RTO-তে আর গিয়ে দিতে হবে না কোনও পরীক্ষা, ১ জুন থেকে ড্রাইভিং লাইসেন্স পাওয়ার জন্য লাঘু নয়া নিয়ম

১ জুন থেকে, আবেদনকারীরা এখন ব্যক্তিগত ড্রাইভিং প্রশিক্ষণ কেন্দ্রে তাদের ড্রাইভিং পরীক্ষা দিতে পারবেন, যা RTO-একটি উল্লেখযোগ্য পরিবর্তন।

 

deblina dey | Published : May 29, 2024 6:04 AM IST

New Driving Licence Rules: ড্রাইভিং লাইসেন্স পাওয়ার প্রক্রিয়া সহজ করার লক্ষ্যে, সড়ক পরিবহন মন্ত্রক একটি নতুন নিয়ম চালু করেছে, যার লক্ষ্য হল প্রক্রিয়াটিকে সহজতর করা এবং আঞ্চলিক পরিবহন অফিসে (RTO) লম্বা লাইন কমানো। এই কারণে ১ জুন থেকে, আবেদনকারীরা এখন ব্যক্তিগত ড্রাইভিং প্রশিক্ষণ কেন্দ্রে তাদের ড্রাইভিং পরীক্ষা দিতে পারবেন, যা RTO- এর একটি উল্লেখযোগ্য পরিবর্তন।

ড্রাইভিং লাইসেন্স প্রক্রিয়ার কিছু বড় পরিবর্তন নিম্নরূপ:

Latest Videos

ড্রাইভিং পরীক্ষার জন্য ব্যক্তিগত প্রশিক্ষণ কেন্দ্র

আবেদনকারীদের ব্যক্তিগত প্রশিক্ষণ কেন্দ্রে ড্রাইভিং পরীক্ষা দেওয়ার সুবিধা থাকবে, যেগুলি এখন লাইসেন্সের যোগ্যতার শংসাপত্র ইস্যু করার জন্য অনুমোদিত৷ এই পরিবর্তনের ফলে রাষ্ট্র-চালিত RTO-এর উপর বোঝা কমবে এবং লাইসেন্সিং প্রক্রিয়ার গতি বাড়বে বলে আশা করা হচ্ছে।

সরলীকৃত ডকুমেন্টেশন

সরকার নতুন লাইসেন্সের আবেদনের জন্য নথিপত্রের প্রয়োজনীয়তা শিথিল করেছে। জুন থেকে শুরু হওয়া প্রোগ্রামের অধীনে, আবেদনকারীদের তাদের গাড়ির ধরণের উপর ভিত্তি করে নথি জমা দিতে হবে, আরটিওগুলিতে নথিগুলির পর্যালোচনার প্রয়োজনীয়তা কমবে।

নাবালকদের জন্য কঠোর শাস্তি-

অপ্রাপ্তবয়স্ক ড্রাইভিং রোধ করতে, নতুন নিয়ম অপ্রাপ্তবয়স্কদের গাড়ি চালানোর জন্য ২৫,০০০ টাকা জরিমানা আরোপ করেছে। অতিরিক্তভাবে, গাড়ির মালিকের রেজিস্ট্রেশন বাতিল করা হবে এবং নাবালক ২৫ বছর না হওয়া পর্যন্ত ড্রাইভিং লাইসেন্স দেওয়া হবে না।

প্রশিক্ষণ কেন্দ্রের জন্য নতুন প্রয়োজনীয়তা

এখন প্রশিক্ষণ কেন্দ্রগুলিতে হালকা মোটরযান প্রশিক্ষণের জন্য কমপক্ষে এক একর জমি এবং ভারী মোটর গাড়ি প্রশিক্ষণের জন্য দুই একর জমি থাকতে হবে। এই কেন্দ্রগুলিকে তাদের পরীক্ষার সুবিধাগুলিতে অ্যাক্সেস প্রদান করতে হবে।

সংশোধিত আবেদন ফি-

নতুন নিয়মের অধীনে, লার্নার্স লাইসেন্স দেওয়ার জন্য ১৫০ টাকা ফি নেওয়া হবে, যেখানে লার্নার লাইসেন্স পরীক্ষার জন্য ৫০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে। ড্রাইভিং পরীক্ষার জন্য ৩০০ টাকা এবং ড্রাইভিং লাইসেন্স প্রদানের জন্য ২০০ টাকা ফি দিতে হবে। এর ফলে প্রতিটি আবেদনকারীর পক্ষে এই কাজগুলি সহজেই করতে পারবে।

Share this article
click me!

Latest Videos

'তৃণমূল সাধারণ জনগণের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে' কেন এমন বললেন শুভেন্দু? Suvendu Adhikari | RG Kar
'মমতা আর ওই চ্যাংড়াটা বলেছিল...' সত্যিটা সামনে আসতেই ধুয়ে দিলেন শুভেন্দু | Suvendu Adhikari | RG Kar
'এর আগে সাত জন পড়ুয়ার সঙ্গে ঠিক কী ঘটেছিল?' R G Kar নিয়ে ভয়ানক তথ্য দিলেন Dr. Archana Majumdar
প্রথমবার মুখ খুললেন সন্দীপ ঘোষের বউ, দেখুন কী বললেন সঙ্গীতা ঘোষ | Sandip Ghosh's Wife | R G Kar
'কেন বিজেপি চাইছে মমতার পদত্যাগ?' কারন বিশ্লেষণ করলেন শমীক ভট্টাচার্য | Samik on Mamata | R G Kar