গণেশকে এই তিথিতে পুকুরে স্নান করান মহর্ষি বেদব্যাস, অনন্ত চতুর্দশী নিয়ে রয়েছে বিশেষ কাহিনি

অনন্ত চতুর্দশীর দিন গণেশ পুজোর সমাপ্তি হিসেবে গণ্য করা হয়। তিথি অনুসারে, এই দিন গণেশের বিসর্জন হয়ে থাকে। কিন্তু, জানেন কি কেন অনন্ত চতুর্দশীর দিন সিদ্ধিদাতা গণেশের বিসর্জন দেওয়া হয়? এর পিছনে রয়েছে এক পৌরাণিক কাহিনি।

Sayanita Chakraborty | Published : Sep 9, 2022 7:13 AM IST

পালিত হচ্ছে অনন্ত চতুর্দশী। অনন্ত চতুর্দশীর তিথি শুরু হচ্ছে ৮ সেপ্টেম্বর রাত ৯.০২ মিনিট থেকে। শেষ হবে ৯ সেপ্টেম্বর সন্ধ্যা ৬.০৭ মিনিট পর্যন্ত থাকবে। পুজোর শুভ সময় সকাল ৬.১০ থেকে সন্ধ্যা ৬.০৭ পর্যন্ত। অনন্ত চতুর্দশীর দিনে সুকর্ম ও রবি যোগ রয়েছে। এমনটা বিশ্বাস করা হয় এই যোগে কোনও কাজ করলে সফলতা পাবেন। রবি যোগে উপাসনা করলে দ্বিগুণ পুণ্য পাওয়া যাবে। অনন্ত চতুর্দশীতে বিসর্জনের শুভ সময় সকাল ৬.৩০ থেকে ১০.৪৪ পর্যন্ত। দুপুর ১২টা ১৮ মিনিট থেকে দুপুর ১টা ৫২ মিনিট পর্যন্ত। বিকেল ৫টা থেকে ৬.৩১ মিনিট পর্যন্ত।

অনন্ত চতুর্দশীর দিন গণেশ পুজোর সমাপ্তি হিসেবে গণ্য করা হয়। তিথি অনুসারে, এই দিন গণেশের বিসর্জন হয়ে থাকে। কিন্তু, জানেন কি কেন অনন্ত চতুর্দশীর দিন সিদ্ধিদাতা গণেশের বিসর্জন দেওয়া হয়? এর পিছনে রয়েছে এক পৌরাণিক কাহিনি। কাহিনি অনুসারে, এদিন ব্যাসদেব সিদ্ধাদাতাকে গণেশকে পুকুরের জলে স্নান করান। 

প্রতি বছর ১০ দিনের গণেশ পুজোর শেষ দিন অনুষ্ঠিত হয় অনন্ত চতুর্দশী। কাহিনি অনুসারে, ভগবান গণেশ মহাভারতের কাহিনি লিপিবদ্ধ করেছিলেন। মহর্ষি বেদব্যাস হিমালয়ের এক পবিত্র গুহায় তপস্যা করার পর মহাভারতের সম্পূর্ণ ঘটনাটি স্মরণ করেন এবং মনে মনে রচনা করেন। তিনি গণেশ চতুর্থীর দিন তিনি তা সিদ্ধিদাতা গণেশকে শোনাতে শুরু করেন। টানা ১০ দিন ব্যাপী এই কাহিনি সিদ্ধাদাতা গণেশকে শুনিয়েছিলেন  মহর্ষি বেদব্যাস। এই সময় চোখ বন্ধ করে তিনি কাহিনি বলে যাচ্ছিলেন আর সিদ্ধিদাতা তা লিপিবদ্ধ করছিলেন। টানা ১০ দিন এমন পরিশ্রমের কারণে সিদ্ধিদাতার শরীরের তাপমাত্রা বৃদ্ধি পায়। মহর্ষি বেদব্যাস চোখ খোলার পর দেখেন সিদ্ধিদাতার শরীরের তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে। তখন তিনি গণেশকে একটি পুকুরে স্নান করান। দিনটি ছিল অনন্ত  চতুর্দশী। সেই থেকে অনন্ত চতুর্দশীর দিন গণেশকে পবিত্র জলে স্নান করানোর বা বিসর্জন দেওয়ার রীতি প্রচলিত আছে। সে কারণে ১০ দিন ধরে চলতে থাকা গণেশ উৎসবের পুজোর শেষ দিন পালিত হয় অনন্ত চতুর্দশী। এই দিনেই সমাপ্ত হয় ১০ দিনের উৎসব। এমনই কাহিনি রয়েছে অনন্ত চতুর্দশী-কে ঘিরে। দিনটি বিশেষ ভাবে পালিত হয় সকল রাজ্যে। এই দিন শুভ তিথিতে গণেশ পুজোর বিসর্জন হয়।    
 

আরও পড়ুন- আপেক্ষিক ভাবে শান্ত মনে হলেও এরা বিপজ্জনক হতে পারে, এই রাশি থেকে দূরে থাকুন

আরও পড়ুন- এই চার রাশির Teenagers খুবই সরল হন, শান্ত স্বভাবের হন এরা, রইল তালিকা

আরও পড়ুন- জেনে নিন অনন্ত চতুর্দশীর মাহাত্ম্য, এই বিশেষ তিথিতে পাঠাতে পারেন এই কয়টি শুভেচ্ছা বার্তা

Share this article
click me!