COVID-19 Vaccination: ১১৯ কোটির মাইলফলক পার করল ভারত, দৌড়ে তৃতীয় স্থানে বাংলা

১১৯ কোটি ডোজ কোভিড-১৯ টিকা (Covid-19 Vaccine) দেওয়ার মাইলফলক অতিক্রম করল ভারত। জেনেন নিন ভারতের করোনাভাইরাস মহামারির (Coronavirus Pandemic) সাম্প্রতিক পরিসংখ্যান। 
 

Asianet News Bangla | Published : Nov 25, 2021 10:24 AM IST / Updated: Nov 25 2021, 03:57 PM IST

গত ২৪ ঘন্টায় ভারতে ৯০,২৭,৬৩৮ ডোজ করোনাভাইরাস টিকা (Coronavirus Vaccine) দেওয়া হয়েছে। ফলে বৃহস্পতিবার ভারত ১১৯.৩৮ কোটি (১,১৯,৩৮,৪৪,৭৪১) ডোজ কোভিড-১৯ টিকা দেওয়ার মাইলফলক অতিক্রম করেছে। এর জন্য ভারতে মোট ১,২৩,৭৩,০৫৬ টি টিকাদান সেশন আয়োজিত হয়েছিল বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকার। তবে এই হিসাবটা বৃহস্পতিবার সকাল ৭টা পর্যন্ত। কাজেই, বৃহস্পতিবার এই সংখ্যাটা সহজেই ১২০ কোটি ছাপিয়ে যাবে, তা বলাই বাহুল্য। 

কোভিড টিকাকরণের (Covid Vaccination Drive) নিরিখে সবার আগে আছে উত্তরপ্রদেশ (Uttar Pradesh)। এখনও অবধি এই বড় রাজ্যে ১৫,৩৪ কোটিরও বেশি ডোজ টিকা দেওয়া হয়েছে। এরমধ্যে প্রথম ডোজ পেয়েছেন ১০.৭৯ কোটির বেশি মানুষ আর দুটি ডোজই পেয়েছেন ৪.৫৫ কোটি। তারপর আছে মধ্যপ্রদেশ (Madhya Pradesh), মোট ১০.৯২ কোটি ডোজ টিকা দিয়েছে এই বিজেপি শাসিত রাজ্য। আর এই তালিকায় তিন নম্বরে আছে আমাদের পশ্চিমবঙ্গ (West Bengal)। মোট টিকা দেওয়া হয়েছে ৮.৯৫ কোটি ডোজ। এরমধ্যে দুটি ডোজই পেয়েছেন ২.৭১ কোটি মানুষ। 

আরও পড়ুন - Covid 19: আরও দ্রুত টিকাকরণের আর্জি, দেশের ৭ কোভিড টিকা প্রস্তুতকারক সংস্থার প্রধানদের সঙ্গে বৈঠকে মোদী

আরো পড়ুন - Covid 19: টার্গেট ২ অক্টোবর, শিশুদের করোনাভাইরাসের টিকা দেওয়ার তৎপরতা শুরু কেন্দ্রের

আরওপড়ুন - Coronavirus - ৭৫ কোটি ডোজের সাফল্যে ভারত, টিকাকরণ কি ঠেকাতে পারবে তৃতীয় তরঙ্গ

ইতিমধ্যেই, ১৩২ কোটিরও বেশি (১,৩২,৩৩,১৫,০৫০) ডোজ করোনা টিকার রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে বিনামূল্যে সরবরাহ করেছে পাঠিয়েছে কেন্দ্রীয় সরকার। তবে, অনেক ডোজই গ্রাহহকদের এখনও দিয়ে উঠতে পারেনি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সরকার। স্বাস্থ্য মন্ত্রক এদিন এক বিবৃতিতে জানিয়েছে, ২২.৭২ কোটিরও বেশি (২২,৭২,১৯,৯০১) ডোজ টিকা এখনও পড়ে রয়েছে স্থানীয় প্রশাসনের ভাড়ারে। এর মধ্যেই আবার, বিভিন্ন রাজ্য থেকে কোভিড বুস্টার ডোজের (Covid Booster Dose) চাহিদা জোরদার হয়েছে। কেন্দ্রীয় সরকার শীঘ্রই এই বিষয়ে তাদের অবস্থান জানাবে বলে, মনে করা হচ্ছে।

এদিকে, গত ২৪ ঘন্টায় ভারতে ১০,২৬৪ জন ব্যক্তি করোনা মুক্ত হয়েছেন। ফলে, সারা দেশে এখন মোট কোভিড থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা দাঁড়ালো ৩,৩৯,৬৭,৯৬২ জন। কোভিড থেকে সুস্থ হয়ে ওঠার হার এখন দাঁড়িয়েছে ৯৮.৩৩ শতাংশ। বুধবার পর্যন্ত টানা ১৫১ দিন ধরে ভারতের দৈনিক নতুন করোনাভাইরাস সংক্রমণের সংখ্যা ৫০ হাজারের কম ছিল। গত ২৪ ঘন্টায়, ভারতে নতুন করে এই রোগ ধরা পড়েছে ৯,১১৯ টি ক্ষেত্রে। সেইসঙ্গে গত একদিনে করোনা জনিত কারণে গোটা দেশে মৃত্য়ু হয়েছে ৩৯৬ জনের। 

তবে এর মধ্যে সিংহভাগ সংক্রমণ ও মৃত্যুর খবর এসেছে কেরল থেকেই। গত ২৪ ঘন্টায় এই দক্ষিণের রাজ্য থেকে ৪২৮০ টি নতুন সংক্রমণের ঘটনা ও কোভিডে ৩৫ জনের মৃত্যু খবর নিশ্চিত করা হয়েছে। বর্তমানে কেরলে ৫১,৩২ জন করোনা রোগী চিকিৎসাধীন। গোটা দেশে অবশ্য চিকিৎসাধীন রোগীর সংখ্যা দুই লক্ষের নিচে নেমে এসেছে। বর্তমানে ভারতে মোট ১,০৯,৯৪০ জন করোনা রোগীর চিকিৎসা চলছে, যা দেশের মোট করোনা রোগীর সংখ্যার ০.৩২ শতাংশ। 

এর পাশাপাশি আইসিএমআর জানিয়েছে, গত ২৪ ঘন্টায় ১১,৫০,৫৩৮ টি নমুনা পরীক্ষা করা হয়েছে করোনাভাইরাসের জন্য। সব মিলিয়ে ভারতে এই পর্যন্ত মোট ৬৩.৫৯ কোটি ৬৩,৫৯,২৪,৭৬৩ টি ) নতুনা পরীক্ষা করা হয়েছে। সারা দেশে করোনা পরীক্ষার ক্ষমতা বৃদ্ধি হওয়া সত্ত্বেও, প্রতি সপ্তাহে কোভিড পজিটিভ হওয়ার হার এখনও ০.৯০ শতাংশে রয়েছে। তবে গত ৬২ দিন ধরে এই হার ২ শতাংশের নিচে রয়েছে, যা অনেকটাই নিশ্চিন্তের খবর বলে জানাচ্ছেন মহামারি বিশেষজ্ঞরা। দৈনন্দিন পরীক্ষার ফল অনুযায়ী পজিটিভিটির হার ০.৭৯ শতাংশ। এটা গত ৫২ দিন ধরে ২ শতাংশের নিচে রয়েছে।

Share this article
click me!