Asianet News BanglaAsianet News Bangla

বর্ষায় শ্যাম্পু করার সময় এই কয়টি জিনিস মাথায় রাখুন, বন্ধ হবে চুল পড়ার সমস্যা

বর্ষায় চুলের যত্ন নিতে আমরা কত কী করে থাকি। নানান প্যাক, মাস্কের ব্যবহার তো কখনও চলে নানান ঘরোয়া টোটকা। তবে, জানেন কি, বর্ষায় চুল পড়া বাড়ে অধিকাংশ আপনারই ভুলে। বিশেষ করে শ্যাম্পুর করার সময় আমরা সাধারণ কয়টি ভুল করি। যাতে বেড়ে যায় সমস্যা। জেনে নিন কী কী। 

Follow those tips monsoon while washing your hair ABSC
Author
Kolkata, First Published Jul 6, 2022, 3:33 PM IST

বর্ষা পড়া মানেই বাড়তে থাকে চুল পড়ার সমস্যা। বৃষ্টি শুরু হল কি না, চুলের সমস্যা নাজেহাল অবস্থা শুরু হয়ে যায় সকলের। এই সময় আবহাওয়ার কারণে চুল ঠিক মতো শুকনো হয় না ফলে বাড়ে চুলের সমস্যা। বর্ষায় চুলের যত্ন নিতে আমরা কত কী করে থাকি। নানান প্যাক, মাস্কের ব্যবহার তো কখনও চলে নানান ঘরোয়া টোটকা। তবে, জানেন কি, বর্ষায় চুল পড়া বাড়ে অধিকাংশ আপনারই ভুলে। বিশেষ করে শ্যাম্পুর করার সময় আমরা সাধারণ কয়টি ভুল করি। যাতে বেড়ে যায় সমস্যা। জেনে নিন কী কী। 

শ্যাম্পু করার আগে অবশ্যই তেল দেবেন। তেল একটু গরম করে স্ক্যাল্পে লাগান। কিছুক্ষণ পর শ্যাম্পু করে নিন। শ্যাম্পু করার আগে তেল দেওয়া খুবই প্রয়োজন।  

তেল ব্যবহার করতে না চাইলে মেথি লাগাতে পারেন। অথবা দই মাখতে পারেন। যে কোনও টোটকা মেনে আগে চুলে পুষ্টি জোগান। তারপর শ্যাম্পু করবেন। তা না হলে বাড়বে চুল পড়ার সমস্যা।  

বারে বার শ্যাম্পু নয়। আমরা অনেকেই এই ভুল করে থাকি। বারে বারে শ্যাম্পু দেবেন না। এতে চুল শুষ্ক হয়ে যায়। সঙ্গে চুল পড়া বাড়ে। তাই যতটা প্রয়োজন, ততটা শ্যাম্পু দিন। 

শ্যাম্পুর পর সঠিক তোয়ালে দিয়ে চুল মুছবেন। তোয়ালে যেন মরম কাপড় দিয়ে তৈরি হয়। তা না হলে চুল পড়া যেমন বেড়ে যায়। তেমনই চুলের ডগা চেরা ও রুক্ষ্ম চুলের সমস্যা দেখা দেয়।

শ্যাম্পুর পর পুরো চুল শুকিয়ে নিন। চুল ভিজে থাকলে চুলের গোড়া পচে যায়। এর থেকে বাড়ে চুল পড়ার সমস্যা। চুল ভিজে থাকলে গোড়া দুর্বল হয়ে যায়। এতে সহজে চুল ওঠে। তাই রোজ চুল শুকনো করে নিন। 

তেমনই বর্ষায় ভিজে চুল বাঁধবেন না। এতে চুল পড়া বাড়ে। একান্ত চুল বাঁধতে হলে পুরোপুরি শুকনো করে নিয়ে তবেই বাঁধুন। আর অবশ্যই আলতো করে চুল বাঁধবেন। তা না হলে সমস্যা বৃদ্ধি পাবে। তাই বর্ষার মরশুমে চুল পড়া কমাতে নিত্যনতুন প্রোডাক্ট ব্যবহার করলেই হল না। বর্ষায় শ্যাম্পু করার সময় এই কয়টি জিনিস মাথায় রাখুন। তবেই বন্ধ হবে চুল পড়ার সমস্যা। বর্ষার মরশুমে রোজ মেনে চলুন এই টোটকা।  

আরও পড়ুন- চুলের একাধিক সমস্যা থেকে মুক্তি পাবেন গাজরের গুণে, রইল ১০টি গাজরের প্যাকের হদিশ

আরও পড়ুন- চুলের যত্ন ব্যবহার করুন আখরোট তেল, খুশকি থেকে চুলের বৃদ্ধিতে উপকারী এই তেল

আরও পড়ুন- এই কয় উপায় ব্যবহার করুন নিমপাতা, রইল চুলের সমস্যা সমাধানে নিমপাতার ভূমিকা
 

Follow Us:
Download App:
  • android
  • ios