Health Benefit  

(Search results - 63)
  • <h1>METHI</h1>

    Health25, Nov 2020, 3:25 PM

    ডায়াবেটিস থেকে কোলেস্টেরল এর সমস্যা, সাধারন এই শাকে রয়েছে আসাধারন গুণ

    মেথিকে মসলা, খাবার, পথ্য—তিনটাই বলা চলে। মেথির স্বাদ তিতা ধরনের। এতে রয়েছে রক্তের চিনির মাত্রা কমানোর বিস্ময়কর শক্তি। প্রতিদিন সকালে খালি পেটে মেথি চিবিয়ে খেলে বা এক গ্লাস জলেতে মেথি ভিজিয়ে রেখে সেই জল পান করলে শরীরের রোগ-জীবাণু মরে, বিশেষত কৃমি মরে, রক্তের চিনির মাত্রা কমে। ছাড়াও কৃমিনাশে, রক্তের চিনির মাত্রা কমাতে সাহায্য করে মেথি। রক্তে ক্ষতিকর কোলেস্টেরল বা চর্বির মাত্রা কমে যায়। গরমে ত্বকে যে ঘা, ফোড়া, গরমজনিত ত্বকের অসুখ হয়, এই অসুখগুলো দূর করে মেথি। বার্ধক্যকে দূরে ঠেলে দিয়ে তারুণ্যকে দীর্ঘস্থায়ী করতে গুরুত্বপূর্ণ অবদান রাখে মেথি। জেনে নেওয়া যাক শীতকালীন এই শাকের অসাধারণ পুষ্টিগুণ

  • <p>గ్రీన్ పీస్..</p>

<p>గ్రీన్ పీస్ లో పోషకాలు ఎక్కువగా ఉంటాయి. చలికాలంలో వీటిని ఉడకబెట్టుకొని తింటే చాలా మంచిది. లేదా కూరల్లో ఉపయోగించైనా వీటిని తినవచ్చు.</p>

    Health24, Nov 2020, 3:42 PM

    একগুচ্ছ রোগ নিয়ন্ত্রণে কাজ করে ম্যাজিকের মত, মটরশুঁটির পুষ্টিগুণ জানলে অবাক হবেন

    মটরশুঁটি হল লেগিউম জাতীয় উদ্ভিদ। মটরশুঁটি মধ্যপ্রাচ্য এবং নিকটপ্রাচ্যে খাওয়া হয়। প্রাচীন পুরাতাত্ত্বিক নিদর্শন অনুসারে নিওলিথিক যুগের সিরিয়া, তুরস্ক, এবং জর্ডান এ মটরশুঁটির খোঁজ পাওয়া গেছে। প্রাচীন মিশরের নীল নদের ব-দ্বীপ এলাকায় প্রায় ৪৮০০-৪৪০০ খ্রিস্টপূর্বাব্দে, এবং উচ্চ মিশরে ৩৮০০-৩৬০০ খ্রিস্টপূর্বাব্দে এর ব্যবহারের কথা উল্লেখ পাওয়া যায়। জনপ্রিয় এই সবজির পুষ্টগুণ অনেক। এই মরশুমে তাই খাদ্য তলিকায় মটরশুঁটি রাখার পরামর্শ দেন চিকিৎসকেরা। ভেজিটেরিয়ানদের পুষ্টির চাহিদা পূরণের জন্য মটরশুঁটি খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

  • Sweet Potatoes

    Health19, Nov 2020, 4:52 PM

    ওজন কমানো থেকে বিভিন্ন রোগ , সবেতেই কার্যকরী পুষ্টিগুণে সমৃদ্ধ এই আলু

    আলু ছাড়া প্রতিদিনের কোনও রান্নাই সম্পূর্ণ নয়। দাম যতই বাড়ুক এই সবজি ছাড়া বিরিয়ানি থেকে ডালভাত সবই ফিকে হয়ে যায়। তবে অনেকেই আছেন যারা ফ্যাটের ভয়ে আলু খান না। তবে জানলে অবাক হবেন বিশেষজ্ঞরা ওজন কমানোর জন্য রাঙা আলু খাওয়ার পরামর্শ দেন। এই আলু খেয়ে অনেক সময় অবধি না খেয়েও থাকা যায়। এমনকী ডায়াবেটিস রোগীরাও নিশ্চিন্তে রাঙা আলু খেতে পারেন বলে জানিয়েছে, বিধানচন্দ্র কৃষি বিদ্যালয়ের গবেষকরা। তাঁদের মতে, এই আলুতে থাকা সুগার রক্তে মিশে শরীরে শক্তির ভারসাম্য বজায় রাখে। এছাড়া এই আলুতে ইনসুলিনের নিঃসরণ হতে সাহায্য করে, যা শর্করার মাত্রা নিয়ন্ত্রণে কার্যকর ভূমিকা পালন করে। 

  • <p>Panchamrit is made of milk, curd, honey, ghee and sugar. It is considered as an important part of any puja or offering made to the Gods.</p>

     Astrology30, Aug 2020, 12:02 PM

    শুধু ধর্মীয় তাৎপর্য নয় আয়ুর্বেদেও রয়েছে এর সমান গুরুত্ব, জেনে নিন পঞ্চমৃত-এর উপকারীতা

    পঞ্চামৃত এর আক্ষরিক অর্থ হল পাঁচ অমৃত। যা হিন্দু ধর্মাবলম্বীদের বিভিন্ন পার্বণ ও মাঙ্গলিক কাজে ব্যবহার করা পাঁচটি উপাচারের এক মিশ্রণ। যেগুলি হল প্ৰধানতঃ মধু, তরল গুড়, গরুর দুধ, দই ও ঘি। বিভিন্ন অঞ্চল ভেদে এই মিশ্রণ প্রক্রিয়া ভিন্ন হতে দেখা যায় এবং এর সঙ্গে অন্য খাদ্যও মিশ্রিত করতে দেখা যায়। দক্ষিণ ভারতের বহু জায়গায় পাকা কলা দেওয়া হয় করা হয় পঞ্চামৃতে।

  • <p>Probiotic Foods</p>

    Health8, Aug 2020, 3:26 PM

    প্রতিরোধ ক্ষমতা উন্নত করতে পাতে রাখুন এই খাবার, জেনে নিন প্রোবায়োটিক খাদ্য সম্পর্কিত এই তথ্যগুলি

    আমাদের পাকস্থলীতে রয়েছে কয়েক কোটি ব্যাকটিরিয়ার বাস। যার মধ্যে রয়েছে বেশ কিছু উপকারী ও অপকারী ব্যাকটেরিয়াও। পাকস্থলিতে বসবাসরত এই ভালো ব্যাকটেরিয়াগুলোকে বলা হয় কমেনসাল অর্গানিজম। শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে এগুলি। শিশুরা জন্মের সময় মায়ের থেকেই এই ভালো ব্যাকটেরিয়াগুলো পেয়ে থাকে। ২০ শতকের শুরুর দিকে রাশিয়ার বিজ্ঞানী এলি মেচনিকফ অত্যন্ত দরিদ্র মানুষের সুস্থ থাকার বিষয় পর্যবেক্ষণের জন্য তাঁদের জীবনযাত্রার মানের উপর গবেষণা করছিলেন। সেই থেকেই আধুনিক প্রোবায়োটিক নিয়ে চর্চার যাত্রা শুরু।

  • <p>Stress Ball</p>

    Health5, Aug 2020, 4:44 PM

    মানসিক চাপ কমানোর অব্যর্থ দাওয়াই এই বল, দূর করে পেশী ব্যাথাও

    মানসিক চাপ বা স্ট্রেস আজকের জীবনযাত্রার খুব সাধারণ হয়ে উঠেছে। আজকের ব্যস্ত জীবনে সকাল থেকে রাত অবধি মানসিক চাপ বহে বেড়াতে হয়। এমন পরিস্থিতিতে আপনার স্ট্রেস লেভেলও অনেক বেড়ে যায়। কখনও কাজের চাপে, কখনও চাকরির সমস্যা, কখনও সাংসারিক জীবনে অশান্তির কারণ, কখনও পড়াশুনা রেজাল্ট ভালো না হওয়া, কখনও অন্যদের থেকে পিছিয়ে পড়ার ভয়, এই সমস্ত কারণগুলি থেকে। জীবনের যে কোনও স্তরে যে কোনও কারণে আমাদের ঘিরে ধরতে পারে এই অবসাদ। কোনও কোনও সময় এই চাপ বা উদ্বেগ নিয়ন্ত্রণ করা খুব কঠিন হয়ে পড়ে। এমন পরিস্থিতিতে এটি আপনার স্বাস্থ্যের উপর ক্ষতিকর প্রভাব ফেলতে পারে। 

  • <p>নিয়ম মেনে যোগা করছে খুদে পেঙ্গুইন, নির্দেশ অনুযায়ী ডানাগুলিকে প্রসারিত করছে, ছোট্ট পেঙ্গুইনের যোগা করার সেই ভিডিও এখন ভাইরাল, পেঙ্গুইন ছানা একেবারে ঝড় তুলে দিয়েছে সোশ্যাল মিডিয়ায়।</p>

    USA17, Jul 2020, 10:56 PM

    ইমিউনিটি বাড়াতে নিয়মিত যোগাভ্যাস, মোদীর দেখান পথেই হাঁটছে ছোট্ট পেঙ্গুইন ছানা, দেখুন ভিডিও

    নিয়ম মেনে যোগা করছে খুদে পেঙ্গুইন, নির্দেশ অনুযায়ী ডানাগুলিকে প্রসারিত করছে, ছোট্ট পেঙ্গুইনের যোগা করার সেই ভিডিও এখন ভাইরাল, পেঙ্গুইন ছানা একেবারে ঝড় তুলে দিয়েছে সোশ্যাল মিডিয়ায়।

  • <p>Panchamrit</p>

    Astrology 20201, May 2020, 12:08 PM

    আয়ুর্বেদ এর মতে পঞ্চমৃত স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ, বৃদ্ধি করে রোগ প্রতিরোধ ক্ষমতাও

    পঞ্চামৃত এর অর্থ পাঁচটি অমৃত। যা পাঁচটি পবিত্র উপাদান দিয়ে তৈরি। এই মিশ্রণটি এমন একটি পানীয় যা দুধ, দই, ঘি, চিনি এবং মধু মিশিয়ে তৈরি করা হয় যা দেবতাদের অর্পণ করা হয়। প্রসাদ আকারে এরও যথেষ্ট গুরুত্ব রয়েছে। এই পানীয় পান করার সময় ব্যক্তির মধ্যে ইতিবাচক অনুভূতি তৈরি হয়। আয়ুর্বেদ শাস্ত্র মতে এটি স্বাস্থ্যের জন্যও গুরুত্বপূর্ণ। কিছু গ্রন্থে পঞ্চমৃতের গুরুত্ব উল্লেখ করা হয়েছে যে যে ব্যক্তি বিশ্বস্তভাবে পঞ্চমৃত পান করেন সে জীবনে সমস্ত ধরণের সুখ এবং সমৃদ্ধি লাভ করে। ঈশ্বরের কাছে অর্পিত পঞ্চামৃত পান করে একজন ব্যক্তি জন্ম ও মৃত্যুর দাসত্ব থেকে মুক্তি লাভ করে বলে মনে করা হয়।

  • <p>লকডাউনে নজর রাখুন স্বাস্থ্য থেকে সৌন্দর্যে, প্রতিদিনের পাতে রাখুন পুষ্টিগুণে ঠাসা এই উপাদান</p>

    Life Style30, Apr 2020, 3:34 PM

    লকডাউনে নজর রাখুন স্বাস্থ্য থেকে সৌন্দর্যে, প্রতিদিনের পাতে রাখুন পুষ্টিগুণে ঠাসা এই উপাদান

    লকডাইনে থমকে গিয়েছে সব কিছু। এই সময় ঘরে থেকেই যত্ন নিতে হবে স্বাস্থ্য ও ত্বকের সমস্যার। এর জন্য বেশি করে পাতে রাখতে হবে পুষ্টিকর খাদ্য। আর এই রকম পরিস্থিতিতে বেশিরভাগ মানুষ একটিমাত্র বিষয় নিয়েই বেশি চিন্তিত। আর তা হল ফ্যাট।  প্রত্যেকেই রোগা ছিপছিপে চেহার পাওয়ার জন্য বহু নিয়ম মেনে চলেন। তবে জানলে অবাক হবেন এই একটি উপাদানে আপনি সহজেই শরীরের বারতি ওজন কমিয়ে ফেলতে পারবেন সহজেই। আর তা হল সোয়া দুধ। এই দুধ উৎপন্ন হয় সোয়াবিন থেকে। 

  • Sweet Potatoes

    Health5, Apr 2020, 2:21 PM

    স্টে হোমে ওজন কমাতে পাতে রাখুন এই আলু, কমবে মানসিক অবসাদও

    রাঙা আলুতে রয়েছে প্রচুর পরিমান আয়রন। এটি শরীরে শ্বেত রক্তকনিকা তৈরিতে এবং রোগ প্রতিরোধক ব্যবস্থা কার্যকর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। জানলে অবাক হবেন, রাঙা আলু খেলে মানসিক অবসাদ কমে। এই আলু খেয়ে অনেক সময় অবধি না খেয়ে থাকা যায়।

  • reduce weight

    Health4, Apr 2020, 4:08 PM

    লকডাউনে ঘরে থেকেই কমিয়ে ফেলুন বাড়তি ওজন, মেনে চলুন অব্যর্থ এই ঘরোয়া টোটকা

    করোনা ভাইরাস প্রতিরোধে সরকারের তরফে নির্দেশ বাড়িতে থাকার। টানা ২১ দিন বাড়ির বাইরে যাওয়া নিষিদ্ধ। তাই এমন পরিস্থিতিতে অনেকেই ঘরে থেকে বেড়ে চলেছে ওজন। কারণ নিয়মিত জিমে যাওয়া বা সকালের হাঁটতে যাওয়া বন্ধ হয়ে গিয়েছে এই লকডাউনে। তাই এমন পরিস্থিতিতে সুস্থ থাকতে এই সময়কেই কাজে লাগান। বাড়িতে থেকেই খুব সহজ উপায়ে কমিয়ে ফেলুন বাড়তি ওজন।

  • পটলের ছবি

    Life Style10, Mar 2020, 5:07 PM

    ডায়াবেটিসের ঝুঁকি কমাবে আপনার প্রিয় পটল, জেনে নিন উপকারিতা

    নিয়মিত পটল খেলে ওজন নিয়ন্ত্রণে থাকে। ক্যান্সার থেকে ডায়াবেটিস প্রতিরোধে খুবই কার্যকরী এই সব্জি। পটলে আঁশের পরিমাণ অনেক বেশি থাকে, যা বদহজমেও কার্যকরী। যাদের মাথায় টাকের সমস্যা রয়েছে তারাও মাথায় লাগাতে পারেন পটলের রস।

  • undefined

    Life Style31, Jan 2020, 1:28 PM

    ক্যানসার সারাতে গোলমরিচ, রান্নাঘরের এই টোটকার গুণ জানুন

    দাম সাংঘাতিক ঠিকই, কিন্তু সেই সঙ্গে তার মানও কিছু কম নয়গুণমানের দিক থেকে দেখতে গেলে গোলমরিচের তুলনা মেলা ভারশুধু ভারতে নয়, গোটা বিশ্বেই সর্বাধিক ব্য়বহৃত মশলা হল গোলমরিচ তার গুণাগুণ এতই যে হাজার হাজার বছর ধরে এর ব্য়বহার চলছে

  • স্বাস্থ্য থেকে সৌন্দর্য, সবেতেই কার্যকর পুষ্টিগুণে ঠাসা এই দুধ

    Life Style2, Jan 2020, 12:22 PM

    স্বাস্থ্য থেকে সৌন্দর্য, সবেতেই কার্যকর পুষ্টিগুণে ঠাসা এই দুধ

    যাদের শরীরে ল্যাক্টোজের ঘাটতি রয়েছে, অথবা যারা দুধ বা ডেয়ারি প্রোডাক্ট হজম করতে অক্ষম। তাদের শরীরে ল্যাকটোজের সাম্যতা বজায় রাখতে, পাতে রাখতে পারেন এই দুধ। এই দুধ উৎপন্ন হয় সোয়াবিন থেকে।

  • পুষ্টিগুণে ভরা এই চাল কেন রাখবেন পাতে, জেনে নিন এর উপকারিতা

    Life Style23, Dec 2019, 2:56 PM

    পুষ্টিগুণে ভরা এই চাল কেন রাখবেন পাতে, জেনে নিন এর উপকারিতা

    প্রাচীনকালে গ্রাম বাংলার মানুষ ঢেঁকি ছাঁটা চাল খাওয়ায় অভ্যস্ত ছিলেন। বর্তমানে উন্নত সমাজ সেই চালেরই নামকরণ করেছে ব্রাউন রাইস। এই চালের উপরিভাগে ধানের তুষের কিছু অংশ থেকে যায়। এই চাল পালিশ করা হয় না তাই দেখতে খানিকটা লালচে ধরনের হয়