, তামিলনাড়ু সহ দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে। বৃষ্টি বাড়বে আসাম, মেঘালয় এর মতো উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে।

আরও পড়ুন, সারদা-নারদ তদন্তে সিবিআই তৎপরতা তুঙ্গে, সরানো হল তদন্তকারী আধিকারিককে

 হাওয়া অফিস সূত্রে খবর, বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩০.৭ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ২ ডিগ্রি নীচে।  সর্বনিম্ন তাপমাত্রা  ২৬.১ ডিগ্রি সেলসিয়াস।  আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯৭ শতাংশ এবং ন্যুনতম ৭৯ শতাংশ। বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ২৭.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ৫ ডিগ্রি নীচে।  সর্বনিম্ন তাপমাত্রা  ২৪.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ২ ডিগ্রি নীচে।  আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯৮ শতাংশ এবং ন্যুনতম ৯৩ শতাংশ। হাওয়া অফিস সূত্রে খবর, বৃহস্পতিবার  এই মুহূর্তে সন্ধে ৬ টা ২৬ মিনিটে শহরের তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়াস।  

         

 

কোভিড রোগী ভর্তিতে ৫০ হাজার টাকার বেশি নেওয়া যাবে না, নয়া নির্দেশিকা জারি রাজ্যের

ভয় নেই করোনায়, মেডিক্য়ালের ৪ তলার কার্নিশে পা দোলাচ্ছে রোগী

ভুয়ো টেস্টের ফাঁদে পড়ে করোনায় মৃত্যু এক ব্য়াক্তির, গ্রেফতার প্রতারণা চক্রের ৩ জন

করোনায় ফের ১ এসবিআই কর্মীর মৃত্য়ু, মৃতের পরিবারকে চাকরি দেওযার দাবিতে ব্যাঙ্ক কর্মীরা