পাল্টে যাচ্ছে সরকারি দোকান থেকে রেশন নেওয়ার নিয়ম, জানুন নতুন বিধান

যারা সরকারি রেশন দোকান থেকে রেশন নেওয়ার যোগ্য তাদের জন্য নির্ধারিত মান পরিবর্তন করা হয়েছে। নতুন মানদণ্ডের খসড়া এখন প্রায় প্রস্তুত। 

Parna Sengupta | / Updated: Apr 11 2022, 04:23 PM IST

রেশন কার্ড সুবিধাভোগীদের জন্য গুরুত্বপূর্ণ খবর। সরকার বিনামূল্যে রেশনের মেয়াদ বাড়িয়েছে। এদিকে, খাদ্য ও পাবলিক ডিস্ট্রিবিউশন বিভাগ রেশন কার্ডের নিয়মে পরিবর্তন আনছে। যারা সরকারি রেশন দোকান থেকে রেশন নেওয়ার যোগ্য তাদের জন্য নির্ধারিত মান পরিবর্তন করা হয়েছে। নতুন মানদণ্ডের খসড়া এখন প্রায় প্রস্তুত। শুধু তাই নয়, এ নিয়ে রাজ্য সরকারের সঙ্গে কয়েক দফা বৈঠকও হয়েছে। আসুন জেনে নেই নতুন বিধানে কী হবে। 

সুবিধা নিচ্ছেন বিত্তবানরাও

খাদ্য ও পাবলিক ডিস্ট্রিবিউশন অধিদপ্তরের মতে, সারা দেশে ৮০০ মিলিয়ন মানুষ বর্তমানে জাতীয় খাদ্য নিরাপত্তা আইন (NFSA) থেকে উপকৃত হচ্ছে। তাদের মধ্যে অনেকেই আছেন যারা আর্থিকভাবে স্বচ্ছল। এ বিষয়টি মাথায় রেখে মান পরিবর্তন করতে যাচ্ছে গণবন্টন মন্ত্রক। প্রকৃতপক্ষে, নতুন মান এখন সম্পূর্ণ স্বচ্ছ করা হবে যাতে কিছু ভুল না হয়।

কেন পরিবর্তন ঘটছে

এই বিষয়ে, খাদ্য ও জনবন্টন মন্ত্রক জানিয়েছে যে মান পরিবর্তনের বিষয়ে রাজ্যগুলির সাথে একটি বৈঠক করা হচ্ছে। রাজ্যগুলির দেওয়া পরামর্শগুলিকে অন্তর্ভুক্ত করে চরিত্রগুলির জন্য নতুন মান তৈরি করা হচ্ছে। এই মান শীঘ্রই চূড়ান্ত করা হবে. নতুন মান কার্যকর হওয়ার পর শুধু যোগ্য ব্যক্তিরাই সুবিধা পাবেন, অযোগ্যরা সুবিধা পাবেন না। অভাবীদের কথা মাথায় রেখেই এই পরিবর্তন করা হচ্ছে।

এক দেশ, এক রেশন কার্ড প্রকল্প

খাদ্য ও পাবলিক ডিস্ট্রিবিউশন বিভাগের মতে, ওয়ান নেশন, ওয়ান রেশন কার্ড (ONORC) প্রকল্পটি এখনও পর্যন্ত ৩২টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে বাস্তবায়িত হয়েছে। NFSA-এর অধীনে লক্ষ লক্ষ সুবিধাভোগী অর্থাৎ জনসংখ্যার ৮৬% এই প্রকল্প থেকে উপকৃত হচ্ছেন। প্রতি মাসে এক স্থান থেকে অন্য স্থানে যাওয়ার মাধ্যমে প্রায় দেড় কোটি মানুষ উপকৃত হচ্ছে।

Read more Articles on
Share this article
click me!