করোনার চিকিৎসার জন্য স্বাস্থ্যকর্মীদের কি কি সুবিধা দেবে কেন্দ্র, জেনে নিন বিস্তারিত

  • অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হয়েছে
  • চিকিত্সা কর্মীদের প্রাপ্যতা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করবে
  • কমপক্ষে ৪ মাসের জন্য NEET-PG পরীক্ষা স্থগিত়
  • পরীক্ষা শুরুর আগে কমপক্ষে এক মাস সময় দেওয়া হবে

Asianet News Bangla | Published : May 3, 2021 11:47 AM IST / Updated: May 03 2021, 05:18 PM IST

প্রধানমন্ত্রী আজ দেশে COVID-19 মহামারীর প্রতিক্রিয়া জানাতে পর্যাপ্ত মানব সম্পদের প্রয়োজনের পর্যালোচনা করেছেন। অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হয়েছিল যা কোভিড শুল্কে চিকিত্সা কর্মীদের প্রাপ্যতা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাবে। কমপক্ষে ৪ মাসের জন্য NEET-PG পরীক্ষা স্থগিত করার সিদ্ধান্ত গৃহীত হয়েছিল এবং পরীক্ষাটি ২১২১ সালের ৩১ আগস্টের আগে শিক্ষার্থীরাও পরীক্ষা শুরুর আগে কমপক্ষে এক মাস সময় দেওয়া হবে। এটি কোভিড শুল্কের জন্য প্রচুর পরিমাণে যোগ্যতা সম্পন্ন ডাক্তারকে উপলব্ধ করবে।

আরও পড়ুন- ভয়ঙ্কর আকার নিচ্ছে করোনা, কীভাবে বাড়াবেন প্রতিরোধ ক্ষমতা 

ইন্টার্নশিপ রোটেশনের অংশ হিসাবে তাদের অনুষদের তত্ত্বাবধানে কোভিড ম্যানেজমেন্ট ডিউটিতে মেডিকেল ইন্টার্নশিপের অনুমতি দেওয়ারও সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। চূড়ান্ত বর্ষের এমবিবিএস শিক্ষার্থীদের পরিষেবা অনুষদের তত্ত্বাবধানে কোভিডের হালকা উপসর্গের ক্ষেত্রে টেলি-পরামর্শ এবং পর্যবেক্ষণের মতো পরিষেবা সরবরাহের জন্য ব্যবহার করা যেতে পারে। এটি কোভিড ডিউটিতে নিযুক্ত চিকিত্সকদের চাপ কমবে এবং ট্রায়াজিংয়ের প্রচেষ্টাকে উত্সাহ দেবে।

আরও পড়ুন- মন্তব্যের ভুল ব্যাখা হচ্ছে, রাতারাতি না বাড়লেও টিকা উৎপাদন গতি পাবে: পুণাওয়ালা

বি.এসসি / জিএনএম যোগ্য নার্সদের সিনিয়র চিকিৎসক এবং নার্সদের তত্ত্বাবধানে ফুলটাইম কোভিড নার্সিংয়ের কাজে ব্যবহার করা যেতে পারে। কোভিড ব্যবস্থাপনায় সেবা প্রদানকারী ব্যক্তিদের ন্যূনতম ১০০ দিনের কোভিড শুল্ক শেষ করার পরে আসন্ন নিয়মিত সরকারী নিয়োগে অগ্রাধিকার দেওয়া হবে। কোভিড সম্পর্কিত কাজে নিয়োজিত থাকার জন্য ফ্রন্টলাইনারদের যথাযথভাবে টিকা দেওয়া হবে। কোভিড ১৯-এর সাথে যুদ্ধে নিযুক্ত স্বাস্থ্যকর্মীদের নিযুক্ত সমস্ত স্বাস্থ্য পেশাদারদের বীমা প্রকল্পের আওতায় আনা হবে।

আরও পড়ুন- ভ্য়াকসিনের অর্ডার নিয়ে চলা ধোঁয়াশা সরিয়ে আশ্বস্ত করল কেন্দ্র

এই জাতীয় সমস্ত পেশাদার যারা ন্যূনতম ১০০ দিনের কোভিড শুল্কে সাইন আপ করে এবং সফলভাবে এটি সম্পন্ন করে তাদেরকে ভারত সরকার থেকে প্রধানমন্ত্রীর বিশিষ্ট কোভিড জাতীয় পরিষেবা সম্মান দেওয়া হবে। চিকিত্সক, নার্স এবং সহযোগী পেশাদাররা কোভিড ম্যানেজমেন্টের মেরুদণ্ড গঠন করে এবং প্রথম সারির কর্মীও হন। পর্যাপ্ত শক্তিতে তাদের উপস্থিতি রোগীদের চাহিদা ভালভাবে সমাধান করার জন্য গুরুত্বপূর্ণ। চিকিত্সা সম্প্রদায়ের তাত্পর্যপূর্ণ কাজ এবং গভীর প্রতিশ্রুতি বিবেচনা করা হবে।

কেন্দ্রীয় সরকার কোভিড শুল্কের জন্য চিকিত্সক / নার্সদের জড়িত করার সুবিধার্থে ১৬ জুন ২০২০ এ নির্দেশিকা জারি করেছিল। বিশেষ এক হাজার টাকা। কোভিড পরিচালনার সুবিধাগুলি এবং মানবসম্পদ র‌্যাম্প করার জন্য কেন্দ্রীয় সরকার কর্তৃক ১৫,০০০ কোটি জনসাধারণের জরুরি জরুরি সহায়তা সরবরাহ করা হয়েছিল। জাতীয় স্বাস্থ্য মিশনের মাধ্যমে কর্মীদের নিযুক্ত করা, এই প্রক্রিয়াটির মাধ্যমে অতিরিক্ত ২২০৬ জন বিশেষজ্ঞ, ৪৬৮৫ জন মেডিকেল অফিসার এবং ২৫,৫৯৩ জন স্টাফ নার্স নিয়োগ করা হয়েছিল।

Share this article
click me!