বাজেটে ইলেকট্রনিক্স দ্রব্যে কমতে পারে কাস্টম শুল্ক, স্থানীয় উৎপাদন শিল্পে গতি আনতে কমতে পারে আমদানি শুল্কও

ইলেকট্রনিক্স নিয়ে বড়সড় সিদ্ধান্ত বাজেটে নিতে পারে মোদী সরকার। কাস্টম শুল্ক কমাতে পারে সরকার। উৎপাদন শিল্পে গতি আনতে সরকার বিভিন্ন ধরনের অডিও গ্যাজেট, স্মার্ট ওয়াচ, স্মার্টফোনের ওপরও আমদানি শুল্ক কমাতে পারে। 

Kasturi Kundu | Published : Jan 30, 2022 11:33 AM IST

দেশে করোনা পরিস্থিতি অব্যাহত। আর বিগত দু বছরের করোনা পরিস্থিতির জেরে দেশের অর্থনৈতিক পরিকাঠামো (Financial Status) একেবারে নড়বরে হয়ে গিয়েছে। বিভিন্ন মহল এক বুক প্রত্যাশা নিয়ে তাকিয়ে রয়েছে ১ ফেব্রুয়ারি ইউনিয়ন বাজেটের (Union Budget) দিকে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা মিশ্রের বাজেট সাধারণ মানুষ থেকে ব্যবসা-বাণিজ্য মহলে কতটা স্বস্তি দেবে সেই বিষয় একপ্রকার চিন্তিত। অর্থনৈতিক বিশেষজ্ঞদের একাংশের মতে, ২০২২-২৩ অর্থবর্ষের ইউনিয়ন বাজেট (Union Budget) জনমোহিনী হওয়ার প্রবল সম্ভবনা রয়েছে। আরেকাংশের মতে, করোনা পরিস্থিতিতে দেশের জুবুথুবু আর্থিক পরিস্থিতিতে চাঙ্গা করতে গিয়ে হয়তো সকলের চাহিদা সেভাবে মেটাতে পারবে না কেন্দ্রের আগামী বাজেট। এই দুই ভিন্ন মতের মাঝেও কোথাও যেন দেখা যাচ্ছে একটু আশার আলো। তর্ক-বিতর্কের মাঝেই শোনা যাচ্ছে ইলেকট্রনিক্স (Electronics)নিয়ে বড়সড় সিদ্ধান্ত বাজেটে নিতে পারে মোদী সরকার। কাস্টম শুল্ক (Custom Duty) কমাতে পারে সরকার। 

নিত্য প্রয়োজনীয় ইলেকট্রনিক্স সামগ্রী যেমন টিভি, ওয়াশিংমেশিন সহ মোবাইল ফোন তৈরির সামগ্রীর ওপর কাস্টম শুল্ক (Custom Duty) কমাতে পারে কেন্দ্র। মুদ্রাস্ফীতি যে হরে বাড়ছে তাতে মূল্যবৃদ্ধির চাপে নাজেহাল অবস্থা সাধারণ মানুষের। জিনিস কিনতে গিয়ে হাতে ছ্যাঁকা খাচ্ছে মধ্যবিত্ত। এই রকম পরিস্থিতিতে যদি শুল্ক কমানোর সিদ্ধান্ত নেয় সরকার তাহলে জিনিসের দামও অনেকটা কমবে। এর ফলে কিছুটা স্বস্তি পাবে আমআদমি। অর্থনীতিবিদদের মতে, ইলেকট্রনিক্স সামগ্রীর ওপর শুল্ক কমলে ফের চাঙ্গা হবে দেশের ইলেকট্রনিক্স ইন্ডাস্ট্রি। উল্লেখ্য,সম্প্রতি কনজিউমার ইলেকট্রনিক্স এবং উপকরণ নির্মাতা গোষ্ঠী কেন্দ্রের ইউনিয়ন বাজেটের ওপর আশা রাখছে। তাদের আশা ইউনিয়ন বাজেটেই ধুঁকতে থাকা ইলেকট্রনিক্স শিল্পে নতুন করে প্রাণ সঞ্চার হবে। 

আরও পড়ুন-Union Budget 2022-23: নজরে কর্মসংস্থান, কেন্দ্রীয় বাজেট থেকে কী প্রত্যাশা করছে কর্পোরেট জগত

আরও পড়ুন-ইউনিয়ন বাজেটে ভর করে ঘুরে দাঁড়াতে চাইছে ভারতের ইলেকট্রনিক ইন্ডাস্ট্রি, অপেক্ষা ১ ফেব্রুয়ারির

আরও পড়ুুন-ইউনিয়ন বাজেটে প্রত্যাশার পারদ চড়ছে প্রবীণ নাগরিকদের, এফডি-তে সুদের হার বৃদ্ধি থেকে পেনশনকে করমুক্ত করার আশা

সুত্রের খবর অনুযায়ী, ম্যানুফেকচারিং এবং স্থানীয় ভাবে উৎপাদন সামগ্রী তৈরিতে জোর দিতে চায় কেন্দ্র। সেই জন্যই  ইলেকট্রনিক্স এবং মোবাইল ফোন তৈরির উপাদানের উপর শুল্ক কমানোর কথা বাজেটে ঘোষণা করা হতে পারে বলে মনে করা হচ্ছে। শুধু কাস্টম শুল্কই নয়, আমদানি শুল্কও (Excise Duty) কমানো হতে পারে ইউনিয়ন বাজেটে। আমদানি শুল্ক কম হলে স্থানীয় উৎপাদন আরও সহজ হবে। আর এই উৎপাদন শিল্পে গতি আনতে সরকার বিভিন্ন ধরনের অডিও গ্যাজেট, স্মার্ট ওয়াচ, স্মার্টফোনের ওপরও আমদানি শুল্ক কমানোর চিন্তা ভাবনা করছে বলে সুত্রের খবর। 

ইলেকট্রনিক্স সেক্টরের মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ একটি সেক্টর হল মোবাইল ফোন। আর এই দিকেও ইউনিয়ন বাজেটে বিশেষভাবে নজর রাখা হবে বলে মনে করা হচ্ছে। মোবাইল পোনের ওপর বিশেষ কিছু ছাড়েরও ঘোষণা করা হতে পারে ইউনিয়ন বাজেটে। এর ফলে ক্রেতা-বিক্রেতা উভয়ই যে লাভবান হবে তা বলাই বাহুল্য। মোবাইল ফোন উৎপাদন এবং রফতানির ক্ষেত্রে ব্যাপক গুরুত্ব বাড়ার সম্ভবনা রয়েছে। এর ফলে ইলেকট্রনিক্স মার্কেটও অনেক দূর প্রসারিত হবে বলে মনে করা হচ্ছে। 

Share this article
click me!