মৃতের শরীরে থাকা পেসমেকার ফেটে বৈদ্যুতিক চুল্লি বিকল, দাহ করতে না পেরে চরম দূর্ভোগে পরিবার

  • বন্ধ রয়েছে বারাসাতের কাজীপাড়ার শ্মশান 
  • পেসমেকার যন্ত্র ফেটে বৈদ্যুতিক চুল্লি বিকল 
  • দাহ করতে না পেরে দূর্ভোগে মৃতের পরিবার 
  • দ্রুত চালু করার আশ্বাস বারাসাত পৌর প্রশাসকের 

Asianet News Bangla | Published : Jun 5, 2021 11:26 AM IST


বন্ধ বারাসাতের কাজীপাড়ার শ্মশান। মৃতর শরীরে থাকা পেসমেকার যন্ত্র ফেটে বৈদ্যুতিক চুল্লি বিকল। শবদাহ দাহ করতে না পেরে দূর্ভোগে মৃতের পরিবার। খুব শীঘ্রই চুল্লি ঠিক হয়ে মৃতদেহ সৎকারের কাজ চালু হবে বলে আশ্বাস দিলেন বারাসাতের মুখ্য পৌরপ্রশাসক।  

 আরও পড়ুন, 'পরিবেশ নিয়ে ছেলে খেলা করো না', পরিবেশ দিবসে নিজের হাতে বৃক্ষরোপণ করলেন ফিরহাদ  

 

  

 

উত্তর ২৪ পরগনার কাজীপাড়া এলাকায় একটিমাত্র বৈদ্যুতিক চুল্লি চালিত শ্মশান দ্বিজহরি দাস স্মৃতি শ্মশান ঘাট। ২৪ ঘন্টা চালিত এই শ্মশান ঘাটে সাধারণ ভাবে মৃতের মৃতদেহ সৎকারের পাশাপাশি করোনা রোগীদের মৃতদেহ সৎকার করা হয়। দু তিন দিন আগে এক মহিলার সৎকার করতে গিয়ে ঘটে বিপত্তি।  মৃত মহিলার শরীরে থাকা পেসমেকার যন্ত্র বাস করার ফলে বৈদ্যুতিক চুল্লি বিকল হয়ে পড়ে। ফলে বিগত দুই তিন দিন ধরে বন্ধ হয়ে রয়েছে দ্বিজ হরিদাস স্মৃতি শ্মশানঘাট।  এই শ্মশান ঘাটে সকাল থেকে রাত ৮ টা পর্যন্ত ননকোভিডের মৃতদেহ সৎকার করা হয় এবং এরপর থেকে সকাল ৮ টা পর্যন্ত কোভিড আক্রান্ত মৃতদেহ সৎকারের কাজ চলে। ফলে চুল্লি বন্ধ থাকায় দেহ সৎকার নিয়ে চরম দুর্ভোগে পড়েছে মৃতের পরিবার।

আরও পড়ুন, 'খুব লজ্জাজনক', কেশপুরে BJP কর্মীদের সামাজিক বয়কট ইস্য়ুতে ধিক্কার নির্মলা-স্বপনের  


এ বিষয়ে বারাসাত পৌরসভার পৌরপ্রশাসক সুনীল মুখার্জী বললেন,  কাজীপাড়ার শ্মশান ঘাট বন্ধ থাকায় মৃতের পরিবারের পাশাপাশি সমস্যার সম্মুখীন হতে হচ্ছে পৌরসভাকেও। ননকোভিড মৃতদেহ সৎকারের পাশাপাশি কোভিডের মৃতদেহ সৎকার করা হয় এই শশান ঘাটে। বারাসাত পৌরসভার অন্তর্গত পাঁচটি কোভিড হাসপাতালে করোনায় মৃত এমন অনেক কেস পাওয়া যায়, যেখানে মৃতের পরিবারের দেহ সৎকারের দায়ভার পৌরসভা বহন করে। সেই মৃতদেহগুলো কাজীপাড়া শ্মশানঘাটে সৎকার করা হয়। কিন্তু দু তিন দিন ধরে বন্ধ থাকায় বারাসাত পৌরসভাকেও সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। যেহেতু চুল্লি ২৪ ঘন্টা একটানা চলে, সেহেতু চুল্লীর তাপমাত্রা কমতে অন্তত দুদিন লাগে, তার ওপর লকডাউনের দরুন চুল্লির ক্ষতিগ্রস্ত মেটেরিয়াল সংগ্রহ করতে সমস্যা হয়েছে।  তবে ইতিমধ্যে টেকনিশিয়ান প্রস্তুত এবং প্রয়োজনে মেটেরিয়াল সংগ্রহ করা সম্ভব হয়েছে। খুব শীঘ্রই চুল্লি ঠিক হয়ে মৃতদেহ সৎকারের কাজ চালু হবে বলে আশ্বাস দিলেন বারাসাতের মুখ্য পৌরপ্রশাসক।       
 

Share this article
click me!