সোনা শিল্পে ছন্দ ফেরাতে প্রাক বাজেটে জিএসটি কমানোর আর্জি, সেই সঙ্গে ২২ ক্যারেট সোনায় ইএমআই চালুর আবেদন GJC-র

বিভিন্ন ধনের ধাতু দ্বারা প্রস্তুতকারক গয়নার ওপর ১.২৫ শতাংশ জিএসটি বসানোর দাবি জানিয়েছে জেম অ্যান্ড জুয়েলারি ডোমেস্টিক কাউন্সিল। ২২ ক্যারেট সোনায় ইএমআই চালুর আবেদনও করা হয়েছে। আয়কর বিভাগের সেকশন ৪০এ-তে পরিবর্তনের প্রস্তাবও দেওয়া হয়েছে।
 

Kasturi Kundu | Published : Jan 19, 2022 11:20 AM IST

আগামী ১ ফেব্রুয়ারি পেশ হতে চলেছে ইউনিয়ন বাজেট ২০২২-২৩ (Union Budget FY 2022-23)। নির্মলা সীতারমণ (Nirmala Sitaraman) পেশ করবেন বাজেট। তার আগে অল ইন্ডিয়া জেম অ্যান্ড জুয়েলারি ডোমেস্টিক কাউন্সিলের (GJC) তরফে সোনার দামের আমদানি শুল্ক (Impory Duty On Gold) কমানোর আর্জি যেমন জানান হয়েছে তেমনই সোনা, মূল্যবান ধাতু, ও অন্যান্য বেশ কয়েকটি জিনিসের ওপর জিএসটি (GST) কমানোরও আবেদন করা হয়েছে। ২০২২-২৩ অর্থবর্ষের প্রাক ইউনিয়ন বাজেটে বিভিন্ন ধনের ধাতু দ্বারা প্রস্তুতকারক গয়নার ওপর ১.২৫ শতাংশ জিএসটি (GST) বসানোর দাবি জানান হয়েছে। উল্লেখ্য, বর্তমানে জিএসটি (GST)-র হার ৩ শতাংশ। জিএসটি-র এই পরিমানকে কমিয়েই ১.২৫ শতাংশ পর্যন্ত করার আবেদন করেছে জেম অ্যান্ড জুয়েলারি ডোমেস্টিক কাউন্সিল (GJC)। এছাড়াও সোনার আমদানি শুল্কও ৭.৫ শতাংশ থেকে কমিয়ে ৪ শতাংশ পর্যন্ত করার দাবি জানান হয়েছে। 

জেম অ্যান্ড জুয়েলারি ডোমেস্টিক কাউন্সিলের তরফে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের কাছে আরও একটি আবেদন পেশ করেছে। 
পিটিআইয়ের খবর অনুযায়ী, জেম অ্যান্ড জুয়েলারি ডোমেস্টিক কাউন্সিল সরকারের কাছে একান্ত অনুরোধ করেছে যে, কোনও ব্যাক্তি যাতে কোনও রকম বিভাগীয় আধিকারীকের জিজ্ঞাসাবাদ ছাড়াই গোল্ড মানিটাইজেশন স্কীমের অধীনে সঞ্চয় করতে পারেন সেই বিষয়টিকে বিশেষভাবে দৃষ্টি আকর্ষণ করতে। তার জন্য যাতে যথাযথ গাইডলাইন তৈরি করা হয় সেটাও বলা হয়েছে। প্রাক বাজেটে ২২ ক্যারেটের সোনার গয়না(22 Caret Gold) কেনায় ইএমআই চালু করার (To Start EMI)সুবিধা প্রদানের আর্জিও করা হয়েছে জেম অ্যান্ড জুয়েলারি ডোমেস্টিক কাউন্সিলের তরফে। অতিমারি পরিস্থিতিতে এমনিতেই সোনার ব্যবসায় মন্দা দেখা দিয়েছে। সেই সঙ্গে সোনার দামের উর্ধমুখী পারদে বিয়ের মরশুমেও সেভাবে লাভবান হন নি সোনা বিক্রেতারা। তাই করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে যাতে সোনার ব্যবসায় ছন্দ ফেরে সেই জন্য ২২ ক্যারেট সোনার গয়নায় ইএমআই-য়ের সুবিধা চালু করার আবেদন করা হয়েছে।

আরও পড়ুন-GST collections in December: ডিসেম্বরে জিএসটি সংগ্রহ নেমে গেল ১.৩ লক্ষ কোটি টাকার নিচে 

আরও পড়ুন-স্থায়ী আমানতের মেয়াদ ৩ বছর পর্যন্ত করমুক্ত করা হোক, অর্থমন্ত্রকের কাছে দাবি ইন্ডিয়ান ব্যাঙ্ক অ্যাসোসিয়েশনের

আরও পড়ুন-ইউনিয়ন বাজেটে বেশ লাভবান হতে পারে শিক্ষাক্ষেত্র, শিক্ষাখাতে বেশী টাকা বরাদ্দের আশা শিক্ষামহলের

জেম অ্যান্ড জুয়েলারি ডোমেস্টিক কাউন্সিলের সভাপতি আশিস পেঠে বলেন, মহামারিতে সোনা ব্যবসায়ীদের প্রচুর লোকসান হয়েছে। তাই আয়কর বিভাগের সেকশন ৪০এ-তে পরিবর্তনের প্রস্তাবও দেওয়া হয়েছে যাতে দৈনিক দশ হাজার টাকার নগদ সীমা বাড়িয়ে এক লাখ টাকা পর্যন্ত করা যায়। সেই সঙ্গে তিনি আরও বলেন, এই সংস্থার তরফে সরকারের কাছে আরও একটি বিষয় আবেদন করা হয়েছে। সেটি হল ক্রেডিট কার্ডের (Credit Card) মাধ্যমে গয়না কেনার উপর ব্যাঙ্ক কমিশন  ১ থেকে ১.৫ শতাংশ পর্যন্ত মুকুব করে। এর ফলে গয়না শিল্পও ডিজিটাল ইন্ডিয়া (Digital India) তৈরিতে উৎসাহ প্রদান করবে। পুরনো কোনও হয়নাকে যদি নতুন করে ডিজাইন করা হয় তাহলে আয়কর আইন ১৯৬১-র ধারা ৫৪এফ অনুযায়ী গয়না শিল্পকে ক্যাপিটাল গেন থেকে ছাড় দেওয়া উচিৎ। জেম অ্যান্ড জুয়েলারি ডোমেস্টিক কাউন্সিলের এই আবেদন বাজেটে পেশের সময় কতটা ফলপ্রসু হয় সেই দিকেই তাকিয়ে এই সংগঠন ও সোনা ব্যবসায়ীরা। 

 

Read more Articles on
Share this article
click me!