আরও বাড়তে পারে ইএমআই-এর বোঝা, ফের রেপো রেট বৃদ্ধির ইঙ্গিত আরবিআই-এর

দেশে এই মুহূর্তে মুদ্রাস্ফীতি নিয়ে অনিশ্চিয়তার ইঙ্গিতও দিল আরবিআই। এই পরিস্থিতিতে কি ফের ঋণের বোঝা বাড়বে সাধারণ মানুষের কাঁধে?

Web Desk - ANB | Published : Feb 25, 2023 10:51 AM IST

ফের খরচ বাড়তে পারে আম জনতার। দেশে আরও একবার বাড়ছে মুদ্রাস্ফীতি। এই পরিস্থিতি আরও একবার রেপো রেট বাড়ার ইঙ্গিত দিল আরবিআই। এর আগে জানুয়ারিতেই খুচরো মুদ্রাস্ফীতি বেড়ে হয়েছে ৬.৫০ শতাংশ। দেশে এই মুহূর্তে মুদ্রাস্ফীতি নিয়ে অনিশ্চিয়তার ইঙ্গিতও দিল আরবিআই। এই পরিস্থিতিতে কি ফের ঋণের বোঝা বাড়বে সাধারণ মানুষের কাঁধে? উল্লেখ্য চলতি বছরেই এমপিসির বৈঠকে রেপো রেট ০.২৫ শতাংশ বাড়িয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক। কিন্তু বর্তমানে মুদ্রাস্ফীতি নির্ধারিত লক্ষ্যের উপরে চলে যাওয়া ফের রেপোরেট বৃদ্ধির কথা ভাবছে আরবিআই। এই পদক্ষেপের জেরে ইএমআই-এর ক্ষেত্রে আরও বাড়বে ঋণের বোঝা।

বুধবারই এমপিসির সভায় আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস মধ্যবিত্তের উপর চাপ বাড়ার ইঙ্গিত দিয়েছেন। মুদ্রাস্ফীতি নিয়ে দেশে এখনও অনিশ্চিয়তা থাকায় আগামী দিনে সুদের হার বাড়ার সম্ভাবনা রয়েছে বলেও জানিয়েছেন তিনি। চলতি মাসেই বেড়েছিল রেপো রেট। এই নিয়ে টানা ছ'বার রেপোরেট বাড়াল শীর্ষব্যাঙ্ক। রেপো রেট ২৫ বেসিস পয়েন্ট বাড়ানো হয়েছিল। অর্থাৎ বর্তমানে রিজার্ভ ব্যাঙ্কের রেপো রেট বেড়ে দাঁড়াল ৬.৫ শতাংশ। বুধবার সকালে আরবিআইয়ে ‘মনিটরি পলিসি কমিটি’র বৈঠকের পরই এই কথা ঘোষণা করেন আরবিআইয়ের গভর্নর শক্তিকান্ত দাস। সোমবার থেকেই ‘মনিটরি পলিসি কমিটি’র বৈঠক চলছিল। উল্লেখ্য এই ২৫ বেসিস পয়েন্ট সুদ বৃদ্ধির আশঙ্কা আগেই করা হয়েছিল। বিশেষজ্ঞ মহলের সেই আশঙ্কাকে সত্যি করে বুধবার এই সিদ্ধান্ত ঘোষণা করা হয়। জানা যাচ্ছে বৈঠকে ছয় সদস্যের টিমের মধ্যে ৪ জন সুদ বৃদ্ধির পক্ষে সায় দেন। এরপরই এই সুদ বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়। প্রসঙ্গত এর আগে ২০২১ সালের শেষের দিকে রেপোরেট বেড়ে ৪.০ শতাংশে দাঁড়িয়েছিল, বর্তমানে তা হল ৬.৫০ শতাংশ। যদিও রিভার্স রেপো রেটের ক্ষেত্রে কোনও পরিবর্তন হয়নি। রিভার্স রেপো রেট ৩.৩৫ শতাংশই রয়েছে।

রেপো রেট কী?

দেশের বানিজ্যিক ব্যাঙ্কগুলিকে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) সে সুদের হারে ঋণ দেয়ে সেই হারকে বলা হয় রেপো রেট। অন্যদিকে বানিজ্যিক ব্যাঙ্কগুলি যে সুদের হারে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)-কে ঋণ দেয়ে তাকে বলা হয় রিভার্স রেপো রেট।

রেপো রেট বৃদ্ধির কী প্রভাব পড়বে সাধারণ মানুষের উপর?

রেপো রেট বৃদ্ধির অর্থ ঋণ শোধের ক্ষেত্রে সুদের হার বৃদ্ধি। যার সরাসরি গাড়ি, বাড়ি কেনার ইএমআই-এর উপরও। তবে ইএমআইয়ের বোঝা কতটা বাড়বে তা এখনও স্পষ্টভাবে জানানো হয়নি। এই হার স্থির করেন আরবিআইয়ের অর্থনৈতিক বিশেষজ্ঞরা।

আরও পড়ুন - 

রায়পুরে রাজনৈতিক সন্ন্যাসের ইঙ্গিত সনিয়ার , জানালেন 'ভারত জোড়ো যাত্রা' শেষ ইনিংস

অবাককাণ্ড! ৫১২ কিলো পেঁয়াজ বেচে লাভ মাত্র ২টাকা ৪৯ পয়সা, মাথায় হাত কৃষকের

শনিবার কতটা বদলে গেল পেট্রোল-ডিজেলের দাম, ভারতের কোন শহরে কত হল লেটেস্ট দর?

Share this article
click me!