১৫ বছর ধরে অসুস্থতার ছুটিতে থাকা সত্ত্বেও মাইনে বাড়েনি কেন? কোম্পানিকে আইনি নোটিস ধরালেন আইটি কর্মী

ইয়ান ক্লিফোর্ড প্রাথমিকভাবে ২০০৮ সালের সেপ্টেম্বর মাসে অসুস্থ হয়ে ছুটি নিয়েছিলেন এবং ২০১৩ সালে তিনি কোম্পানির বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন। তিনি বলেছেন যে, গত ১৫ বছর ধরে তার মাইনে বৃদ্ধি না হওয়ায় তিনি কাজ করতে অক্ষম হয়ে গেছেন। 

Web Desk - ANB | Published : May 15, 2023 7:36 AM IST

২০০৮ সাল থেকে অসুস্থ হয়ে কোম্পানির কাছ থেকে ছুটি নিয়ে রয়েছেন এক সিনিয়র আইটি কর্মী। কিন্তু, অসুস্থ থাকা সত্ত্বেও কোম্পানি তাঁর মাইনে বাড়ায়নি কেন? এই প্রশ্ন তুলে কোম্পানির বিরুদ্ধে ‘বৈষম্য’-এর অভিযোগ এনে মামলা দায়ের করলেন ওই ব্যক্তি। তাঁর নাম ইয়ান ক্লিফোর্ড। আইটি কোম্পানি আইবিএম-এ কাজ করেন ইয়ান। গত ১৫ বছর ধরে তিনি ‘অসুস্থ’ ছিলেন বলে ছুটিতে আছেন। তাঁর লিঙ্কডইন প্রোফাইলে বলা হয়েছে যে, তিনি ২০১৩ সাল থেকে 'মেডিকেলি অবসরপ্রাপ্ত' হয়েছেন।

তিনি বলেছেন যে, গত ১৫ বছর ধরে তার আয়ের উন্নতি না হওয়ায় তিনি কাজ করতে অক্ষম হয়ে গেছেন। তিনি ‘অক্ষমতা বৈষম্যের’ শিকার হয়েছেন বলে অভিযোগ তোলেন। IBM-এর স্বাস্থ্য পরিকল্পনার অধীনে এই আইটি বিশেষজ্ঞ এক বছরে ৫৪ হাজার পাউন্ড (৬৭ হাজার ৩০০ ডলার) -এরও বেশি পেতে পারেন বলে দাবি করেছেন। এবং সেই টাকাটা একজন কর্মী নিজের ৬৫ বছর বয়স পর্যন্ত পেতে পারেন। তাঁর ক্ষেত্রেও অর্থমূল্যটা একই থাকার কথা। তিনি অভিযোগ তুলেছেন যে, IBM কোম্পানির স্বাস্থ্য পরিকল্পনা 'যথেষ্ট উদার নয়', কারণ মুদ্রাস্ফীতির উলটোদিকে দাঁড়িয়ে তাঁর আয় ক্রমাগত হ্রাস পেয়েছে।

ইয়ান ক্লিফোর্ড প্রাথমিকভাবে ২০০৮ সালের সেপ্টেম্বর মাসে অসুস্থ হয়ে ছুটি নিয়েছিলেন এবং ২০১৩ সালে তিনি কোম্পানির বিরুদ্ধে অভিযোগ দায়ের করা পর্যন্ত পরিস্থিতি একই ছিল। তার অভিযোগের জবাবে, আইবিএম কোম্পানি তাঁকে একটি ‘সমঝোতা চুক্তি’ প্রদান করেছিল, যাতে তাঁকে ছাঁটাই করে দেওয়ার পরিবর্তে কোম্পানির প্রতিবন্ধী পরিকল্পনার মধ্যে যোগ করা হয়েছিল। অর্থাৎ, অক্ষম কর্মীদের ‘চাকরিচ্যুত’ না করে সবসময়েই তাঁদের কর্মচারী হিসাবে বিবেচনা করা হয় এবং এই প্ল্যানের অধীনে কাজ করা বাধ্যতামূলক নয়।

এই প্ল্যানে নথিভুক্ত সমস্ত কর্মচারী অবসর বা মৃত্যু পর্যন্ত নিজের সম্মতিকৃত মজুরির ৭৫ শতাংশ পাওয়ার অধিকারী। ইয়ানের ক্ষেত্রে, সম্মত হওয়া ক্ষতিপূরণ ছিল ৭২ হাজার ৩৭ পাউন্ড। যার অর্থ হল, ২০১৩ থেকে শুরু করে ২৫ শতাংশ কাটছাঁটের পর তিনি ৫৪ হাজার ২৮ পাউন্ড পাবেন, যতক্ষণ না পর্যন্ত তাঁর বয়স ৬৫ বছর পূর্ণ হচ্ছে এবং তিনি অবসর গ্রহণের জন্য যোগ্য হচ্ছেন।

তিনি একটি কর্মসংস্থান ট্রাইব্যুনালের সামনে তাঁর শারীরিক প্রতিবন্ধকতার কারণে কোম্পানি ‘বৈষম্যের’ অভিযোগ তুলে ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে IBM-এর বিরুদ্ধে মামলা দায়ের করেন। তিনি বলেন, “যাঁরা কাজ করতে পারেন না, তাঁদের মাইনে দেওয়া বন্ধ হয়ে গেলে তাঁদের নিরাপত্তা প্রদানে খামতি থাকে।”

তবে, তাঁর এই দাবির বিপরীতেই গেছে কর্মসংস্থান ট্রাইব্যুনালের রায়। বিচারক জানিয়েছেন যে, একজন সক্রিয় কর্মচারীর বেতন বৃদ্ধি পেতে পারে, কিন্তু নিষ্ক্রিয় কর্মীরা সেই সুবিধা পেতে পারেন না।

আরও পড়ুন-

মাইনে কেটে নেওয়ার হুমকি, ডিএ আন্দোলনকারীদের বিরুদ্ধে অখিল গিরির চাঞ্চল্যকর মন্তব্য
‘তোমার সাফল্যে আমরা গর্বিত’, ICSE-তে পশ্চিমবঙ্গের প্রথম হওয়া সম্বিত মুখোপাধ্যায়কে মমতা বন্দ্যোপাধ্যায়ের চিঠি
ভারতীয় বিদেশমন্ত্রীর এ কি রূপ! এস জয়শঙ্করের ছবি দেখে ‘মোদী এফেক্ট’ বলে দ্বিধাবিভক্ত নেটদুনিয়া

Share this article
click me!