জুলাইয়ের শুরুতেই বড় স্বস্তি ক্রেতাদের, একধাক্কায় ১৯৮ টাকা দাম কমল LPG cylinder-এর

১ জুলাই অর্থাৎ শুক্রবার থেকেই কমল ১৯ কেজির  বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম। এক ধাক্কায় ১৯৮ টাকা দাম কমানো হয়েছে।kolk

Saborni Mitra | Published : Jul 1, 2022 6:35 AM IST

ক্রেতাদের জন্য রীতিমত স্বস্তি নিয়ে এল তেল সংস্থাগুলি। কারণ ১ জুলাই অর্থাৎ শুক্রবার থেকেই কমল ১৯ কেজির  বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম। এক ধাক্কায় ১৯৮ টাকা দাম কমানো হয়েছে। যার কারণে দেশের জাতীয় রাজধানীতে বর্তমানে বাণিজ্যিক সিলিন্ডারের দাম ধার্য করা হয়েছে ২০২১ টাকা। আগে এই দাম ছিল ২২১৯ টাকা। তেল সংস্থাগুলি এই সিদ্ধান্ত নিয়েছে। 

আজ থেকেই ১৯ কেজির বাণিজ্যিক সিলিন্ডারের দাম ১৯৮ টাকা কমান হয়েছে। যার ফলে কলকাতায় বাণিজ্যিক সিলিন্ডারের দাম ২৩২২ টাকার পরিবর্তে ২১৪০ টাকায় এসে দাঁড়িয়েছে। চেন্নাই ও মুম্বইতে প্রতি সিলিন্ডার পাওযা যাচ্ছে ২১৮৬ টাকায়। আগে এর দাম ছিল ২৩৭৩ টাকা। প্রা. ২০০ টাকার মত দাম কমে যাওযায় স্বস্তি মিষ্টি ব্যবসায়ী, রেস্তোরাঁ মালিকরা। 

গত ১৯ মে দেশে সাধারণ গৃহস্থের সিলিন্ডার ও বাণিজ্যিক সিলিন্ডার- দুটোরই দাম বাড়ান হয়েছিল। মে মাসে পরপর দুইবার রান্নার গ্যাসের দাম বাড়ান হয়েছিল। ১৪ কেটির সাধারণ সিলিন্ডারের দাম ৩ টাকা ৫০ পয়সা বাড়ান হয়েছিল। আর বাণিজ্যিক সিলিন্ডারের দাম ৪ টাকা বাড়ান হয়েছিল। তেল সংস্থাগুলি মাসে দুই বার এলপিজির দামের পরিবর্তনের কথা ঘোষণা করে। প্রথমবার মাসের শুরুতে । আর দ্বিতীয়বার ঘোষণা করা হয় মাসের মাঝে। জুলাই মাসের শুরুতেই বাণিজ্যিক সিলিন্ডারের দাম কমিয়ে তেল সংস্থাগুলি স্বস্তি দিয়েছে ব্যবসায়ীদের। 

জ্বালানি তেল ও রান্নার গ্যাসের দাম এই দেশে উর্ধ্বগামী। আর সেই কারণে প্রায়ই বিরোধীরা নিশানা করেন কেন্দ্রীয় সরকারকে। যদিও কেন্দ্রীয় সরকার এই বিষয়ে তেমন কোনও বার্তা দিতে রাজি নয়। কিন্তু তেল ও রান্নায় গ্যাসের দাম বর্তমানে মধ্যবিত্তিদের কাছে মাথা ব্যাথার একটি কারণ হয়ে দাঁড়িয়েছে। সাধারণ গৃহস্থের রান্নার গ্যাসের দামও সিলিন্ডার প্রতি হাজার টাকা ছাড়িয়ে গেছে। কিন্তু দাম কমার তেমন কোনও লক্ষণ নেই। যা নিয়ে রীতিমত উদ্বিগ্ন সাধারণ মানুষ। যদিও কেন্দ্রীয় সরকার জানিয়েছে রাশিয়া ও ইউক্রেন যুদ্ধের কারণেই তেল ও রান্নার গ্যাসের দাম উর্ধ্বগামী। যদিও বিরোধীরা এই তথ্য নাকচ করে দিয়েছে। 

Read more Articles on
Share this article
click me!