রাজ্যে করোনার দৈনিক সংক্রমণ নিম্নমুখী, উদ্বেগ বাড়াচ্ছে উত্তর ২৪ পরগনা

বৃহস্পতিবার দৈনিক সংক্রমিতের সংখ্যা ছিল ৮১৭। শুক্রবার রাজ্য স্বাস্থ্য দফতরের পরিসংখ্যান অনুযায়ী, নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৭৬৭ জন। তার মধ্যে গত ২৪ ঘণ্টায় কলকাতায় নতুন করে আক্রান্ত হয়েছেন ১৩১ জন।

Web Desk - ANB | Published : Feb 11, 2022 5:07 PM IST

বৃহস্পতিবারের থেকে গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনার দৈনিক সংক্রমণ (Daily Corona Cases) কিছুটা কমল। গত কয়েকদিন ধরেই ঊর্ধ্বমুখী ছিল সংক্রমণ। তবে ঊর্ধ্বমুখী হলেও সংক্রমণ ১০০০-এর মধ্যেই ছিল। যা কিছুটা হলেও স্বস্তির বিষয়। শুক্রবার রাজ্য স্বাস্থ্য দফতর (West Bengal Health Department) প্রকাশিত পরিসংখ্যান অনুযায়ী, রাজ্যে দৈনিক করোনা সংক্রমিতের সংখ্যা ৮০০-র নিচে রয়েছে। তবে সংক্রমিতের সংখ্যা কমলেও মৃতের সংখ্যা গতকালের তুলনায় সামান্য বেড়ে গিয়েছে। যা কিছুটা হলেও বাড়াচ্ছে উদ্বেগ।  

বৃহস্পতিবার দৈনিক সংক্রমিতের সংখ্যা ছিল ৮১৭। শুক্রবার রাজ্য স্বাস্থ্য দফতরের (Health Department) পরিসংখ্যান অনুযায়ী, নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৭৬৭ জন। তার মধ্যে গত ২৪ ঘণ্টায় কলকাতায় নতুন করে আক্রান্ত হয়েছেন ১৩১ জন। এর ফলে রাজ্যে করোনায় মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০ লক্ষ ৯ হাজার ৭১৭। পজিটিভিটি রেট দাঁড়িয়েছে ১.৭৩ শতাংশ। 

আরও পড়ুন- ফেব্রুয়ারিতেই ৫ বছরের কমবয়েসীদের করোনা টিকা-কোথায় মিলবে,জানুন বিস্তারিত

দৈনিক মৃত্যু
দৈনিক সংক্রমিতের সংখ্যা কমলেও বেড়েছে মৃতের সংখ্যা। গতকালের থেকে মৃতের সংখ্যা কিছুটা বেশি। বৃহস্পতিবারের পরিসংখ্যান অনুযায়ী, মৃত্যু হয়েছিল ২৬ জনের। আর গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ২৭ জনের। করোনাকে জয় করে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ হাজার ৩৬১ জন। রাজ্যে সুস্থতার হার আরও অনেকটাই বেড়ে গিয়েছে। বৃহস্পতিবার রাজ্যে সুস্থতার হার ছিল ৯৮.২২ শতাংশ। আর গত ২৪ ঘণ্টায় তা বেড়ে দাঁড়িয়েছে ৯৮.২৫ শতাংশ। মোট অ্যাক্টিভ করোনা রোগীর সংখ্যা ১৪ হাজার ১৮৪।

আরও পড়ুন- ১৫ বছরের নীচে শিশুদের করোনা টিকা ইস্যু, বিশেষজ্ঞ পরামর্শ নেবে কেন্দ্র

উত্তরবঙ্গে সংক্রমিতের পরিমাণ
রাজ্যের নিরিখে উত্তরবঙ্গে একদিনে সবথেকে কম সংখ্যক মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন দক্ষিণ দিনাজপুরে। সেখানে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ১৩ জন। উত্তরবঙ্গের (North Bengal) অন্য জেলাগুলির মধ্যে আলিপুরদুয়ারে আক্রান্তের সংখ্যা ৩১, কোচবিহারে ১৭, দার্জিলিংয়ে ৪০, কালিম্পংয়ে ১৭, জলপাইগুড়িতে ৭৩, উত্তর দিনাজপুরে ১৪ ও মালদহে ২৭।

সংক্রমিতের সংখ্যা সর্বাধিক কোন কোন জেলায়
রাজ্যের মধ্যে সবথেকে বেশি সংখ্যক মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন কলকাতায় (Kolkata)। সেখানে একদিনে আক্রান্ত হয়েছেন ১৩১ জন। সংক্রমণের নিরিখে তারপরই রয়েছে উত্তর ২৪ পরগনা। সেখানে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৯৫ জন। তালিকায় তার ঠিক পরেই রয়েছে জলপাইগুড়ি। গত ২৪ ঘণ্টায় সেখানে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৭৩ জন। এরপর রয়েছে নদিয়া ও দার্জিলিং। নদিয়াতে আক্রান্তের সংখ্যা ৫৭।  

আরও পড়ুন- ৫ লক্ষ মানুষের মৃত্যু, ওমিক্রন নিয়ে আশঙ্কা প্রকাশ বিশ্ব স্বাস্থ্য সংস্থার

দক্ষিণবঙ্গের (South Bengal) জেলাগুলির মধ্যে গত ২৪ ঘণ্টায় সবথেকে কম সংখ্যক মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন ঝাড়গ্রামে। ২৪ ঘণ্টায় এই জেলায় করোনায় আক্রান্ত হয়েছেন ৪ জন। করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১৩টি জেলার বাসিন্দার। তার মধ্যে আলিপুরদুয়ারে ১ জন, কোচবিহারে ১ জন, উত্তর দিনাজপুরে ১ জন, মুর্শিদাবাদে ১ জন, নদিয়াতে ১ জন, বাঁকুড়ায় ১ জন, পশ্চিম মেদিনীপুরে ৩ জন, পূর্ব মেদিনীপুরে ২ জন, পশ্চিম বর্ধমানে ৩ জন,  হুগলিতে ১ জন, উত্তর ২৪ পরগনায় ৭ জন, দক্ষিণ ২৪ পরগনায় ১ জন ও কলকাতায় ৪ জনের মৃত্যু হয়েছে। 

Share this article
click me!