যে কোনও ধরনের অ্যাকাউন্ট বন্ধ করতে পাসবুক জমা দেওয়া বধ্যতামূলক,নয়া নির্দেশিকা জারি পোস্ট অফিসের

এবার থেকে আর কোনওভাবেই পাসবুক ছাড়া পোস্ট অফিসের অ্যাকাউন্ট বন্ধ করা সম্ভব নয়। পোস্ট অফিসের তরফে জানান হয়েছে সব ধরনের স্কিমের ক্ষেত্রেই এই নিয়ম জারি করা হবে। অ্যকাউন্ট ম্যাচিওর করার আগে টাকা তুলে অ্যাকাউন্ট বন্ধ করতে চাইলেও একই নিয়ম কার্যকর হবে। 

Kasturi Kundu | Published : Jan 24, 2022 11:54 AM IST

আপনার কী পোস্ট অফিসে (Post Office) অ্যাকাউন্ট রয়েছে...তাহলে একটি গুরুত্বপূর্ণ বিষয় অবশ্যই আপনাকে জেনে রাখতে হবে। সম্প্রতি পোস্ট অফিসের তরফে নতুন একটি নিয়ম জারি করা হয়েছে। সেই নিয়ম অনুযায়ী, পোস্ট অফিসে যদি আপনি আপনার কোনও অ্যাকাউন্ট পুরোপুরি বন্ধ করার জন্য পাসবুক জমা দেওয়া বাধ্যতামূলক করে দিল পোস্ট অফিস। এবার থেকে আর কোনওভাবেই পাসবুক ছাড়া পোস্ট অফিসের অ্যাকাউন্ট বন্ধ করা সম্ভব নয়। পাসবুক (passbook) ছাড়া অ্যাকাউন্ট ক্লোজ বা বন্ধ করা বিষয়টা কী, সেই সম্পর্কে একটী স্পষ্ট ধারণা তৈরি হওয়া দরকার। প্রসঙ্গত, আপনার যদি  পোস্ট অফিসে অ্যাকাউন্ট থাকে আর সেটা যদি ম্যাচিওর হয়ে যায় তখন স্বাভাবিকভাবেই আপনি সেই টাকা পোস্ট অফিস (post Office) থেকে তুলে নেবেন। তারপর যদি নতুন করে আর কোনও অ্যাকাউন্ট ক্রিয়েট না করেন তাহলে পুরনো অ্যাকাউন্ট বন্ধ (Post Offioce Account Close) করার জন্য আপনাকে আপনার পাসবুকটি পোস্ট অফিসেই জমা দিয়ে দিতে হবে। পোস্ট অফিসের তরফে জানান হয়েছে সব ধরনের স্কিমের ক্ষেত্রেই এই নিয়ম জারি করা হবে (Post Office New Rule)। 

পোস্ট অফিসের বিভিন্ন স্কিম যেমন আরাইডি, এমআইএস, কিষাণ বিকাশপত্র বা সিনিয়া সিটিজেনদের জন্য যে স্কিম সেক্ষেত্রেও এই নিয়ম লাগু করা হবে। একইসঙ্গে পোস্ট অফিসের অন্যান্য সেভিংস স্কিমের ক্ষেত্রেও এই নিয়ম জারি করা হবে বলে জানান হয়েছে পোস্ট অফিসের তরফে। পোস্ট অফিসের এই নতুন নিয়ম শুধু মেইন ব্রাঞ্চেই নয়, স্থানীয় ব্রাঞ্চেও এই নিয়ম চালু করা হচ্ছে। আপনার যে অ্যাকাউন্ট আছে, সেই অ্যাকাউন্ট যদি আপনি নিজেদের স্থানীয় ব্রাঞ্চ থেকে বন্ধ করতে চান বা মেইন ব্রাঞ্চ থেকে, সর্বত্রই একই নিয়ম জারি করা হবে বলে পোস্ট অফিস সুত্রের খবর। চলতি মাসের ১৩ তারিখেই পোস্ট অফিসের তরফে এই নতুন নিয়ম চালু করার কথা ঘোষণা করা হয়েছে। 

আরও পড়ুন-অল্প সময়ের মধ্যে লগ্নির টাকা দ্বিগুণ করতে চান, তাহলে আজই বিনিয়োগ করুন পোস্ট অফিসের এই সেভিংস স্কিম গুলোতে

আরও পড়ুন-Kisan Vikas Patra-জিরো রিক্স পোস্ট অফিস স্কিম,১০ বছরে দ্বিগুণ হবে টাকা,বিনিয়োগ করুন কিষাণ বিকাশ পত্রে

আরও পড়ুন-সিনিয়র সিটিজেনদের জন্য দারুণ খবর, সরকারি এই স্কিমে টাকা রাখলেই পাবেন ডবল রিটার্ন

টাইম ডিপোজিটের ক্ষেত্রেও একই নিয়ম কার্যকরী করা হবে। যে অ্যাকাউন্ট ম্যাচিওর করেনি সেই অ্যাকাউন্টও যদি কোনও গ্রাহক বন্ধ করতে চান তাহলে সে ক্ষেত্রেও পাসবুক জমা দেওয়া বাঞ্ছনীয় বলে জানিয়েছে পোস্ট অফিস। এর পাশাপাশি আপনি যদি স্থানীয় ব্রাঞ্চে খাতা বন্ধ করতে চান সেই সময়ও পাসবুক জমা দেওয়ার এই নিয়ম যথাযথভাবে পালন করা হবে জানিয়েছে পোস্ট অফিস। পাসবুক জমা না করে কোনওভাবই অ্যাকাউন্ট বন্ধ করা যে যাবে না সে কথা স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে পোস্ট অফিস। বর্তমানে পোস্ট অফিসে বিভিন্ন ধরনের স্কিমের সুবিধা রয়েছে। প্রবীণ নাগরিকদের জন্যও ভিন্নস্বাদের স্কিমের প্রবর্তন করা হয়েছে। পোস্ট অফিসে নাগরিকরা নির্ভয়ে টাকা রাখতে পারেন বলে অনেকেই ভবিষ্যৎ সুরক্ষিত করার জন্য পোস্ট অফিসের সঞ্চয়কে বিশেষভাবে প্রাধান্য দিয়ে থাকেন। তবে পাসবুক জমা দেওয়ার যে নতুন নিয়ম চালু করা হল সেই বিষয় গ্রাহকরা কোনও প্রতিক্রিয়া দেয় কিনা এখন সেটাই দেখার। 

Share this article
click me!