Vijay Diwas  

(Search results - 24)
  • <p>বিজয় দিবসের সুবর্ণ জয়ন্তী, দেশ ঘুরে এবার কলকাতায় বিজয় মশাল</p>

    Good NewsMar 16, 2021, 3:34 PM IST

    বিজয় দিবসের সুবর্ণ জয়ন্তী, দেশ ঘুরে এবার কলকাতায় বিজয় মশাল

    ১৬ ডিসেম্বর দিনটি বিজয় দিবস হিসেবে পালিত হয়। এবছর তারই সুবর্ণ জয়ন্তী পালিত হচ্ছে দেশ জুড়ে। ২০২০ -র ১৬ ডিসেম্বর ৫০ বছর পূর্তি হয়েছে। ওই দিন নরেন্দ্র মোদী একটি মশাল জ্বালান। সেই মশালই এল সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়ে। 
     

  • undefined

    Bengali CinemaDec 16, 2020, 3:25 PM IST

    ৭১-এর যুদ্ধের পঞ্চাশে পা, দেশভক্তি জাগিয়ে অসামান্য পোস্ট জয়া এহসানের

    ভারত-পাকিস্তান যুদ্ধের পঞ্চাশ বছর। দেশভক্তি জাগিয়ে তুললেন জয়া এহসান। ৭১-এর যুদ্ধের শহিদদের জানালেন সম্মান। শ্রদ্ধা জানালেন বীরমাতদের প্রতি।

  • <p>Martyr's mother shouldn't cry, says martyred Captain Sumit Roy's mother</p>
    Video Icon

    India Jul 27, 2020, 2:03 AM IST

    চোখের জল ফেলতে নেই, দেখুন শহিদ ক্যাপ্টেন সুমিত রায়ের মা কী বললেন কার্গিল বিজয় দিবসে

    ১৯৯৯ সালের ২৬ জুলাই কার্গিল টাইগার হিলের মাথায় উড়েছিল ভারতের তিরঙ্গা। ৭ মে থেকে শুরু হওয়া দুই মাসের বেশি সময়ের লড়াইয়ে হারিয়ে দিয়েছিল পাক সেনাদের। কার্গিল বিজয় দিবস উপলক্ষ্যে এশিয়ানেট নিউজ বাংলার ফেসবুক লাইভ-এ সেই নিয়ে আলোচনা করতে এসেছিলেন ভারতীয় সেনার অবসরপ্রাপ্ত কর্তা কর্নেল কৌশিক সরকার, বায়ুসেনার অবসরপ্রাপ্ত কর্তা গ্রুপ ক্যাপ্টেন বিভাস রায়চৌধুরী এবং দেশ পরিবার নামক স্বেচ্ছাসেবী সংগঠন, যাঁরা ভারতীয় সশস্ত্র বাহিনীর শহিদদের পরিবারদের নিয়ে কাজ করে থাকে, সেই সংগঠনের দুই প্রতিষ্ঠাতা অদ্রিজা সেন এবং অনসূয়া মিত্র। অনুষ্ঠানের শেষ পর্বে যোগ দেন শহিদ ক্যাপ্টেন সুমিত রায়-এর মা স্বপ্না রায়। স্বপ্না দেবী জানান, শহিদের মায়ের চোখের জল ফেলতে নেই। তার চেয়ে দেশ বা মানুষের জন্য কাজ করা ভালো। আর কী বললেন শহিদ বাঙালি সেনাকর্তার মা?

     

  • <p>Kargil War</p>
    Video Icon

    India Jul 26, 2020, 11:41 PM IST

    ভারতকে কি দুর্বল ভাবে পাকিস্তান-চিন, কার্গিল বিজয় দিবসে কী বললেন প্রাক্তন সেনাকর্তারা

    ১৯৯৯ সালের ২৬ জুলাই কার্গিল টাইগার হিলের মাথায় উড়েছিল ভারতের তিরঙ্গা। ৭ মে থেকে শুরু হওয়া দুই মাসের বেশি সময়ের লড়াইয়ে হারিয়ে দিয়েছিল পাক সেনাদের। ভারতকে কী দুর্বলল ভেবেছিলল ভারত? এখন কী চিনও তাই ভাবছে? কার্গিল বিজয় দিবস উপলক্ষ্যে এশিয়ানেট নিউজ বাংলার ফেসবুক লাইভ-এ এসে কী জানালেন ভারতীয় সেনার অবসরপ্রাপ্ত কর্তা কর্নেল কৌশিক সরকার, বায়ুসেনার অবসরপ্রাপ্ত কর্তা গ্রুপ ক্যাপ্টেন বিভাস রায়চৌধুরী এবং দেশ পরিবার নামক স্বেচ্ছাসেবী সংগঠন, যাঁরা ভারতীয় সশস্ত্র বাহিনীর শহিদদের পরিবারদের নিয়ে কাজ করে থাকে, সেই সংগঠনের দুই প্রতিষ্ঠাতা অদ্রিজা সেন এবং অনসূয়া মিত্র, দেখুন -

     

  • <p>Kargil War</p>
    Video Icon

    India Jul 26, 2020, 11:05 PM IST

    সাতদিনেই ঘুরে দাঁড়িয়েছিল ভারত, কীভাবে জবাব দিয়েছিল কার্গিলের যুদ্ধে, শুনুন বীর সেনানীদের মুখেই

    ১৯৯৯ সালের ২৬ জুলাই কার্গিল টাইগার হিলের মাথায় উড়েছিল ভারতের তিরঙ্গা। ৭ মে থেকে শুরু হওয়া দুই মাসের বেশি সময়ের লড়াইয়ে হারিয়ে দিয়েছিল পাক সেনাদের। কিন্তু, একেবারে শুরুতে অনুপ্রবেশকারীরা জঙ্গি, না পাক সেনা তাই বোঝা যায়নি। পাকিস্তান একেবারে শেষ পর্যন্ত তাদের সেনার উপস্থিতি অস্বীকার করেছিল। তাই প্রথমটায় বেশ ধাক্কা খেতে হয়েছিল ভারতীয় সশস্ত্র বাহিনীগুলিকে। তারপর সাতদিনের মধ্যে কীভাবে ফিরিয়ে দিয়েছিল পাল্টা লড়াই? কার্গিল বিজয় দিবস উপলক্ষ্যে এশিয়ানেট নিউজ বাংলার ফেসবুক লাইভ-এ এসে জানালেন ভারতীয় সেনার অবসরপ্রাপ্ত কর্তা কর্নেল কৌশিক সরকার, বায়ুসেনার অবসরপ্রাপ্ত কর্তা গ্রুপ ক্যাপ্টেন বিভাস রায়চৌধুরী এবং দেশ পরিবার নামক স্বেচ্ছাসেবী সংগঠন, যাঁরা ভারতীয় সশস্ত্র বাহিনীর শহিদদের পরিবারদের নিয়ে কাজ করে থাকে সেই সংগঠনের দুই প্রতিষ্ঠাতা অদ্রিজা সেন এবং অনসূয়া মিত্র।

     

  • <p>विजय शुक्ला की पत्नी गुड़िया देवी ने बताया कि उनके चार बेटियां और इकलौता बेटा है। सबसे बड़ी बेटी दीपा शुक्ला की इसी साल फरवरी में शादी हो चुकी है, इसके आलावा दूसरे नम्बर पर शिखा शुक्ला, तीसरे नम्बर पर बेटी दिव्या शुक्ला, चौथे नम्बर पर बेटा शिवशंकर शुक्ला और पांचवे नम्बर पर बेटी सौम्या शुक्ला हैं। सभी की पढ़ाई चल रही है, बच्चे आर्मी स्कूल प्रयागराज से ही पढ़े हैं।</p>

    India Jul 26, 2020, 4:33 PM IST

    রাখতে পারেননি স্ত্রী-কে দেওয়া শেষ কথা, অন্যের সমস্যা দেখলেই ঝাঁপিয়ে পড়তেন কার্গিলের এই শহিদ

    রবিবার ২৬ জুলাই করোনা মহামারির বিপদের মধ্যেও সারা দেশে উদযাপিত হচ্ছে কার্গিল বিজয় দিবস। পবিত্র ভারত ভূমি থেকে পাকিস্তানি সেনাদের হঠিয়ে দিয়ে নিজেদের প্রাণ বাজি রেখেছিলেন ভারতীয় সেনারা। কয়েকশ সেনা জওয়ান শহিদ হয়েছিলেন এই ভয়ঙ্কর যুদ্ধে। শত্রুদের বিরুদ্ধে লড়াই করতে গিয়ে প্রাণ হারালেও, হার মানেননি তাঁরা। এমনই এক শহিদ  ল্যান্স নায়েক বিজয় কুমার শুক্লা।

     

  • undefined

    India Jul 26, 2020, 2:30 PM IST

    'ক্যাপ্টেন বিক্রম বাত্রা-ই হলেন কার্গিলের নায়ক', জওয়ানদের স্মৃতিতে এখনও উজ্জ্বল শহিদ কমান্ডার

    কার্গিল যুদ্ধে বিজয়ের ২০ বছর। বহু বীর সৈনিকের আত্মত্যাগ ও সাহসিকতায় কাহিনী জড়িয়ে আছে। এরকমই এক অসম সাহসী যোদ্ধা বীরচক্র পদকপ্রাপ্ত ক্যাপ্টেন রঘুনাথ সিং। তিনি অবশ্য বলছেন নায়ক বললে বলতে হবে শহিদ ক্যাপ্টেন বিক্রম বাত্রার কথা।

     

  • undefined

    India Jul 26, 2020, 12:52 PM IST

    পাকিস্তান বিশ্বাসঘাতক পিছন থেকে ছুরি মেরেছিল, কার্গিল যুদ্ধের সেনাদের শ্রদ্ধা প্রধানমন্ত্রীর

    মন কি বাত অনুষ্ঠানে কার্গিল যুদ্ধ প্রসঙ্গ। কার্গিল যুদ্ধ জয় ভারতের কাছে গুরুত্বপূর্ণ । পাকিস্তানকে নিশানা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। ভারতীয় জওয়ানদের সাফল্য তুলে ধরেন তিনি । 

  • undefined

    India Jul 26, 2020, 11:58 AM IST

    কার্গিল যুদ্ধের শহিদদের শ্রদ্ধা কেন্দ্রীয় দুই মন্ত্রীর, কী বললেন অমিত শাহ আর রাজনাথ সিং


    কার্গিল বিজয় দিবসে শহিদদের শ্রদ্ধা । শ্রদ্ধা জানালেন কেন্দ্রীয় দুই মন্ত্রী। রাজনাথ বললেন সেনাদের নিয়মানুবর্তীতা অনুসরণের কথা । আত্মসম্মানের জয় বলে ব্যখ্যা অমিত শাহর । 
     

  • <p>Rajeev Chandrasekhar paying homage n respects to Kargil Heros</p>

    India Jul 26, 2020, 11:46 AM IST

    ৫ বছর কার্গিলের বীরদের সম্মান জানায়নি কংগ্রেস, কার উদ্যোগে, কীভাবে শুরু হল বিজয় দিবস উদযাপন


    রবিবার কার্গিল বিজয় দিবসের ২০ বছর পূর্ণ হল। সসারা দেশ সেই যুদ্ধে শহিদ ও বীরদের আত্মত্যাগকে স্মরণ করছে। ২০০৯ সাল পর্যন্ত কিন্তু এই দিনটিকে পালন করত না কংগ্রেস সরকার। জানেন কার উদ্যোগে কীভাবে শুরু হল এই বিজয় দিবস উদযাপন?

  • 9. कारगिल युद्ध की जीत की घोषणा तत्कालीन पीएम अटल बिहारी वाजपेयी ने 14 जुलाई को की थी, लेकिन आधिकारिक तौर पर 26 जुलाई को कारगिल विजय दिवस की घोषणा की गई।

    India Jul 25, 2020, 3:35 PM IST

    কার্গিল যুদ্ধ জয়ের ২১ বছর, স্মৃতির মণিকোঠা থেকে আরও একবার তাজা করে নিন বিজয় দিবসের সেই বীরগাথা

    প্রত্যেক বছর ২৬ জুলাই পালন করা হয় কার্গিল বিজয় দিবস। এটা এমন একটা দিন যেদিন ভারতের বীর সৈনিকরা জাতির জন্য লড়াই করে বীরত্ব ও সাহসিকতার সাথে শহীদ হয়েছিলেন। কার্গিলই প্রথম যুদ্ধ যা টেলিভিশনের পর্দায় দেখা গিয়েছিল। প্রায় দুমাস ধরে চলেছিল কার্গিল যুদ্ধ। আর ঠিক ২১ বছর আগে এই দিনেই পাকিস্তানের বিরুদ্ধে জয় হাসিল করেছিল ভারতীয় সেনা বাহিনী। 

  • <p>कैप्टन के कराहने की आवाज सुनकर साथी जवान उनकी तरफ बढ़े, लेकिन उन्होंने उन्हें पहाड़ी पर कब्जे का आदेश दिया। टांग गंवाने के बावजूद उन्हें मिशन पूरा करने की खुशी थी।<br />
&nbsp;</p>

    India Jul 24, 2020, 11:37 AM IST

    'লেটস নট ফরগেট', আজ থেকেই শুরু হচ্ছে তিনব্যপী কার্গিল যুদ্ধের নায়কদের ভার্চুয়াল শ্রদ্ধাজ্ঞাপন

    করোনা-র থাবা কার্গিল বিজয় দিবস পালনেও। আরও অনেক কিছুর মতো এবার কার্গিলের নায়কদের স্মরণও হচ্ছে অনলাইনে। লেট্স নট ফরগেট নামে এক ভার্চুয়াল অনুষ্ঠানের আয়োজন করছে দিল্লির এক শপিং মল। আজ থেকে তিনদিন ধরে চলবে এই ভার্চুয়াল শ্রদ্ধাজ্ঞাপন।  

     

  • শ্রীনগরে পালিত হল বিজয় দিবস
    Video Icon

    India Dec 17, 2019, 1:39 PM IST

    ভূস্বর্গে পালিত হল বিজয় দিবস, ফুল দিয়ে শ্রদ্ধার্ঘ্য অর্পণ লেফট্যানেন্ট জেনারেল ধিঁলোর

    ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর ভারতবাসী হিসাবে কখনও ভোলা সম্ভব নয়। এই দিনেই পাকিস্তানকে হারিয়ে জয় পেয়েছিল ভারত। সেই জয় পালিত হয় বিজয় দিবস হিসাবে। আর সেই জয়ের ফলস্বরূপ স্বাধীন রাষ্ট্র হিসাবে আত্মপ্রকাশ করে বাংলাদেশ। পশ্চিম পাকিস্তানের অত্যাচারের হাত থেকে চিরতরে রেহাই পায় পূর্ব পাকিস্তান। সেই জয়কে স্মরণ করেই বিজয় দিবস পালিত হল কাশ্মীর উপত্যকায়। শ্রীনগরে বিজয় দিবসের আয়োজন করেছিল ভারতীয় সেনা। মাতৃভূমি রক্ষায় শহিদ হওয়া জওয়ানদের প্রতি শ্রদ্ধার্ঘ্য নিবেদন করলেন  লেফট্যানেন্ট জেনারেল  কেজেএস ধিঁলো। 
     

  • কেটে গিয়েছে ৪৮ বছর, বিজয় দিবস উপলক্ষে সেজে উঠছে বাংলাদেশ

    BangladeshDec 16, 2019, 4:30 PM IST

    কেটে গিয়েছে ৪৮ বছর, বিজয় দিবস উপলক্ষে সেজে উঠছে বাংলাদেশ

    ১৯৪৭ সালের আগস্ট মাসে ব্রিটিশ শাসনাধীন ভারতীয় উপমহাদেশ স্বাধীন হয় এবং ভারত বিভক্ত হয়ে দুটি পৃথক স্বাধীন রাষ্ট্রের জন্ম হয়। মুসলিম অধ্যুষিত এলাকা নিয়ে গঠিত হয় পাকিস্তান এবং হিন্দু ও অন্যান্য ধর্মাবলম্বী অধ্যুষিত অঞ্চল নিয়ে গঠিত হয় ভারত। নবগঠিত রাষ্ট্র পাকিস্তান দুই হাজার মাইলের ব্যবধানে অবস্থিত দুটি প্রদেশের সমন্বয়ে গঠিত হয় - পূর্ব পাকিস্তান অধুনা বাংলাদেশ ও পশ্চিম পাকিস্তান। 

  • undefined

    India Jul 27, 2019, 10:07 PM IST

    যুদ্ধের সময় কার্গিলেই ছিলেন, কুড়ি বছর আগের গল্প শোনালেন নরেন্দ্র মোদী

    কার্গিল যুদ্ধের কথা মনে করিয়ে দিয়ে প্রধানমন্ত্রী বলেন, ১৯৬৫, ১৯৭১-এর মতো কার্গিলেও পাকিস্তান ছলনার আশ্রয় নিয়েছিল বলে অভিযোগ করেন নরেন্দ্র মোদী।