কর মকুব না হলে বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব কেড়ে নিতে পারে, বিসিসিআইকে হুঁশিয়ারী আইসিসির

  • কর মকুবের সিদ্ধান্ত না হওয়ায় বিসিসিআইকে কড়া ভাষায় মেল আইসিসির
  • দ্রুত সিদ্ধান্ত না হলে ২০২১ সালে টি-২০ বিশ্বকাপের দায়িত্বভার কেড়ে নেওয়ার হুঁশিয়ারী
  • লকডাউনের জন্য ৩০ জুন পর্যন্ন আইসিসির কাছে সময় চাইল ভারতীয় ক্রিকেট বোর্ড
  • এর আগে ২০১৬ সালে টি-২০ বিশ্বকাপেও কর মকুব নিয়ে দ্বন্দ্বে জড়িয়েছিল আইসিসি ও বিসিসিআই
     

Sudip Paul | Published : May 27, 2020 11:47 AM IST

যত সমস্যা টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে। ২০২০ অর্থাৎ চলতি বছরে অস্ট্রেলিয়ার মাটিতে হতে চলা টি-টোয়েন্টি বিশ্বকাপ যে বাতিল হতে চলেছে তা একপ্রকার নিশ্চিত। বৃহস্পতিবার আইসিসির বৈঠকেই হয়তো হতে চলেছে বিশ্বকাপ বাতিলের চূড়ান্ত সিদ্ধান্ত।  ২০২১ সালে ভারতের মাটিতে হওয়ার কথা রয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। কিন্তু বিসিসিআই এখনও পর্যন্ত বিশ্বকাপের কর মকুবের কোনও ব্যবস্থা না করতে পারেনি। যার কারণে বিসিসিআই কড়া ভাষায় ইমেল করল বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। কর মকুব না করতে পারলে ২০২১ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনের দায়িত্বভার ভারতের হাত থেকে কেড়ে নেওয়ার কথাও ইমেল মারফৎ জানিয়েছে আইসিসি। কার্যত হুমকির সুরেই বিসিসিআইকে এই মেল করেছে ইন্টারন্যাশানাল ক্রিকেট কাউন্সিল। 

আরও পড়ুনঃবাতিল হতে চলেছে টি-টোয়েন্টি বিশ্বকাপ,ঘোষণা শুধু সময়ের অপেক্ষা

বিশ্বকাপের কর মকুব নিয়ে এর আগেও সংঘাতে জড়িয়েছে বিসিসিআই ও আইসিসি।  ২০১৬ সালে ভারতে হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপেও কর-মকুব করতে ব্যর্থ হয়েছিল বোর্ড। যার ফলে ২০-৩০ মিলিয়ন ডলার ক্ষতি হয়েছিল আইসিসি-র। এ বার বোর্ড যদি কর-মকুব নিশ্চিত করতে না পারে তা হলে টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ১০০ মিলিয়ন ডলার ক্ষতি হতে পারে বিশ্বক্রিকেটের নিয়ামক সংস্থার। তাই মেলে আইসিসির তরফে জানানো হয়েছে,ভারত থেকে আয়োজনের দায়িত্ব সরিয়ে নেওয়ার এক্তিয়ার আইসিসি-র রয়েছে।  ১৮ মে পর্যন্ত কর-মকুব নিয়ে কেন্দ্রীয় সরকারের সঙ্গে কথা বলে সমস্যা মেটানোর সময় দেওয়া হয়েছিল বিসিসিআইকে। বিসিসিআইয়ের তরফে যুক্তি দেওয়া হয়েছে করোনা ভাইরাস অতিমারীর কারণে দেশ জুড়ে এখন চতুর্থ জফার লকডাউন চলছে। এই অবস্থায় আইসিসির কাছে ৩০ জুন পর্যন্ত সময়সীমা বাড়ানোর আবেদন করেছে সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বাধীন ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। আইসিসি-র তরফে জোনাথন হল এক সাক্ষাৎকারে জানিয়েছেন,'বিসিসিআই-এর হাতে অনেক সময় ছিল কর-মকুব নিশ্চিত করার জন্য। প্রতিযোগিতার দেড় বছর আগে তা হয়ে যাওয়ার কথা। যা ৩১ ডিসেম্বরের মধ্যে হওয়া উচিত ছিল। এখন বোর্ড ৩০ জুন বা লকডাউন শেষ হওয়ার একমাস পরের মধ্যে যেটা দেরিতে, সেই পর্যন্ত সময় চাইছে। যা আইসিসি বিজনেস কর্পোরেশন দিতে রাজি হচ্ছে না।'

আরও পড়ুনঃগোলাপী বলে ভারতের বিরুদ্ধে আগুন ঝড়াতে মুখিয়ে রয়েছেন মিচেল স্টার্ক

আরও পড়ুনঃকরোনা যুদ্ধে নীল-সাদা জার্সি ছেড়ে খাকি উর্দি গায়ে রাস্তায় জতীয় মহিলা ফুটবলার ইন্দুমতি

২০২১ সালের অক্টোবর-নভেম্বর মাসে ভারতে টি-টোয়েন্টি বিশ্বকাপ হওয়ার কথা। দেশ জুড়ে চলা লকডাউনের জন্যই আইসিসির কাছে সময় চেয়েছে বিসিসিআই। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকারের সঙ্গে কর মকুবের বিষয়ে আলোচনায় বসা সম্ভব হচ্ছে না ভারতীয় ক্রিকেট বোর্ডের কর্তাদের। পরিস্থিতি একটু স্বাভাবিক হলেই কেন্দ্রীয় সরকারের আলোচনার মাধ্যমে বিষয়টি ঠিক করা হবে। তাই ৩০ জুন পর্যন্ত সময় চেয়েছে বিসিসিআই। কিন্তু আর্থিক লোকসানের কথা ভেবে সময় দিতে নারাজ আইসিসিও। বৃহস্পতিবার আইসিসির বৈঠকেও বিষয়টি আলোচনায় উঠতে পারে বলে ভারতীয় ক্রিকেট মহল সূত্রের খবর। ফলে আইসিসি ও বিসিসিআই দ্বৈরথের জল এখন কোন দিকে গড়ায় সেদিকেই নজর ক্রিকেট বিশেষজ্ঞদের।

Share this article
click me!