ওডিআই দল থেকে বাদ পরে নিজের যোগ্যতা নিয়ে ছিল সংশয়, তারপর কীভাবে কামব্যাক করেছিলেন দ্রাবিড়

বিশ্ব ক্রিকেটে দ্য ওয়াল বলেই পরিচিত রাহুল দ্রাবিড়। টেস্টে ও একদিনের ক্রিকেটে ১০ হাজার রানির মালিক তিনি। ৯৯৮ সালে ভারতীয় একদিনের দল থেকে বাদ পড়েন রাহুল দ্রাবিড় (Rahul Dravid)। ওয়ান ডে ক্রিকেটের (ODI cricke) উপযুক্ত কিনা তা নিয়ে সন্দেহ দানা বেঁধেছিল দ্রাবিড়ের মনে।
 

Web Desk - ANB | Published : Aug 31, 2022 9:35 AM IST

বর্তমানে তিনি ভারতীয় ক্রিকেট দলের কোচ। ভারতীয় ক্রিকেট হোক আর আন্তর্জাতিক ক্রিকেট তাকে দ্য ওয়াল বলেই চেনেন সকলে। টেস্ট হোক বা ওয়ান ডে ভারতীয় ক্রিকেটের মিডল অর্ডারকে বছরের পর বছর ভরসা দিয়েছেন রাহুল দ্রাবিড়। ভারতীয় ক্রিকেটে বহু যুদ্ধ জয়ের নায়ক তিনি। বিপদের সময় দ্রাবিড়ের থেকে নির্ভরযোগ্য নাম একসময় ছিল না বলাই চলে। ১৬৪টি টেস্টে তার ব্যাট থেকে এসেছে ৩৬টি সেঞ্চুরি সহ ১৩ হাজার ২৮৮ রান। গড় ৫২.৩। ওয়ান ডজে ক্রিকেটেও ১০ হাজার রানের মালিক মিস্টার ডিপেন্ডেবল। একদিনের ক্রিকেটে তার সংগ্রহ ৩৪৪ ম্যাচে ১২টি সেঞ্চুরি সহ ১০ হাজার ৮৮৯ রান। কিন্তু এই রাহুল দ্রাবিড়ই একসময় ওয়ান ডে ক্রিকেটে নিজের যোগ্যতা নিয়ে সংশয়ে ভুগছিলেন। তার মনে দানা বেঁধেছিল সংশয় যে তিনি ওয়ান ডে ক্রিকেট খেলার উপযুক্ত কিনা?এক সাক্ষাৎকারে সেই সময়ের কথা তুলে ধরেছিলেন রাহুল দ্রাবিড়।

ডব্লিউ ভি রামনের সঙ্গে আলাপচারিতায় যোগ দিয়েছিলেন রাহুল দ্রাবিড়। সেখানেই দ্রাবিড়ের ওয়ান ডে কেরিয়ার নিয়ে আলোচনার সময় উঠে আসে ১৯৯৮ সালে ভারতের পঞ্চাশ ওভারের দল থেকে বাদ পড়ার প্রসঙ্গ। সেই সময় প্রশ্নের মুখে পড়েছিল দ্রাবিড়ের স্ট্রাইক রেট। দ্রাবিড়  বলেন,'আন্তর্জাতিক ক্রিকেটে নিজেকে নিয়ে অনিশ্চয়তায় ভোগার সময় ছিল তখন। ১৯৯৮ সালে ওয়ানডে দল থেকে বছর খানেকের জন্য বাইরে চলে গিয়েছিলাম। লড়াই করে ফিরতে হয়েছিল। বেশ কিছু অনিশ্চয়তা ছিল নিজের মধ্যেই। আমি ওয়ানডে খেলার উপযুক্ত কি না, তা নিয়ে ভাবছিলাম। কারণ, আমি বরাবরই টেস্ট ক্রিকেটার হয়ে ওঠার কোচিং পেয়েছি, জমিতে বল রেখে খেলি, তুলে মারি না। তাই নিজের মধ্যে উদ্বেগ এসেছিল যে ওয়ানডে ক্রিকেটে সফল হওয়ার স্কিল আমার আছে তো।' 

তার পরেরটা আমাদের সকলেরই জানা। কঠোর পরিশ্রমের পর ফের  বছর খানেক পর দলে ফেরেন রাহুল দ্রাবিড়। ১৯৯৯ বিশ্বকাপে রাহুল দ্রাবিড় ছিলেন ভারতের সর্বোচ্চ রান সংগ্রহকারী। তার ব্যাট থেকে এসেছিল ৪৬১ রান। সেই বছর দ্রাবিড় সবচেয়ে বেশি রান করেছিলেন। ২০০৩ বিশ্বকাপের আগে দল থেকে বাদ পড়ার সম্ভাবনা তৈরি হলেও, অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায় দ্রাবিড়ের কিপিংয়ের গুনকে কাজে লাগান। কিপার ব্যাটসম্যান হিসেবে ২০০৩ বিশ্বকাপ খেলেন দ্রাবিড়। ২০০৭  বিশ্বকাপে দেশকে নেতৃত্বও দিয়েছিলেন। ফলে শুধু টেস্টে নয়, নিজের যোগ্যতায় ওয়ান ডি ক্রিকেটের ইতিহাসে নিজেকে অন্যতম সেরা ব্যাটসম্যান হিসেবে গড়ে তুলেছেন দ্য ওয়াল। 

বর্তমানে ক্রিকেটকে বিদায় জানানোর পর কোচিংয়ে এসেছেন। প্রথমে ভারতীয় অনুর্ধ্ব ১৯ দলের কোচিং করিয়ে সাফল্য পান। ছোটদের ক্রিকেটে দেশকে বিশ্ব চ্যাম্পিয়ন করেন। তারপর জাতীয় ক্রিকেটে অ্যাকাডেমির প্রধানের দায়িত্বও পালন করেছেন। বর্তমানে রাহুল দ্রাবিড় টিম ইন্ডিয়ার হেড কোচ। ব্যাট হাতে যেমন দেশকে নির্ভরতা দিয়েছেন এবার কোচ হিসেবে দেশকে সেই নির্ভরতা ও সাফল্য দেওয়াই লক্ষ্য দ্রাবিড়ের।

আরও পড়ুনঃএশিয়া কাপের ইতিহাসে ভারতীয় ক্রিকেটারদের এমন কিছু রেকর্ড, যা অনেকের অজানা

আরও পড়ুনঃক্রিকেটের ৩ ফর্ম্যাটেই ৫ উইকেটে নিয়েছেন এই বোলাররা, তালিকায় ২ জন ভারতীয়

Read more Articles on
Share this article
click me!