7th pay Commission-ফের সরকারি কর্মীদের বেতন বৃদ্ধির সুখবর, বাড়তে পারে ফিটমেন্ট ফ্যাক্টর

সরকারি কর্মীদের ফিটমেন্ট ফ্যাক্টর (Fitment Factor) বাড়তে বলে বলে ইঙ্গিত পাওয়া যাবে। উল্লেখ্য, এর আগে ২০১৬ সালে ফিটমেন্ট ফ্যাক্টর বৃদ্ধি পেয়েছিল। সেই সময় এক ধাক্কায় ৬০০০ টাকা পর্যন্ত কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতন বৃদ্ধি পেয়েছিল। 

Kasturi Kundu | Published : Dec 21, 2021 1:17 PM IST

দীপাবলি উৎসবের মরশুমেই কেন্দ্রীয় সরকরের তরফে  কর্মীদের মহার্ঘ ভাতা (Dearness Allowance ) বাড়িয়ে ৩১ শতাংশ করা হয়েছিল। তারপর ফের বেতন বাড়ার সুখবরে খুশির হাওয়া বইছিল কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের(Central Govt Employee) মধ্যে। নতুন বছরের গোড়াতেই কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের জন্য নিউ ইয়ার গিফট হিসাবে মহার্ঘ্য ভাতা বাড়াবে(DA Increase) মোদী সরকার(Modi Govt)। শুধু মহার্ঘ্য ভাতাই নয়, হাউস রেন্ট অ্যালাউন্স বা এইআরএ- এবং টিএ-ও বৃদ্ধি পাবে কেন্দ্রী. সরকারী কর্মচারীদের। একদিন পর্যন্ত এই সমস্ত খাতে বেতন বৃদ্ধির খুশির পারদকে আরেকটু চড়িয়ে দিল ফিটমেন্ট ফ্যাক্টর। হ্যাঁ, কেন্দ্রীয় সরকারী কর্মীদের জন্য ফের বেতন বাড়ানোর পরিকল্পনা করছেন মোদী সরকার। এবার সরকারি কর্মীদের ফিটমেন্ট ফ্যাক্টর (Fitment Factor) বাড়তে বলে বলে ইঙ্গিত পাওয়া যাবে। উল্লেখ্য, এর আগে ২০১৬ সালে ফিটমেন্ট ফ্যাক্টর বৃদ্ধি পেয়েছিল। সেই সময় এক ধাক্কায় ৬০০০ টাকা পর্যন্ত কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতন বৃদ্ধি পেয়েছিল। সুত্রের খবর শুধু কেন্দ্রীয় সরকারি কর্মচারীরাই নয়, বেতন বৃদ্ধি পাবে সরকারি কর্মচারীদেরও। 

ফিটমেন্ট ফ্যাক্টর বৃদ্ধি পেলে মাসিক বেতনও ন্যূমতম হারে বৃদ্ধি পাবে। প্রায় আড়াই গুণ পর্যন্ত বৃদ্ধি  পাবে কর্মীদের বেতন। কেন্দ্রীয় সরকারী কর্মীদের প্রসঙ্গত, দীর্ঘদিন ধরেই কেন্দ্রীয় সরকারী কর্মচারীরা তাঁদের ফিটমেন্ট ফ্যাক্টর বৃদ্ধির জন্য দাবি তোলে। আর সেই বৃদ্ধির হার ২.৫৭ শতাংশ থেকে ৩.৬৮ শতাংশ পর্যন্ত করার দাবি জানায় তাঁরা।  ন্যূনতম বেসিক স্যালারি যদি ১৮ হাজার টাকা হয় তাহলে সেই সঙ্গে অন্যান্য সমস্ত খাতের টাকা যোগ করে একজন কর্মীর বেতন বৃদ্ধির হার হবে ৩১ হাজার ৭৪০ টাকা। এক্ষেত্রে বলা বাহুল্য, যাঁদের বেসিক স্যালারির পরিমান আরও বেশি তাঁদের ক্ষেত্রে স্বাভাবিকভাবেই মাসিক বেন আরও বাড়বে। কেন্দ্রীয় সরকারি কর্মীদের ফিটমেন্ট ফ্যাক্টর বৃদ্ধির বিষয়ে কেন্দ্রীয় মন্ত্রিসভা অনুমোদন দিতে পারে ৷ ফিটমেন্ট ফ্যাক্টরের খসরা যদি মন্ত্রীসভায় অনুমোদন পায় তাহলে সেক্ষেত্রে ২০২২ সালের বাজেটে এই বিষয়টিকে অন্তর্গত করাপ প্রয়োজন পড়বে না। সপ্তম পে কমিশনের সুপারিশ অনুযায়ী কেন্দ্রীয় সরকারের কর্মীদের ফিটমেন্ট ফ্যাক্টর ২.৫৭ শতাংশ থেকে ৩.৬৮ শতাংশ পর্যন্ত বাড়ানোর যে সুপারিশ তা মেনে নেওয়ার সিংহভাগ সম্ভবনা রয়েছে কেন্দ্রীয় সরকারের। 

আরও পড়ুন-6th pay Commission-কেন্দ্রের সঙ্গে পাল্লা দিয়ে বেতন বাড়ছে সরকারী কর্মীদের,ঘোষণা হিমাচল প্রদেশ সরকারের

আরও পড়ুন-WFH Salary Changes-ওয়ার্ক ফর্ম হোম কর্মীদের মাসিক বেতনে পরিবর্তন, কমতে পারে হাউস রেন্ট অ্যালাউন্স

কিন্তু এক্ষেত্রে কেন্দ্রও একটি মত জারি করেছে। সেটি হল ন্যূনতম বেতন বাড়াতে মোটেই রাজি নয় কেন্দ্রীয় সরকার। ক্য়াবিনেট সচিবের সঙ্গে ট্রেড ইউনিয়নগুলির বৈঠক থেকে জানা গেছে, কেন্দ্রীয় সরকার ফিটমেন্ট ফ্যাক্টর ৩ গুণ বৃদ্ধি করতে পারে, যার দরুণ বেসিক স্যালারি ১৮ হাজার টাকা থেকে ২১ হাজার টাকা হতে পারে। নতুন বছরে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ফিটমেন্ট ফ্যাক্টর বৃদ্ধি পায় কিনা এখন সেটাই দেখার। 

Share this article
click me!