Ganesh Puja: ভগবান গণেশের সঙ্গে দেখা করতে আসেন দেবী গৌরী, এই 'গৌরী'-কে পশ্চিমবঙ্গে কোন রূপে পুজো করা হয়?

গৌরী পূজা কীভাবে সম্পাদিত হবে, তার ঐতিহ্যগুলি ভারতজুড়ে অঞ্চলভেদে পরিবর্তিত আছে। কিছু জায়গায়, মা গৌরীর মূর্তি হলুদের গুঁড়ো দিয়ে তৈরি করা হয় এবং পূজার জন্য আনা গণেশের মূর্তির পাশেই তাঁকে স্থাপন করা হয়।

Sahely Sen | Published : Sep 19, 2023 6:28 AM IST

গণেশ চতুর্থীর সময় দেবী গৌরী নিজের ভাই গণেশকে দেখতে আসেন। মহারাষ্ট্রের ঐতিহ্য অনুসারে এটি গণেশ চতুর্থীর একটি সাধারণ আচার, চতুর্থী উৎসবের তৃতীয় দিনে ভ্রাতা গণেশকে দেখতে আসেন গৌরী।

গণেশ চতুর্থীর সময়ে গৌরী পুজো খুবই জনপ্রিয়। ভারতের বিভিন্ন অঞ্চলে, গণেশ চতুর্থীর সময় কেন গৌরী দেবীকে পূজা করা হয়, সেই সম্পর্কে বিভিন্ন বিশ্বাস রয়েছে। গৌরী পূজা কীভাবে সম্পাদিত হবে, তার ঐতিহ্যগুলিও ভারতজুড়ে অঞ্চলভেদে পরিবর্তিত আছে। কিছু জায়গায়, মা গৌরীর মূর্তি হলুদের গুঁড়ো দিয়ে তৈরি করা হয় এবং পূজার জন্য আনা গণেশের মূর্তির পাশেই তাঁকে স্থাপন করা হয়। কিছু কিছু জায়গায় গণেশ মূর্তির সঙ্গে একই বেদীতে বিভিন্ন উপকরণ দিয়ে তৈরি দেবীর মূর্তি স্থাপন করা হয়। 

গণেশ চতুর্থীর সময় মহারাষ্ট্র রাজ্যের অনেক বাড়িতে গৌরীর সাথে গণপতির অবস্থান অতি পরিচিত। গৌরী হলেন গণেশের মা ‘পার্বতী’-র অবতার। মহারাষ্ট্রে বিশ্বাস করা হয় যে গৌরী গণেশের বোন, যিনি নিজের ভাইকে দেখতে আসেন। ভক্তদের বাড়িতে মা গৌরীর আগমন স্বাস্থ্য, সম্পদ, সুখ এবং সমৃদ্ধি বয়ে নিয়ে আসে। গণেশ চতুর্থীর সময়, মা গৌরীর মূর্তি উৎসব শুরুর ২ দিন পরে বাড়িতে আনা হয়। দেবী সেখানে ৩ দিন বাস করেন। দ্বিতীয় দিনে, একটি সত্যনারায়ণ পূজা পরিচালিত হয় এবং তৃতীয় দিনে, তাঁকে জলে বিসর্জন দেওয়া হয়।

কিংবদন্তি অনুসারে, বিশ্বাস করা হয় যে, মা গৌরী রূপে দুই বোন সিদ্ধি বিনায়কের পথ অনুসরণ করে আসেন। তাই, গৌরী রূপে দুটি মূর্তিকে পুজো করা হয়। ভারতের কিছু রাজ্যে , মা গৌরীকে মা লক্ষ্মীর আরেক রূপ হিসেবেও বিবেচনা করা হয়। কর্ণাটকে, গৌরীকে 'গণেশের মা' হিসেবে বিবেচনা করা হয় কারণ, গৌরী পূজা গণেশ চতুর্থীর একদিন আগে বা ওই একইদিনে করা হয়। পশ্চিমবঙ্গে, মা সরস্বতী এবং মা লক্ষ্মী হলেন ভগবান গণেশের দুই বোন এবং তারা মা দুর্গার সন্তান।  অর্থাৎ, বাংলাতেও দেবতা গণেশের বোন রূপে দু'জন নারীকে পুজো করা হয়। 

আরও পড়ুন- 
Ganesh Chaturthi: একটি নয়, একসঙ্গে দু'জন স্ত্রীয়ের পতিদেব হলেন ভগবান শ্রী গণেশ, এর নেপথ্যে পৌরাণিক কাহিনী জানেন কি?
Ganesh Puja: ভগবান গণেশের সঙ্গে লাল রঙের সম্পর্ক কী? জেনে নিন গুরুত্বপূর্ণ তথ্য
Ganesh Kartikeya Story: দাদা কার্তিকের সঙ্গে ব্যাপক ঝগড়া বেঁধে গেল দেবতা গণেশের, শিব-পার্বতী কী করলেন তারপর?
Ganesh Chaturthi: শিশুপুত্র গণেশের মাথায় কীভাবে এল হাতির মস্তক? জেনে নিন পুরাণের ভিন্ন ভিন্ন কাহিনী

Share this article
click me!