করোনা পরিস্থিতিতেও কেন্দ্রের বঞ্চনা - মোদীকে পত্রাঘাত মমতার, তুললেন অক্সিজেনের দাবি

কোভিড সংক্রমণের সঙ্গে বাংলায় বাড়ছে অক্সিজেনের চাহিদা

অথচ হুঁশ নেই মোদী সরকারের

এমনই অভিযোগ মমতা বন্দ্যোপাধ্যায়ের

সরাসরি চিঠি গেল প্রধানমন্ত্রীর কাছে

 

amartya lahiri | Published : May 7, 2021 9:58 AM IST / Updated: May 07 2021, 06:38 PM IST

ক্রমেই পশ্চিমবঙ্গের কোভিড সংক্রমণের তীব্রতা বাড়ছে। আর তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে বাংলার অক্সিজেনের প্রয়োজনীয়তা। কিন্তু, কেন্দ্রীয় সরকার এই পরিস্থিতিতেও রাজ্য় থেকে দৈনিক অক্সিজেন নিয়ে গিয়ে সরবরাহ করছে অন্যান্য রাজ্যে। এই অবস্থায় শুক্রবার, বাংলাকে দৈনিক অন্তত ৫৫০ মেট্রিক টন অক্সিজেন সরবরাহ করার আবেদন করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে একটি চিঠি লিখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

প্রধানমন্ত্রীকে লেখা চিঠিতে মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, গত এক সপ্তাহেই বাংলায় মেডিকেল অক্সিজেনের ব্যবহার দিন প্রতি ৪৭০ মেট্রিকটন থেকে বেড়ে ৫৫০ মেট্রিক টনে এসে দাঁড়িয়েছে। কিন্তু এই অবস্থাতেও পশ্চিমবঙ্গের প্রয়োজন অনুসারে বরাদ্দ বৃদ্ধি করেনি ভারত সরকার, এখনও দিন প্রতি ৩০৮ মেট্রিক টন অক্সিজেন দেওয়া হচ্ছে। বরং, পশ্চিমবঙ্গ থেকে অন্যান্য রাজ্যে যে চিকিৎসা সংক্রান্ত অক্সিজেন সরবরাহ করা হয়, তার বরাদ্দ বৃদ্ধি করেছে। ১০ দিন আগেও বাংলা থেকে অন্য়ান্য রাজ্যে ২৩০ মেট্রিক টন অক্সিজেন পাঠানো হতো, এখন যাচ্ছে ৩৬০ মেট্রিক টন করে।

মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, বাংলায় প্রতিদিন ৫৬০ মেট্রিক টন মেডিকেল অক্সিজেন তৈরি হয়। তাই বাংলার মাটিতে উৎপাদিত অক্সিজেন থেকেই বাংলার অক্সিজেনের চাহিদামিটতে পারে। অন্য রাজ্য থেকে আনার দরকার হবে না। এই অবস্থায়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে, বাংলার অক্সিজেন বরাদ্দের বিষয়টি  পর্যালোচনা করে, চাহিদা মেটাতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার অনুরোধ করেছেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন - ছোটা রাজনের মৃত্যু নিয়ে তীব্র জল্পনা, করোনা কি রেহাই দিল না মাফিয়া ডনকেও

আরও পড়ুন - এক ডোজেই কামাল, নতুন রুশ টিকা তৈরি হবে ভারতেই - করোনাধ্বস্ত দেশে আনতে পারে বিপ্লব

আরও পড়ুন - ভাইরাল ভিডিও - তালাবন্ধ আইসিইউতে করোনা রোগীদের মৃতদেহ, নেই একজনও ডাক্তার-নার্স

বৃহস্পতিবার পশ্চিমবঙ্গের রেকর্ড ১১৭ জনের মৃত্যু হয়েছে কোভিড -১৯'এ। রেকর্ড হয়েছে নতুন সংক্রমণের মামলার সংখ্যাতেও, ১৮,৩৩১। সব মিলিয়ে রাজ্যে এখন ১,২২,৭৭৪ জন রোগী চিকিৎসাধীন। আর এই মুহূর্তে চিকিৎসাধীন করোনা রোগীদের অধিকাংশরই অক্সিজেনের সহায়তা প্রয়োজন হচ্ছে।

Share this article
click me!