পিরিয়ডস চলাকালীন ত্বকের নিন বিশেষ যত্ন, জেনে নিন কী কী করবেন

| Sep 25 2022, 05:37 PM IST

পিরিয়ডস চলাকালীন ত্বকের নিন বিশেষ যত্ন, জেনে নিন কী কী করবেন

সংক্ষিপ্ত

পিরিয়ডসের সময় পেট ব্যথার সমস্যা যেমন হয় তেমনই নানা জটিলতা দেখা দেয় শরীরে। এর সঙ্গে সমস্যা দেখা দেয় ত্বকে। অনেকেরই এই সময় ত্বক অধিক রুক্ষ্ম হয়ে যায়। তো কারও কারও ত্বকে দেখা দেয় ব্রণ। তাই পিরিয়ডসের সময় ত্বকের নিন বিশেষ যত্ন। এই সময় অবশ্যই এই পাঁচ কাজ করুন। 

মাসের এই পাঁচটা দিন নিয়ে আতঙ্কে থাকে অনেক মেয়েরা। কোনও মাসে পেট ব্যথা, কোনও মাসে অধিক রক্তক্ষরণ তো কোনও মাসে পিরিয়ডস পিছিয়ে যাওয়া। পিরিয়ডস নিয়ে সব সময়ই চলে নানা রকম সমস্যা। পিরিয়ডসের সময় পেট ব্যথার সমস্যা যেমন হয় তেমনই নানা জটিলতা দেখা দেয় শরীরে। এর সঙ্গে সমস্যা দেখা দেয় ত্বকে। অনেকেরই এই সময় ত্বক অধিক রুক্ষ্ম হয়ে যায়। তো কারও কারও ত্বকে দেখা দেয় ব্রণ। তাই পিরিয়ডসের সময় ত্বকের নিন বিশেষ যত্ন। এই সময় অবশ্যই এই পাঁচ কাজ করুন। 

নিয়ম করে মুখ পরিষ্কার করুন। এই সময় দিনে দুই বার সঠিক ফেসওয়াশ ব্যবহারে ত্বক পরিষ্কার করে নিন। ত্বক অধিক তেলা লাগলে টিস্যু দিয়ে মুখ মুছে নিতে পারেন। এতেও মিলবে সমান উপকার। এতে ব্রণ কিংবা তেলা ভাবের সমস্যা থেকে মুক্তি পাবেন।

Subscribe to get breaking news alerts

এই কদিন মেকআপ না করাই ভালো। এতে ত্বকে আরও জটিলতা বৃদ্ধি পায়। একান্ত ত্বক উজ্জ্বল করতে চাইলে ঘরে তৈরি ফেসপ্যাক ব্যবহার করতে পারেন। এই সময় ডিম, হলুদ, ফলের খোসা কিংবা অ্যাভোকাডো-র মতো উপাদান দিয়ে প্যাক বানান। এতে ত্বক হবে উজ্জ্বল। 

প্রচুর জল খান। পিরিয়ডের সময় অনেকের ত্বক রুক্ষ্ম হয়ে যায়। এর থেকে মুক্তি পেতে প্রচুর জল খেতে হবে। দিনে ৭ থেকে ৮ গ্লাস করে জল খান। এতে ত্বকের শুষ্ক ভাব দূর হবে। এছাড়াও, শসা, অ্যালোভেরা জেলের মতো উপাদান ব্যবহার করতে পারেন। এতে ত্বক থাকবে নরম। 

এই সময় ওমেগা ৩, ফ্যাটি অ্যাসিড, ভিটামিন ই যুক্ত খাবার খান। এই ধরনের খাবার ত্বকে পুষ্টি জোগায়। ফলে এই কদিন নিয়মিত খেলে মিলবে উপকার। ত্বকের যে কোনও সমস্যা থেকে পাবেন মুক্তি। 

এই সময় তৈলাক্ত খাবার এড়িয়ে চলুন। এর প্রভাবে যেমন শারীরিক জটিলতা বৃদ্ধি পায় তেমনই ত্বকে দেখা দেয় নানান সমস্যা। তাই এই কদিন স্বাস্থ্যকর খাবার খান।     

এদিকে প্রতিমাসেই সমস্যা লেগে আছে। কোনও মাসে এগিয়ে যাচ্ছে পিরিয়ডস, কোনও মাসে পিছিয়ে যাচ্ছে। কোনও মাসে ব্লিডিং বেশি হচ্ছে তো কোনও মাসে কম। প্রতি মাসেই একটা না একটা সমস্যা। এমন সমস্যা হলে সবার আগে ডাক্তারি (Doctor) পরামর্শ নেওয়া প্রয়োজন। অজান্তে হতে পারে কঠিন রোগ। 
 

আরও পড়ুন- গরু না মহিষ কোন দুধের ঘি বেশি উপকারী, জেনে নিন কি বলছেন বিশেষজ্ঞরা

আরও পড়ুন- এরপর হোয়াটসঅ্যাপ কলের জন্য দিতে হতে পারে টাকা, মাথায় হাত পড়তে পারে গ্রাহকদের

আরও পড়ুন- মেদ ঝরাতে খুব ভালকাজ করে চুইংগাম- কিন্তু সঙ্গে ডেকে আনে বিপদও, জানুন এই চারটি উপকার