কোভিড মোকাবিলায় বড় বাঁক - টিকার পর এসে গেল করোনার ওষুধ, ক্লিনিকাল ট্রায়ালেও সফল

করোনাভাইরাস মহামারি মোকাবিলায় দারুণ সুখবর

টিকার পর এবার করোনার ওষুধ তৈরির দাবি বিলেতে

স্যানওটিজ-এর নাসাল স্প্রে কোভিড সারাতে কার্যকর

ক্লিনিকাল ট্রায়ালে এমনই প্রমাণ পাওয়া গেল

 

amartya lahiri | Published : Apr 8, 2021 6:03 PM IST / Updated: Apr 09 2021, 12:33 AM IST

ভারত-সহ বিশ্বের বিভিন্ন দেশে যখন মাথাচাড়া দিচ্ছে করোনাভাইরাস মহামারির দ্বিতীয় তরঙ্গ, সেই সময়ই মহামারি মোকাবিলায় এক দারুণ সুখবর এল বিলেত থেকে। ভ্যাকসিনের পর ব্রিটেনের সারে শহরের বায়োটেক সংস্থা স্যানওটিজ-এর হাত ধরে তৈরি হল করোনার সম্ভাব্য ওষুধ। তাদের তৈরি, নাইট্রিক অক্সাইড ন্যাসাল স্প্রে (NONS) কোভিড-১৯ সংক্রমণকে নিরাপদ এবং কার্যকরভাবে নিরাময় করতে পারে, ক্লিনিকাল ট্রায়ালে তার প্রমাণ পাওয়া গিয়েছে বলে বৃহস্পতিবার দাবি করা হল।

ব্রিটিশ সংস্থাটির গবেষণা দল, অ্যাশফোর্ড অ্যান্ড সেন্ট পিটার্স হসপিটালস এনএইচএস ফাউন্ডেশন ট্রাস্ট এবং যুক্তরাজ্যের বার্কশায়ার এবং সারে প্যাথলজি সার্ভিসেস এই নাসাল স্প্রেটি নিয়ে করোনা রোগীদের উপর যৌথভাবে পরীক্ষা-নিরীক্ষা চালিয়েছিল। তাদের দাবি, নাইট্রিক অক্সাইড ন্যাসাল স্প্রে বা ননস শুধু করোনার সংক্রমণ আটকায় তাইই নয়, এর সংক্রমণের মেয়াদও কমিয়ে দেয়, এমনকী ইতিমধ্যেই সংক্রামিত যারা, তাদেরও উপসর্গ ও ক্ষতির তীব্রতা হ্রাস করতে পারে।

যৌথ পরীক্ষার দলটি জানিয়েছেন, ডাবল-ব্লাইন্ড, প্লাসবো-নিয়ন্ত্রিত ফেজ ২ ট্রায়ালে তারা জানতে পেরেছে, কোভিড-১৯-এর বিরুদ্ধে এই নাকে দেওয়ার স্প্রেটি ৭৯ শতাংশ কার্যকর বলে প্রমাণিত হয়েছে। যাদের ভাইরাল লোড বেশি হচ্ছে, অর্থাৎ যাদের সংক্রমণ গুরুতর অকারা ধারণ করছে, তাদের ক্ষেত্রেও এই স্প্রে করলে শরীরে সার্স-কোভ-২ ভাইরাসের মাত্রা উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। স্প্রে করার ৭২ ঘন্টার মধ্যে ভাইরাল লোড ৯৯ শতাংশেরও বেশি কমেছে, বলে দাবি করেছেন তাঁরা। যে রোগীদের উপর এইক্লিনিকাল পরীক্ষা চালানো হয়েছে, তাঁরা অধিকাংশই কোভিডের যুক্তরাজ্য স্ট্রেনে সংক্রামিত ছিলেন।

"

করোনার চিকিৎসা হিসাবে এখনও পর্যন্ত বিভিন্ন দেশে অ্যান্টিবডি চিকিত্সা করা হচ্ছে। তবে সেই চিকিৎসা ১০০ শতাংশ সফল, এমন কোনও প্রমাণ নেই। সেইসঙ্গে, অ্যান্টিবডি চিকিৎসা অত্যন্ত ব্যয়বহুল এবং অবশ্যই হাসপাতাল বা ক্লিনিক ছাড়া তা চালানোর উপায় নেই। কারণ শিরা দিয়ে কারোর শরীরে অ্যান্টিবডি প্রবেশ করাতে হয়। সেইদিক থেকে অনেক সহজতর এই নাসাল স্প্রে-এর ব্যবহার।

আরও পড়ুন - বঙ্গের কোন কোন কেন্দ্রে সহজে জিতবে বিজেপি, কোথায় লড়াই কঠিন - কী বলছে দলের গোপন বিশ্লেষণ

আরও পড়ুন - বিজেপি এলে CAA হবেই, কিন্তু NRC-র কথা তুলছে কেন তৃণমূল - গেরুয়া শিবিরের কী পরিকল্পনা

আরও পড়ুন - 'তৃণমূলকে ভোট না দিলে উচ্ছেদ' - প্রচারে বেরিয়ে হুমকি গৌতম দেবের, ভাইরাল হল ভিডিও

এই ক্লিনিকাল ট্রায়াল দলটির প্রধান ডাক্তার স্টিফেন উইনচেস্টার-এর আশা, তাঁদের এই স্প্রে কোভিড-১৯ মহামারির বিরুদ্ধে বৈশ্বিক যুদ্ধে একটি বড় অগ্রগতি হিসাবে প্রমাণিত হবে। এই নাকের স্প্রেটি একইঙ্গে কোভিড-এর চিকিত্সা এবং সংক্রমণের  বিস্তার হ্রাস করতে অত্যন্ত কার্যকর, বলেছেন তিনি। মহামারির প্রকোপ রোধ করা এবং নিরাপদে অর্থনীতিকে ফের চালু করার ক্ষেত্রে এই ওষুধ বৈপ্লবিক, এমনটাই দাবি তাদের।

 

Share this article
click me!