করোনা আবহে রাজ্যে মেট্রো এবং লোকাল ট্রেন পরিষেবা শুরু হলে যে তামাম বাংলার মানুষ সুবিধা পাবে তা বলার অপেক্ষা রাখেনা।  এ নিয়ে রাজ্যের কোনও আপত্তি নেই। তবে দূরত্ব-বিধি মেনে চলা নিয়েই প্রশ্ন উঠেছে। দূরত্ব-বিধি লঙ্ঘন হওয়া মানে সংক্রমণের প্রবণতা বেড়ে যাওয়া। তাই এই পরিস্থিতিতে দূরত্ব-বিধি মেনে চললেই রাজ্যে মেট্রো এবং লোকাল ট্রেন পরিষেবা চালু হতে পারে। স্পষ্ট জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যদিও, রেল মন্ত্রকের তরফে এখনও সরকারি ভাবে কোনও সবুজ সঙ্কেত আসেনি।

 

 

আরও পড়ুন, কলকাতায় কনটেনমেন্ট জোনের সংখ্যা কমে এবার ১১, স্বস্তিতে শহরবাসী, দেখুন সেই ছবি

বুধবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যে লোকাল ট্রেন এবং মেট্রো নিয়ে নিজের অবস্থান জানিয়েছেন। রেল মন্ত্রকের তরফে সরকারি ভাবে কোনও সবুজ সঙ্কেত না আসলেও  মুখ্যমন্ত্রীর ঘোষণার পরে রাজ্যে মেট্রো এবং লোকাল ট্রেন পরিষেবা চালু হওয়ার সম্ভাবনা বেড়েছে। এমনটাই মনে করছে সংশ্লিষ্ট মহল। রেল এবং মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছেন, প্রয়োজনীয় সরকারি নির্দেশ এলে তবেই পরিষেবা শুরু হবে। তবে লোকাল ট্রেন এবং মেট্রোর ক্ষেত্রে দূরত্ব-বিধি মানা এবং ভিড় নিয়ন্ত্রণের বিষয়টি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। মেট্রো সূত্রের খবর, পরিষেবা শুরু করতে তারা প্রস্তুত। তবে মেট্রো কর্তৃপক্ষ আপাতত সেই নির্দেশিকা জারি হওয়ার দিকে তাকিয়ে রয়েছেন। নির্দেশিকা এলেই পদক্ষেপ নেওয়া হবে।

 

 

আরও পড়ুন, আজ পূর্ণ লকডাউন, বৃষ্টির মধ্যেই চলছে নাকাচেকিং, আরও কড়া কলকাতা পুলিশ, দেখুন ছবি


মেট্রো সূত্রের খবর, পরিষেবা শুরু করার ছাড়পত্র মিললে রাজ্যের সঙ্গে এ বিষয়ে আলোচনা করা হবে। তবে করোনা আবহে দূরত্ব-বিধি মেনে কম সংখ্যক কর্মী নিয়ে কাজ করতে গেলে মেট্রোয় ট্রেনের সংখ্যা আগের চেয়ে কমে যেতে পারে বলেই মনে করছেন কর্তারা। পরিবর্তিত পরিস্থিতিতে ভিড় নিয়ন্ত্রণ করতে রাজ্যের সহযোগিতা চাইতে পারেন মেট্রো কর্তৃপক্ষ।  ডিজিটাল প্রযুক্তি বা অ্যাপ ব্যবহার করে মেট্রো স্টেশনের প্ল্যাটফর্মে ভিড় নিয়ন্ত্রণ করা যায় কি না, এ নিয়েও ভাবনাচিন্তা চলছে।

 

 

 

কোভিড রোগী ভর্তিতে ৫০ হাজার টাকার বেশি নেওয়া যাবে না, নয়া নির্দেশিকা জারি রাজ্যের

ভয় নেই করোনায়, মেডিক্য়ালের ৪ তলার কার্নিশে পা দোলাচ্ছে রোগী

ভুয়ো টেস্টের ফাঁদে পড়ে করোনায় মৃত্যু এক ব্য়াক্তির, গ্রেফতার প্রতারণা চক্রের ৩ জন

করোনায় ফের ১ এসবিআই কর্মীর মৃত্য়ু, মৃতের পরিবারকে চাকরি দেওযার দাবিতে ব্যাঙ্ক কর্মীরা

   পূর্ব ভারতের প্রথম সরকারি প্লাজমা ব্যাঙ্ক-কলকাতা মেডিকেল, করোনা রুখতে প্রস্তুতি তুঙ্গে