১৩৫ দেশে ডেল্টা, বিশ্বজুড়ে ফের বাড়ছে সংক্রমণ - ২০ কোটি ছাড়াল বিশ্বের করোনা সংক্রমণ


১৩৫টি দেশে করোনাভাইরাসের ডেল্টা ভেরিয়েন্ট ছড়িয়ে পড়েছে, এমনটাই জানালো বিশ্ব স্বাস্থ্য সংস্খা। বিশ্বব্যাপী মোট করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ২০ কোটি ছাড়ালো বলে দাবি করেছে এএফপি এবং জন হপকিন্স বিশ্ববিদ্যালয়।  
 

Asianet News Bangla | Published : Aug 5, 2021 11:16 AM IST / Updated: Aug 05 2021, 05:01 PM IST

করোনাভাইরাসের নতুন ডেল্টা ভেরিয়েন্টের কারণে বিশ্বে ফের বাড়ছে কোভিড রোগী ও কোভিড জনিত কারণে মৃত্যুর সংখ্যা। বর্তমানে ১৩৫টি দেশে পৌঁছে গিয়েছে  অতি সংক্রমণযোগ্য ডেল্টা ভেরিয়েন্ট। বৃহস্পতিবার এমনটাই জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তারা আরও বলেছে আগামী সপ্তাহের মধ্যেই বিশ্বব্যাপী করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ২০ কোটি ছাড়িয়ে যেতে পারে। তবে, বিশ্বব্যপী সরকারী তথ্য সংকলন করে সংবাদ সংস্থা দাবি করেছে ইতিমধ্যেই এই সংখ্যা ২০ কোটির সীমা অতিক্রম করেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্যও তাই বলছে।  

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য বলছে, বৃহস্পতিবার ৫ আগস্ট সকাল পর্যন্ত বিশ্বজুড়ে এই ভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ২০ কোটি ১ লক্ষ ৩৬ হাজার ৪১৯ জন। এই মহামারিতে মোট মৃত্যু হয়েছে ৪২ লক্ষ ৫৪ হাজার ৯৭৬ জনের। আর এখনও পর্যন্ত বিশ্বজুড়ে মোট ৪২৬ কোটি ৫৪ লক্ষ ৭০ হাজার ৩৯৩ ডোজ কোভিড টিকা দেওয়া হয়েছে। কোভিডে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ এখনও মার্কিন যুক্তরাষ্ট্র। মার্কিন মুলুকে এদিন পর্যন্ত মোট ৩, ৫৩, ৩১, ৬৮৩ জন কোভিডে আক্রান্ত হয়েছেন। আর মৃত্যু হয়েছে ৬, ১৪, ৭৯৭ জনের। জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের ড্যাসবোর্ডে কোভিডে ক্ষতিগ্রস্তদের তালিকায় ৩, ১৭, ৬৯, ১৩২ টি সংক্রমণের ঘটনা সহ দ্বিতীয় স্থানে রযেছে ভারত। মৃত্যু সংখ্যা ৪, ২৫, ৭৫৭।

অন্যদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাম্প্রতিক সাপ্তাহিক এপিডেমিওলজিক্যাল আপডেটে বলা হয়েছে, বিশ্বব্যাপী ১৩২ টি দেশে বিটা ভেরিয়েন্ট এবং ৮১ টি দেশ থেকে গামা ভেরিয়েন্টের ঘটনা রিপোর্ট করা হয়েছে। আর ১৮২টি দেশে ছড়িয়ে পড়েছে করোনার আলফা ভেরিয়েন্ট। আর ভারতে প্পরথম সনাক্ত হওযার অতি সংক্রামক ডেল্টা ভেরিয়েন্টের ঘটনা রিপোর্ট করা হয়েছে বিশ্বের ১৩৫ টি দেশ থেকে। শুধু তাইই নয়, বিশ্বব্যপীই গত এক মাসেরও বেশি সময় ধরে নতুন সংক্রহমণের সংখ্যা দিন দিন বাড়ছে। গত সপ্তাহে, অর্থাৎ, ২৬ জুলাই থেকে ১ অগাস্টের মধ্যে গোটা বিশ্ব থেকে ৪০ লক্ষেরও বেশি নতুন সংক্রমণের সংখ্য়া রিপোর্ট করা হয়েছে। 

আরও পড়ুন - Coronavirus - ডেল্টায় ছাড়খাড় বাংলাদেশ, মিলল দক্ষিণ আফ্রিকান এবং নাইজেরিয় রূপভেদও

আরও পড়ুন - করোনা টিকা নিলে কী বেড়ে যাচ্ছে স্তনের মাপ, ব্রিটিশ ইউটিউবারের ভিডিও দেখে এগিয়ে এলেন অনেকেই

আরও পড়ুন - ঘুরে গেল করোনার খেলা, এবার ডেল্টা ভেরিয়েন্টের থাবা খোদ আঁতুড়ঘর চিনে

এই বিষয়ে হু-এর সঙ্গে বিরোধ নেই এএফপির। তারাও জানিয়েছে করোনা সংক্রমণের সংখ্যা বর্তমানে দারুণভাবে বৃদ্ধি পাচ্ছে। আর এটা বাড়ছে ডেল্টা ভেরিয়েন্টের জন্যেই। করোনায় মৃত্যুর সংখ্যাও বাড়ছে, তবে নতুন সংক্রমণের তুলনায় তা বাড়ছে অনেকটাই ধীরে। 

 

Share this article
click me!