বাড়তে চলেছে এই লোনগুলির ইএমআই ? ৫ লক্ষের বেশি ঋণের ক্ষেত্রে বিশেষ নির্দেশিকা

কেন্দ্রীয় ব্যাংক যে হারে বাণিজ্যিক ব্যাংককে ঋণ দেয় তাকে রেপো রেট বলে। এ কারণে বেসরকারি ব্যাংক থেকে সরকারি ব্যাংকে হাউজিং লোন, পার্সোনাল লোন, অটো লোনের ইএমআই বেড়ে যায়।

Web Desk - ANB | Published : Feb 11, 2023 9:34 AM IST

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গভর্নর শক্তিকান্ত দাস ৮ ফেব্রুয়ারি রেপো রেট ২৫ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৬.৫০% করেছেন। ব্যাঙ্কগুলি খুচরো ঋণের সুদের হার বাড়াবে বলে আশা করা হচ্ছে, তাই সাধারণ জনগণের জন্য RBI রেপো রেট বাড়ানোর সিদ্ধান্ত কীভাবে মানুষের মাসিক EMI-কে প্রভাবিত করবে তা জানা গুরুত্বপূর্ণ।

রেপো রেট কি?

কেন্দ্রীয় ব্যাংক যে হারে বাণিজ্যিক ব্যাংককে ঋণ দেয় তাকে রেপো রেট বলে। এ কারণে বেসরকারি ব্যাংক থেকে সরকারি ব্যাংকে হাউজিং লোন, পার্সোনাল লোন, অটো লোনের ইএমআই বেড়ে যায়। এমতাবস্থায় ব্যাংক ও প্রতিষ্ঠান মিলে সুদের হার বাড়ায় বলে ঋণগ্রহীতাদের যত তাড়াতাড়ি সম্ভব ঋণ পরিশোধ করা উচিত।

ব্যক্তিগত ঋণের উপর কি প্রভাব পড়বে?

এটা সত্য যে ব্যাঙ্কের সুদের হার বৃদ্ধির ফলে ব্যাঙ্ক আমানতকারী এবং নতুন ঋণগ্রহীতা উভয়ের উপরই সরাসরি প্রভাব পড়বে৷ রেপো রেট বৃদ্ধির পর, ব্যাঙ্কগুলি তাদের ভোক্তা ঋণের সুদের হার বাড়ায়। গত বছর থেকে ঋণের সুদের হার প্রায় ২% বৃদ্ধি পেয়েছে, যার ফলে ঋণগ্রহীতাদের তাদের EMI গণনা করা কঠিন হয়ে পড়েছে। গৃহ ও যানবাহন ঋণগ্রহীতারা সুদের হার বৃদ্ধি সত্ত্বেও তাদের বর্তমান ইএমআই পরিশোধ করতে সক্ষম।

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে আপনার ঋণের মেয়াদ বাড়ানোর সাথে সাথে আপনার বার্ষিক সুদের অর্থপ্রদান বৃদ্ধি পাবে। উদাহরণস্বরূপ, যদি সুদের হার ১৫% বৃদ্ধি করা হয়, তবে একজন ব্যক্তি যিনি ৫ বছরের জন্য বার্ষিক ১৩ শতাংশ সুদে ৫ লক্ষ টাকা ঋণ নিয়েছেন, তার ঋণ ৫১৮ টাকা বৃদ্ধি পাবে। অর্থাৎ আগে ঋণগ্রহীতাকে ১১,৩৭৭ টাকা দিতে হতো। এবং এখন তাকে ১১,৮৯৫ টাকা দিতে হবে।

এর আগে ৮ই ফেব্রুয়ারি ২৫ বেসিস পয়েন্ট বাড়ানো হল রেপোরেট। অর্থাৎ বর্তমানে রিজার্ভ ব্যাঙ্কের রেপো রেট বেড়ে দাঁড়াল ৬.৫ শতাংশ। বুধবার সকালে আরবিআইয়ে ‘মনিটরি পলিসি কমিটি’র বৈঠকের পরই এই কথা ঘোষণা করেন আরবিআইয়ের গভর্নর শক্তিকান্ত দাস। সোমবার থেকেই ‘মনিটরি পলিসি কমিটি’র বৈঠক চলছিল। উল্লেখ্য এই ২৫ বেসিস পয়েন্ট সুদ বৃদ্ধির আশঙ্কা আগেই করা হয়েছিল। বিশেষজ্ঞ মহলের সেই আশঙ্কাকে সত্যি করে বুধবার এই সিদ্ধান্ত ঘোষণা করা হয়। জানা যাচ্ছে বৈঠকে ছয় সদস্যের টিমের মধ্যে ৪ জন সুদ বৃদ্ধির পক্ষে সায় দেন। এরপরই এই সুদ বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়। প্রসঙ্গত এর আগে ২০২১ সালের শেষের দিকে রেপোরেট বেড়ে ৪.০ শতাংশে দাঁড়িয়েছিল, বর্তমানে তা হল ৬.৫০ শতাংশ। যদিও রিভার্স রেপো রেটের ক্ষেত্রে কোনও পরিবর্তন হয়নি। রিভার্স রেপো রেট ৩.৩৫ শতাংশই রয়েছে।

Share this article
click me!