মাইক্রোসফট, অ্যামাজনের পথেই পা বাড়াল গুগুল, রাতারাতি চাকরি গেল ৪৫৩ জন ভারতীয় কর্মীর

গত মাসে, অ্যালফাবেট ইনকর্পোরেটেড, গুগলের মূল সংস্থা, ঘোষণা করেছে যে খরচ কমানোর ব্যবস্থা হিসাবে ১১২,০০০ জন কর্মীকে বরখাস্ত করা হবে।

Web Desk - ANB | Published : Feb 17, 2023 2:42 PM IST

মাইক্রোসফট, অ্যামাজনের পথেই হাঁটল গুগল। রাতারাতি ৪৫৩ জনকে বরখাস্ত করল গুগল ইন্ডিয়া। বৃহস্পতিবার গভীর রাতে এই খবর প্রকাশ্যে আসার পরই শোরগোল পড়ে যায় ইন্ডাস্ট্রি জুড়ে। গুগলের মতো টেক জায়ান্টের কর্মী ছাটাইয়ের পথে হাঁটা যথেষ্ট উদ্বেগ সৃষ্টি করেছে। জানা যাচ্ছে গুগল ইন্ডিয়ার কান্ট্রি হেড এবং ভাইস প্রেসিডেন্ট সঞ্জয় গুপ্তা সংশ্লিষ্ট কর্মীদের কাছে একটি ইমেল পাঠিয়েছিলেন। গত মাসে, অ্যালফাবেট ইনকর্পোরেটেড, গুগলের মূল সংস্থা, ঘোষণা করেছে যে খরচ কমানোর ব্যবস্থা হিসাবে ১১২,০০০ জন কর্মীকে বরখাস্ত করা হবে। এই মর্মে গুগলের সিইও সুন্দর পিচাইয়ের পক্ষ থেকেও মেল করা হয় কর্মীদের।

সূত্রের খবর গুগলের কর্মীদেরকে ছাটাইয়ের বিষয় যে আগেই মেল পাঠানো হইয়েছিক সিইও সুন্দর পিচাইয়ের পক্ষ থেকে। গত ২০ জানুয়ারি কর্মীদের কাছে এই ইমেল পৌঁছয়। সেই মেলে লেখা ছিল,'একটি কোম্পানি হিসাবে আমাদের ভূমিকা আমাদের সর্বোচ্চ অগ্রাধিকারের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ কিনা তা নিশ্চিত করার জন্য পণ্য এলাকা এবং ফাংশন জুড়ে একটি কঠোর পর্যালোচনা করেছে।' পাশাপাশি সেই মেলে আরও সংযোজন করা হয় আমরা ইতিমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্রের কর্মীদের জন্য একটি পৃথক ইমেল পাঠিয়েছি যারা ক্ষতিগ্রস্ত হয়েছে। অন্যান্য দেশে, স্থানীয় আইন ও অনুশীলনের কারণে এই প্রক্রিয়াটি আরও বেশি সময় লাগবে।

গত কয়েকমাস ধরেই একের পর এক কোম্পানিতে ছাঁটাই চলছে। এর আগেই অ্যালফাবেট, মেটা, মাইক্রোসফ্ট এবং অ্যামাজনের মতো টেক জায়ান্টগুলিতেও ব্যপক হারে ছাঁটাইয়ের সাক্ষী থেকেছে দেশ। এই কর্মী ছাটাইয়ের সিদ্ধান্তই একরকমভাবে মার্কিন কোম্পানিগুলি অর্থনৈতিক মন্দার ইঙ্গিত দিচ্ছে বলেও দাবি বিশেষজ্ঞদের। সূত্রের খবর ২০২৩ সালেই ছাঁটাই করা হতে পারে ১০,০০০ কর্মীকে। উল্লেখ্য গত বছর সংবাদ সংস্থা অ্যাক্সিওস মাইক্রোসফটের ছাঁটাই সংক্রান্ত একটি খবর প্রকাশ করলে মাইক্রোসফটের পক্ষ থেকে জানানো ছাঁটাইয়ের পরিমাণ খুবই অল্প।

সত্য নাদেলার নেতৃত্বাধীন ফার্মটি তার উইন্ডোজ এবং সহকারী সফ্টওয়্যারগুলির জন্য খুব কম চাহিদা রেখে মহামারী বুম আউট হওয়ার পরে ব্যক্তিগত কম্পিউটারের বাজারে মন্দার সাথে লড়াই করছে। কম্পিউটারের বাজারে কয়েক চতুর্থাংশ মন্দা উইন্ডোজ এবং ডিভাইসের বিক্রিকে ক্ষতিগ্রস্থ করেছে। উল্লেখ্য গত বছরের ৩০ জুন পর্যন্ত কোম্পানিতে মোট ২২১,০০০ কর্মী কাজ করতেন। এর মধ্যে ১২২,০০০ জন মার্কিন নাগরীক এবং ৯৯,০০০ জন আন্তর্জাতিকভাবে কাজ করতেন।

প্রসঙ্গত, কয়েকদিন আগেই ১৮ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা করেছিল অ্যামাজন। তার আগে একই পথে হেঁটেছিল মেটা ও টুইটারও। এবার সেই পথেই পা বাড়াল অ্যামাজন। ওয়াল স্ট্রিট জেনারেলের প্রতিবেদনে বলা হয়েছে, অ্যামাজন করোনার সময় বিপুল সংখ্যক লোক নিয়োগ করেছিল, কিন্তু এখন এই সিদ্ধান্তটি সংস্থার জন্য বোঝা হিসাবে প্রমাণিত হচ্ছে এবং মন্দার কারণে সংস্থার প্রবৃদ্ধি উল্লেখযোগ্যভাবে হ্রাস পাচ্ছে। এই কারণে প্রতিষ্ঠানটি ছাঁটাই ঘোষণা করেছে। অ্যামাজন ছাড়াও, সেলসফোর্স ইনকও ১০ শতাংশ কর্মী ছাঁটাই করার সিদ্ধান্ত নিয়েছে।

আরও পড়ুন - 

সপ্তাহের শেষে কলকাতায় সোনা-রূপোর দাম বাড়ল না কমল, জেনে নিন হলমার্কের দর

ঋণ খেলাপি বা ডিফলটার হওয়ার হাত থেকে কীভাবে রক্ষা পাবেন, জেনে নিন সমাধান

এই সরকারি স্কিমে একবার ইনভেস্ট করলেই প্রতিমাসে মিলবে পেনশন, কীভাবে বিনিয়োগ করবেন

Share this article
click me!