কলকাতা থেকে পাওয়া গিয়েছে নকল কোভিশিল্ড - সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা,

মিন্ট পোর্টালের এক প্রতিবেদন অনুযায়ী, কলকাতা থেকে নকল কোভিশিল্ড ভ্যাকসিন খুঁজে পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু (WHO)। সংস্থার মুখপাত্র তারিক জাহারেভিচ এই দাবি করেছেন। 
 

Asianet News Bangla | Published : Aug 20, 2021 4:41 PM IST

কলকাতায় নকল কোভিশিল্ড ভ্যাকসিন খুঁজে পেয়েছে তারা। মিন্ট পোর্টালের এক প্রতিবেদন অনুযায়ী, তাদেরকে এমনটাই জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু (WHO)। সংস্থার মুখপাত্র তারিক জাহারেভিচকে উদ্ধৃত করে ওই প্রতিবেদনে বলা হয়েছে, এটি অপরাধীদের ভারতে কোভিড টিকার উচ্চ চাহিদার সুযোগ নেওয়ার চেষ্টার সর্বশেষ উদাহরণ। 

মিন্ট-এর ওই প্রতিবেদন অনুযায়ী তারিক জাহারেভিচ বলেছেন, 'ভারতের কলকাতা থেকে রোগী পর্যায়ে প্রমাণিত ভুয়ো কোভিশিল্ড পাওয়া গিয়েছে'। তিনি বলছেন, এর অর্থ হ'ল টিকাগুলি সরকারি নিয়ম মেনে নির্ধারিত সুরক্ষা গণ্ডির মধ্য দিয়ে না এসে সরাসরি রোগীদের কাছে উপলব্ধ, সরবরাহ, বিতরণ বা দেওয়া হয়ে থাকে। হু-এর টিকাদানের নিয়ম কিন্তু, এই ধরমের সুরক্ষা লঙ্ঘন সমর্থন করে না। 

"

কোথা থেকে এই এই ভুয়ো টিকা পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, তা জানাতে চাননি জাহারেভিচ। হু-এর গ্লোবাল সার্ভেলেন্স অ্যান্ড মনিটরিং সিস্টেম বা জিএসএমএস (GSMS) এই প্রতিবেদন তৈরি করেছে। তারা নিম্নমানের বা ভুয়ো চিকিৎসা সংক্রান্ত পণ্যের  উৎস প্রকাশ করে না বলে জানিয়েছেন তিনি। বিষয়টি কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রককেও জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মকর্তারা।

আরও পড়ুন - আমরুল্লা সালে - 'চিরকালের গুপ্তচর' এখন নিজেই আফগান প্রেসিডেন্ট, পঞ্জশির প্রতিরোধের মুখ

আরও পড়ুন - তালিবানদের উৎখাতের স্বপ্ন দেখাচ্ছে 'পাঁচ সিংহে'র উপত্যকা - জড়ো হচ্ছে নর্দান অ্যালায়েন্স

আরও পড়ুুন- Afghanistan - 'পাকিস্তানের গ্রাস করার কিংবা তালিবানদের শাসনের পক্ষে অনেক বড় দেশ'

মঙ্গলবারই হু দক্ষিণ -পূর্ব এশিয়া এবং আফ্রিকায় ভুয়ো কোভিশিল্ড ভ্যাকসিনের কথা উল্লেখ করে একটি সতর্কতা জারি করেছিল। সংস্থা বলেছে জুলাই এবং আগস্ট মাসে ওই ভুয়ো পণ্যগুলির কথা জানানো হয়েছিল। কোভিশিল্ডের প্রস্তুতকারক, সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডের কাছ থেকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা নিশ্চিত হয়েছে যে, রোগী স্তরে রিপোর্ট করা ভ্যাকসিন ভায়ালগুলি জাল ছিল। এর প্রেক্ষিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ভারতকে এই বিষয়ে সতর্কতা বাড়াতে বলেছিল। 

Share this article
click me!