শীতের পোশাক ব্যবহারের আগে অবশ্যই করুন এই দুটি কাজ, দূর হবে কঠিন সমস্যা

| Nov 30 2022, 05:15 AM IST

sweater
শীতের পোশাক ব্যবহারের আগে অবশ্যই করুন এই দুটি কাজ, দূর হবে কঠিন সমস্যা
Share this Article
  • FB
  • TW
  • Linkdin
  • Email

সংক্ষিপ্ত

শীত পোশাক তোলার আগে আমরা সকলেই তা পরিষ্কার করে রাখি। গত বছর পরিষ্কার করেছেন বলে বাক্স থেকে তা বের করে আবার পরে ফেলবেন না। শীত পোশাক পরার আগে এই দুটো কাজ অবশ্যই করুন।

ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে শীতের আমেজ। সকালের দিকে ভালোই ঠান্ডা অনুভব করছেন শহরবাসী। বেলা বাড়ার সঙ্গে আবহাওয়ার পরিবর্তন হলেও ফেল রাতে অনুভূত হচ্ছে শীতের হাওয়া। এই সময় সকলকেই থাকতে হচ্ছে সতর্ক। তা না হলে ঠান্ডা লেগে অসুস্থ হয়ে যাওয়ার সম্ভাবনা থেকেই যায়। ফলে একে একে বের করা হচ্ছে শীতের পোশাক। গত এক বছর ধরে বাক্স বন্দী রয়েছে সকল শীত পোশাক। সেই সকল শীত পোশাক তোলার আগে আমরা সকলেই তা পরিষ্কার করে রাখি। তেমনই বাক্সে যাতে তা নষ্ট না হয় সে ব্যবস্থাও করে রাখেন সকলে। কিন্তু, গত বছর পরিষ্কার করেছেন বলে বাক্স থেকে তা বের করে আবার পরে ফেলবেন না। শীত পোশাক পরার আগে এই দুটো কাজ অবশ্যই করুন।

সবার আগে পোশাক কিংবা কম্বোল পরিষ্কার করে নিন। দোকানে তা কাচাতে দিন। সেখানে বিশেষ উপায় পরিষ্কার করা হয় ফলে তা নষ্ট হওয়ার সম্ভাবনা নেই। অধিকাংশই এগুলো পরিষ্কার না করে পরে ফেলেন কিংবা কম্বোল গায়ে দিয়ে থাকেন। কিন্তু, যতই যত্ন করে রাখুন না কেন এতো ধুলো জমে যায়। বিশেষ করে শীতের পোশাকে ও কম্বোলে দ্রুত ধূলো জমে। তাই মেনে চলুন এই বিশেষ টিপস।

Subscribe to get breaking news alerts

তেমনই শীতের পোশাক ও কম্বোল রোদে দিন। পোশাক ও কম্বোল রোদ বাক্স থেকে বের করে তা রোদে দিন। রোদে দিলে জীবাণু দূর হয়ে যায়। তেমনই দোকান থেকে পোশাক ও কম্বোল কাচিয়ে আসার পর তা রোদে দিন। এমনকী, সারা শীত জুড়ে এমন ভাবে শীতের পোশাক রোদে দেবেন। এতে জীবাণু যেমন দূর হবে তেমনই ধুলো জমবে না। মেনে চলুন এই বিশেষ টিপস

আর অবশ্যই কভার ব্যবহার করবেন কম্বোলের। মেনে চলুন এই বিশেষ টিপস। শীতের মরশুমে অনেকেই ডাস্ট অ্যালার্জিতে ভোগেন। অধিকাংশ সময় শীতের পোশাকে ও কম্বোলে ধুলো জমে থাকে। সেই ধুলো থেকেই এমন অ্যালার্জির সমস্যা দেখা যায়। সমস্যা থেকে মুক্তি পেতে শীতের জিনিস ভালো করে পরিষ্কার করে রাখুন।

চাইলে বাড়িতেও শীতের পোশাক পরিষ্কার করতে পারেন। সোয়েটার পরিষ্কার করতে ভিনিগার ব্যবহার করতে পারেন। ডিটারজেন্টের সঙ্গে ২ চামচ ভিনিগার দিয়ে সেই জলে সোয়েটার পরিষ্কার করুন। অথবা শ্যাম্পু দিয়ে সোয়েটার পরিষ্কার করতে পারেন। এতে মিলবে উপকার।

 

আরও পড়ুন-

আমেরিকা-সহ এই দেশগুলিতে তাণ্ডব চালাচ্ছে অ্যাভিয়ান ফ্লু, মার্কিন যুক্তরাষ্ট্রেই মারা গিয়েছে ৫ কোটি পাখি

লাল না সবুজ, কোন আপেলে রয়েছে বেশি পুষ্টিগুণ ও কোনটা বেশি স্বাস্থ্যকর জেনে নিন

রুটি কি ওজন কমাতে সাহায্য করে, জেনে নিন ডায়েটিশিয়ানরা কী বলছেন এই বিষয়ে