করোনার জের, চিন থেকে ইউনিট সরিয়ে ভারতে আনতে আগ্রহী অ্যাপেল

  • করুনাভাইরাস মহামারীর আঁতুর ঘর  চিনের উহান
  • বেশ কয়েকটি সংস্থা চিন থেকে সরে যেতে চাইছে এই কারণে
  • চিনের বদলে তাদের প্রোডাকসনের স্থান বদলানোর বিকল্প খুঁজছে অ্যাপেল
  • এই বিষয়ে ভারত সরকারের সঙ্গে আলোচনায়ও বসেছে সংস্থা
     

deblina dey | Published : May 12, 2020 9:44 AM IST

করুনাভাইরাস মহামারীর আঁতুর ঘর  চিনের উহান। বর্তমানে বেশ কয়েকটি সংস্থা চিন থেকে সরে যেতে চাইছে এই কারণে। অ্যাপল তার উত্পাদন ক্ষমতার কিছু অংশ চিন থেকে ভারতে স্থানান্তরিত করার পরিকল্পনা করছে। প্রতিবেদন অনুসারে, অ্যাপলের সিনিয়র এক্সিকিউটিভ এবং ভারত সরকারের শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা গত কয়েকদিন ধরে এই পদক্ষেপ নিয়ে আলোচনা করেছেন।

আরও পড়ুন- লকডাউনের বাম্পার অফার, এই প্ল্যানে দ্বিগুন হাইস্পিড ডেটা দিচ্ছে জিও

আইফোন তৈরি করে বর্তমানে সংস্থা স্থানীয় উত্পাদন ও উপার্জন বাড়িয়ে তুলতে চাইছে। এই মহামারীর মধ্যেও অ্যাপল তাই চিনের বদলে তাদের প্রোডাকসনের স্থান বদলানোর বিকল্প খুঁজছে। সংস্থার একজন কর্মকর্তা সম্প্রতি ভারতীয় এক সংবাদ মাধ্যমে বলেছেন, "যে অ্যাপল আগামী পাঁচ বছরে তার স্থানীয় আয়কে ৪০ বিলিয়ন ডলারে পৌঁছতে চায়। আমরা আশা করি অ্যাপল প্রায় ৪০ বিলিয়ন ডলারের স্মার্টফোন তৈরি করবে, বেশিরভাগ তার চুক্তি প্রস্তুতকারী উইস্ট্রন এবং ফক্সকন এর মাধ্যমে রফতানির জন্য, পিএলআই প্রকল্পের আওতায় সুবিধা গ্রহণ করবে,"। এমনটাই মত অ্যাপেল সংস্থার আধিকারিকের।

আরও পড়ুন- পুরুষের শরীরেই বেশি ক্ষতিকর করোনা ভাইরাস, গবেষণায় মিলল ভয়ঙ্কর তথ্য

সরকারের পিএলআই প্রকল্প:

করোনাভাইরাস সংকটের কারণে বেশ কয়েকটি সংস্থা চিন থেকে সরে যেতে চাইছে। প্রকৃতপক্ষে, জাপান তার চিন থেকে সরিয়ে নিতে তার ব্যবসায়ের জন্য ২.২ বিলিয়ন ডলার আর্থিক সহায়তার ঘোষণা করেছে। মার্কিন সংস্থাও একই কাজ করবে বলে আশা করা হচ্ছে। ভারত আশা করছে যে এই বিশ্বব্যাপী কয়েকটি সংস্থা চিন থেকে স্থানান্তরিত হওয়ার প্রত্যাশা করছে। মার্চ মাসে সরকার দেশে মোবাইল ফোন উত্পাদন বৃদ্ধিতে মোট ৪৮,০০০ কোটি টাকা প্রকল্প সহ তিনটি প্রকল্পকে অবহিত করেছিল। প্রভাবশালী পিএলআই প্রকল্পটির প্রায় তিন হাজার বছরের মধ্যে ছড়িয়ে থাকা প্রায় ৪১,০০০ কোটি টাকার শেয়ার রয়েছে।

এটি উল্লেখযোগ্য যে এটি বাস্তবায়িত হলে অ্যাপল ভারতের বৃহত্তম রফতানিকারক সংস্থা হওয়ার সম্ভাবনা থাকবে। লকডাউনের পরে এমন একটি সংস্থা দেশে কাজ করতে পারলে, দেশের অর্থনীতি যে মাথা তুলতে সক্ষম হবে সে বিষয়ে আলাদা করে বলার বাকি রাখে না। বর্তমানে ভারতে অ্যাপলের মাত্র ১.৫ মিলিয়ন টাকার ব্যবসা করতে সক্ষম হয়েছে। যা স্থানীয়ভাবে উৎপাদনের মাত্র ০.৫ বিলিয়ন।  বিপরীতে, অ্যাপল চিনের শীর্ষ বিনিয়োগকারী সংস্থা। ২০১৮-১৯ সালে চিনে ২২০ বিলিয়ন ডলার মূল্যের পণ্যদ্রব্য উত্পাদন করেছিল, যার মধ্যে এটি ১৮৫ ডলার মূল্যের পণ্য রফতানি করা হয়। সংস্থাটি স্থায়ী এবং অস্থায়ীভাবে চিনে সাড়ে ৪ মিলিয়নেরও বেশি লোক নিয়োগ করেছে।

Share this article
click me!