Gold Price Today-প্রজাতন্ত্র দিবসে সোনার দামে বিপুল পতন, তবুও মধ্যবিত্তের নাগালে এল না সোনালি ধাতু

প্রজাতন্ত্র দিবসে কলকাতায় প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দামে দুই হাজার টাকা কমেছে। ২৪ ক্যারেট সোনার দামের স্তর নেমেছে ৪৮ হাজার ৫০০ টাকায়। ২২ ক্যারেট সোনার দামেও ২০৫০ টাকার পতন ঘটেছে। ২২ ক্যারেট সোনার দর আজ  ৪৫ হাজার ৭৫০ টাকা।

Kasturi Kundu | Published : Jan 26, 2022 4:49 AM IST

আরও একটা বিয়ের মরশুম...বিয়ের মন্ডপ থেকে ভেসে আসছে সানাইয়ের সুর....কিন্তু এই ওয়েডিং সিজনের অন্যতম গুরুত্বপূর্ণ যে বিষয়, সোনার গয়না (Gold Price Today), সেখানে কিন্তু মোটেই স্বস্তি পেল না সাধারণ মানুষ। সোনালি ধাতুর দামের পারদে কিন্তু সেই রকম কোনও বিশেষ হেরফের লক্ষ্য করা গেল না। তবে ২৬ জানুয়ারি বুধবার প্রজাতন্ত্র দিবসের দিন প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দামে বেশ খানিকটা পতন ঘটল। ২৫ জানুয়ারি মঙ্গলবার যেখানে প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দর ছিল ৪৭ হাজার ৬৫০ টাকা, সেখানে ২৬ জানুয়ারি প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দর নেমেছে ৪৫ হাজার ৭৫০ টাকায়। প্রায় দুই হাজার টাকা মত পতন ঘটেছে সোনার দামে। কিন্তু মানুষ ২৪ ক্যারেট সোনা কিনতেই বেশি স্বচ্ছন্দ্যবোধ করেন। এই সোনার বিশুদ্ধতার প্রতি মানুষের একটা আলাদাই ভরসা থাকে। তবে সেই ২৪ ক্যারেট সোনার দামে কিন্তু কোনও পতন ঘটেনি। বরং ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের দিন উল্টে ৩০ টাকা দাম বেড়েছে ২৪ ক্যারেট সোনার। 

সোনার দামের বাড়বাড়ন্তে নাভিশ্বাস উঠছে মধ্যবিত্তের। একটানা দীর্ঘদিন সোনার দরে কোনও পরিবর্তন না হওয়ার বিষয়টি যথেষ্ঠ ভাবাচ্ছে সাধারণকে। কলকাতাবাসীও সোনার দাম নিয়ে খুবই চিন্তিত (Gold Price Today In Kolkata)। আসুন জেনে নেওয়া যাক ২৬  জানুয়ারি বুধবার প্রজাতন্ত্র দিবসে শহরবাসীকে সোনার দাম কী স্বস্তি দিচ্ছে নাকি সেই অস্বস্তিই অব্যাহত। উল্লেখ্য, প্রজাতন্ত্র দিবসে প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দামে দুই হাজার টাকা কমেছে। মঙ্গলবার যেখানে কলকাতায় প্রতি ১০ গ্রাম ২২ ক্য়ারেট সোনা বিকিয়েছে ৫০ হাজার ৫০০ টাকায় সেখানে আজ অর্থাৎ বুধবার সেই সোনার দামের স্তর নেমেছে ৪৮ হাজার ৫০০ টাকায়। অন্যদিকে প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দামেও ২০৫০ টাকার পতন ঘটে আজ সোনালি ধাতুর দর পৌঁছেছে ৪৫ হাজার ৭৫০ টাকায়। তবে এই বিষয় একটা কথা বলাই বাহুল্য, সোনার দামে বেশ খানিকটা পতন ঘটলেও মধ্যবিত্তের নাগালের মধ্যে সে কথা কিন্তু মোটেই বলা যায় না। 

আরও পড়ুন-Gold And Silver Price-মঙ্গলেও সোনা-রুপোর দর মধ্যবিত্তের জন্য মোটেই মঙ্গলময় নয়

আরও পড়ুন-Gold Price Today-সোনার দামে নেই কোনও বিশেষ পরিবর্তন, দামের পারদ সেই উর্ধ্বমুখীই

আরও পড়ুন-Gold Price Today-রবিবার সোনার দামে সামান্য পতন, তবুও বিয়ের মরশুমের আগে অস্বস্তিতে মধ্যবিত্ত

সোনার দরের উত্তরোত্তর বৃদ্ধিতে যেমন নাজেহাল ক্রেতারা, তেমনই বেশ কিছুটা চিন্তা বাড়িয়েছে সোনার বিক্রেতাদেরও। কারন দামের উর্ধ্বমুখী পারদ না নামলে সাধারণ মানুষ স্বচ্ছন্দে সোনার গয়না কেনাকাটা করতে পারছে না। ফলে বিক্রেতাদেরও লাভের পরিমান বাড়ছে না। সোনার কেনার সময় সোনার বিশুদ্ধতা নিয়ে একটা বড় প্রশ্ন জাগে ক্রেতার মনে। সেই সংশয় দূর করতে রয়েছে BIS Care app ।  সরকার অনুমোদিত এই অ্যাপের দ্বারা আপনি সহজেই সোনার বিশুদ্ধতা পরীক্ষা করে নেওয়ার সুযোগ পাবেন। সেই সঙ্গে যদি কোনও অভিযোগ জানানোর কোনও বিষয় থাকে সেগুলোও জানাতে পারবেন। যদি হলমার্ক সংক্রান্ত কোন সমস্যা থাকে তাহলে এই অ্যাপের মাধ্যমে অভিযোগ জানানোর সুযোগ পাবেন। 

সোনার দামে যাতে ক্রেতা ও বিক্রেতা উভয়ই একটু শান্তি পায় সেই জন্য ইতিমধ্যেই প্রাক বাজেটে অল ইন্ডিয়া জেম অ্যান্ড জুয়েলারি ডোমেস্টিক কাউন্সিলের তরফে সোনার জিনিসে আমদানি শুল্ক(Import Duty) কমানোর দাবি জানান হয়েছে। সেই সঙ্গে সোনার দামে নির্দিষ্ট জিএসটি নির্ধারিত করার আবেদনও জানিয়েছে। আগামী ১ ফেব্রুয়ারি সংসদে পেশ হতে চলেছে কেন্দ্রের ইউনিয়ন বাজেট (Union Budget)। তার আগেই অর্থমন্ত্রকের কাছে সোনার দাম (Gold Price Today) সংক্রান্ত এই বিষয়গুলো নিয়ে আর্জি জানান হয়েছে যাতে সোনা কিনতে পকেটে মধ্যবিত্তের চাপ না পড়ে। 


 

Read more Articles on
Share this article
click me!