Asianet News BanglaAsianet News Bangla

সকালে হালকা শীতের আমেজ শহরে, উত্তরবঙ্গে হালকা-মাঝারি বৃষ্টি, প্রবল বর্ষণ দক্ষিণ ভারতে

রবিবার শহর এবং শহরতলির আকাশ ফের আংশিক মেঘলা, যদিও ইতিমধ্যেই নিম্নচাপের মেঘ কেটে গিয়েছে। হাওয়া অফিস জানিয়েছে যে,    সোমবার অবধি বৃষ্টি উত্তরবঙ্গের ৫ জেলায়, প্রবল বর্ষণ শুরু হবে দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে। 

  

Rain fall  forecast  in  South Bengal on 24 October RTB
Author
Kolkata, First Published Oct 24, 2021, 9:40 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

রবিবার  সকালে হালকা শীতের আমেজ। শহর এবং শহরতলির আকাশ ফের আংশিক মেঘলা (Partly Cloudy Sky)। যদিও ইতিমধ্যেই(Depression) নিম্নচাপের মেঘ কেটে গিয়েছে। হাওয়া অফিস (Weather Office)জানিয়েছে যে,  দক্ষিণবঙ্গে হেমন্তের পরিবেশ। উত্তরবঙ্গে পাহাড়ি এলাকায় হালকা বৃষ্টি চলবে।তবে দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা নেই।  হেমন্তের আবহাওয়া আগামী কয়েকদিন। সকালের দিকে কোথাও কোথাও সামান্য কুয়াশা। রাতে ও সকালের দিকে হালকা শীতের আমেজ। পশ্চিমের জেলা গুলিতে শীতের আমেজ বেশি অনুভূত হবে। 

 আরও পড়ুন, আজ থেকে ৫ দিনের উত্তরবঙ্গ সফরে মুখ্যমন্ত্রী, খতিয়ে দেখবেন পাহাড়ের পরিস্থিতি


আলিপুরের আবহাওয়া দফতর সূত্রে খবর,   দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু ইতিমধ্যে ভারতের বিভিন্ন প্রান্ত থেকে বিদায় নিয়ে নিয়েছে এবং শনিবার পূর্ব উত্তর পূর্ব ভারতের বিভিন্ন জায়গা থেকে বিদায় নিয়ে নিয়েছে। ২৬ তারিখের  মধ্যে ভারতের অন্যান্য জায়গা থেকেও দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু বিদায় নিয়ে নেওয়ার কথা। তাই আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গের জেলাগুলিতে সাধারণত পরিষ্কার আবহাওয়া থাকবে। তবে মাঝেমধ্যে আংশিক মেঘলা আকাশ থাকার সম্ভাবনা রয়েছে। কিন্তু তাপমাত্রা খুব একটা পরিবর্তন আগামী চার পাঁচ দিনে নেই। কলকাতা এবং তার পার্শ্ববর্তী অঞ্চলে সাধারণত পরিষ্কার আকাশ থাকার কথা কিছুদিন। সর্বোচ্চ তাপমাত্রা কলকাতায় ৩২-র কাছাকাছি ও সর্বনিম্ন তাপমাত্রা ২৩ ডিগ্রী সেলসিয়াস থাকার কথা। উত্তরবঙ্গের ক্ষেত্রে আগামী দু-তিন দিন অর্থাৎ ২৫ তারিখ অবধি উত্তরের যে জেলাগুলি রয়েছে সেই জেলাগুলোতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।  অর্থাৎ দার্জিলিং,   কালিম্পং,জলপাইগুড়ি,কোচবিহার , আলিপুরদুয়ারে জেলাগুলোতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। ২৫ তারিখের পর থেকে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত অর্থাৎ পার্বত্য যে সকল এলাকা রয়েছে যেমন দার্জিলিং কালিম্পং এইসব জেলায় বৃষ্টি আরও কয়েকদিন চলবে। তবে কবে থেকে শীত পড়বে সেটা স্পষ্ট করে জানানো হয়নি আবহাওয়া দপ্তরের তরফে। যদিও এই কথা আগেই বলেছেন সঞ্জীব বন্দোপাধ্যায়, ' আগামী দু-একদিনে তাপমাত্রা কিছুটা বাড়লেও তারপর থেকে রাতের দিকে তাপমাত্রা একটু একটু করে কমতে শুরু করবে। তবে ঠিক কবে নাগাদ রাজ্যে শীত ঢুকবে সেটা সঠিকভাবে এখনই বলা যাচ্ছে না।' 

আরও পড়ুন, By Election: '৪-০ করতে হবে', উপনির্বাচনের প্রচারে নেমে BJP-কে তোপ দাগলেন অভিষেক

হাওয়া অফিস জানিয়েছে,  দক্ষিণ-পূর্ব বাংলাদেশ একটি ঘূর্ণাবর্ত রয়েছে। আরো একটি ঘূর্ণাবর্ত রয়েছে কেরল উপকূলে। পশ্চিমী ঝঞ্ঝার সঙ্গে একটি ঘূর্ণাবর্ত রয়েছে পাঞ্জাব ও রাজস্থানের উপর। দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু দক্ষিণ ভারতের কিছু অংশে অবস্থান করছে। সেখানে প্রভাব বিস্তার করবে উত্তর পূর্ব মৌসুমি বায়ু। বর্ষার বিদায় রেখা কলিঙ্গপত্তনম থেকে কুর্ণুল হয়ে মজিলি পর্যন্ত বিস্তৃত। বাংলার বাকি অংশ থেকেও বর্ষা বিদায় নিল। উত্তর বঙ্গোপসাগর উত্তর-পূর্ব ভারত এবং ওড়িশা গোয়া থেকেও বিদায় নিল বর্ষা। অন্ধ্রপ্রদেশ তেলেঙ্গানা কর্নাটকের কিছু অংশ থেকে বর্ষা-বিদায় পর্ব শুরু হবে। পরিস্থিতি অনুকূল থাকায় ২৬ অক্টোবর মঙ্গলবার এর মধ্যেই পুরো দেশ থেকে বর্ষা বিদায় নেওয়ার সম্ভাবনা রয়েছে।  দেশ থেকে  দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু বিদায় শুরু হলেও রিটার্ন মনসুন অর্থাৎ ফের বর্ষা শুরু হবে দক্ষিণ ভারতে। উত্তর পূর্ব মৌসুমি বায়ুর প্রভাবে বৃষ্টি শুরু হবে অন্ধ্রপ্রদেশ তেলেঙ্গানা তামিলনাড়ু সহ দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে। আগামীকাল সোমবার থেকেই দক্ষিণ-পূর্ব মৌসুমী বায়ুর প্রভাবে বৃষ্টি শুরু হবে দক্ষিণ ভারতের তামিলনাডু, পন্ডিচেরি ও করাইকাল এবং কেরলে। বর্ষা বিদায় পর্ব শুরু হতেই  উত্তর পশ্চিম ভারতে আসতে শুরু করেছে একের পর এক পশ্চিমী ঝঞ্ঝা। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে জম্মু-কাশ্মীর লাদাখ ও হিমাচল প্রদেশের কিছু অংশে তুষারপাতের সম্ভাবনা। বৃষ্টি হবে জম্মু কাশ্মীর লাদাখ পাঞ্জাব হিমাচল প্রদেশ সহ উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলি তে। পশ্চিমী ঝঞ্ঝা ও ঘূর্ণাবর্তের প্রভাবে পাঞ্জাব রাজস্থান হরিয়ানা চন্ডিগড় দিল্লিতেও বৃষ্টির সম্ভাবনা। ঘূর্ণাবর্ত রয়েছে তামিলনাড়ু উপকূলে। উত্তর পূর্ব মৌসুমি বায়ুর প্রভাব শুরু হবে। এর প্রভাবে আগামী কয়েকদিন ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণ ভারতের রাজ্যগুলি তে। বৃষ্টি হবে তামিলনাড়ু পুডুচেরি অন্ধ্রপ্রদেশ তেলেঙ্গানা কেরালা ও করাইকালে।

আরও পড়ুন, Uttarakhand: উত্তরাখন্ডে ট্রেকিংয়ে গিয়ে নিখোঁজ হওয়া আরও ১ বাঙালির মিলল দেহ, শোকের ছায়া রাজ্যে

সপ্তাহের শুরু থেকেই বৃষ্টির জেরে আচমকাই  পারদ নেমেছে। তবে তাপমাত্রা স্বাভাবিকের বেশি হলেও এদিন সর্বোচ্চ-সর্বোনিম্ন তাপমাত্রা সামান্য কমেছে।  আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩২.৯ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৪.২ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের (Humidity) সর্বোচ্চ পরিমাণ ৯৭ শতাংশ।   সর্বনিম্ন ৪৯ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৩ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা ছিল  ২৩.৫ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের (Humidity) সর্বোচ্চ পরিমাণ ছিল ৯৬ শতাংশ।   সর্বনিম্ন ৪২  শতাংশ ছিল বলে জানিয়েছে হাওয়া অফিস।

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

Follow Us:
Download App:
  • android
  • ios