New British rule: কোয়ারেন্টাইনে 'না', ভারতের চাপের কাছে পিছু হেঁটে নতুন নির্দেশ ব্রিটেনের

গত পয়লা অক্টোবর ব্রিটেন অনুমোদিত কোভিশিল্ড টিকা নেওয়া ভারতীসহ বেশ কয়েকটি দেশের নাগরিকদের জন্য কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করা হয়েছিল। 

Asianet News Bangla | Published : Oct 7, 2021 6:19 PM IST

ভারতীয়দের  (Indian) জন্য এবার আবার নিয়ম পরিবর্তন করল ব্রিটিশ সরকার (British Govt)। নতুন নিয়ম অনুযায়ী এবার থেকে আর ব্রিটেন সফরে যাওয়া ভারতীয়দের কোয়ানেন্টাইনে (quarantine) থাকতে হবে না। বৃহস্পতিবার ব্রিটিশ হাইকমিশনার জানিয়েছেন কোভিশিল্ড বা অন্য কোনও টিকা যেসব ভারতীয়রা নিয়েছেন, তাঁরা যদি করোনা টিকার পুরো ডোজ পুর্ণ  করে থাকেন তাহলে তাদের কোরায়েন্টাইনে রাখা হবে না। আগে ব্রিটেন সফররত ভারতীদের কোয়ারেন্টাইনে রাখা হবে বলেও ঘোষণা করেছিল বরিস জনসন সরকার। 

ভারতের ব্রিটিশ হাইকমিশনার অ্যালেক্স এলিস (Alex Ellis) সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও পোস্ট করেছেন। তিনি বলেছেন,  দুটি টিকার ডোজ (Fully Vaccinated) নেওয়া যে কোনও ভারতীয় এবার বিনা বাধায় ব্রিটেন সফরে যেতে পারেন। কোভিশিল্ড অথবা ব্রিটিনের অনুমোদন প্রাপ্ত যেকোনও টিকা নেওয়া থাকলেই হবে। আগামী ১১ অক্টোবর থেকে টিকা প্রাপ্ত ভারতীয়দের কোয়ারেন্টাইনে রাখা হবে না। পাশাপাশি এলিশ  গত মাসে ব্রিটিশ সরকারের সঙ্গে সহযোগিতা করার জন্য ভারতকে ধন্যবাদও জানিয়েছেন।

অদ্ভুদ Lifestyle, একটি মাত্র স্বপ্ন নিয়ে ১৭ বছর গাড়িতে বনবাসে এই মানুষটি

Viral Photo: একটি গরিলার মৃত্যু, সেই ছবি দেখে মন খারাপ সোশ্যাল মিডিয়ায়

গত পয়লা অক্টোবর ব্রিটেন অনুমোদিত কোভিশিল্ড টিকা নেওয়া ভারতীসহ বেশ কয়েকটি দেশের নাগরিকদের জন্য কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করা হয়েছিল। পাল্টা ভারতও ব্রিটেন থেকে আসা ব্রিটিশদের জন্য ১০ দিনের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করেছিল। বিষয়টি যে ভারত মেনে নেবে না তাও স্পষ্ট করে দিয়েছিল। গোটা ঘটনাকেই ভারত বৈষম্যমূল ও উপনিবেশীয় আচরণের সঙ্গে তুলনা করেছিল।

'দয়া করে অক্টোবর, নভেম্বর ও ডিসেম্বর মাসটা দেখুন', কেন সাধারণের কাছে এমন আর্জি স্বাস্থ্য মন্ত্রকের

পরিস্থিতি জটিল হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে আলোচনায় বসতে রাজি হয় ব্রিটেন। এদিন ব্রিটিশ হাইকমিশনের মুখপাত্র জানিয়েছে জনস্বাস্থ্যে বিষয়গুলি নিয়ে একাধিক মন্ত্রকের সঙ্গে তাঁদের আলোচনা হয়েছে। প্রযুক্তিগত সহযোগিতার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি আরও জানিয়েছেন ব্রিটেন আন্তর্জাতিক ভ্যাকসিন রোলআউটের কার্যকারিতা তথ্য ও পর্যালোচনার করছে। ধীরে ধীরে নিরাপদে ভ্রমণ চালু করার পথে হাঁটছে। মহামারিকালে ভিসার নিয়মগুলি নিয়েও আলোচনা হচ্ছে।  

Share this article
click me!