পঞ্চমী থেকে দশমী শুধুই মহালয়া, উল্টোডাঙা কর বাগানের পুজোতে এমনই অভিনব থিম

দুর্গাপুজো ২০২২-এর ৭৫ বছরে পা রেখছে উল্টোডাঙা করবাগান পুজো। তাই দর্শকদের আকর্ষণের জন্য রয়েছে বিশেষ উদ্যোগ। উদ্যোক্তাদের দাবি তাঁদের মণ্ডপে এলে কোনও দর্শকই হতাশ হবেন না। মহালয়া থিমই দর্শকদের মন ভালো করে দেবে। 

Saborni Mitra | Published : Sep 9, 2022 1:44 PM IST

মহালয়ার সকাল মানেই বাঙালির কাছে পুজো শুরু। মহালয়াতেই আহ্বান জানান হয় শক্তিরূপী দেবী দুর্গাকে। বিদায় জানান তর্পনের মাধ্যমে বিদায় জানান হয় পিতৃপক্ষকে। সূচনা হয় মাতৃপক্ষের। কিন্তু মহালয়া মাত্র একদিনেরই। তাই গোটা পুজো জুড়েই মহালয়ার রেশ রেখে দিতে বিশেষ উদ্যোগ নিয়েছে, উত্তর কলকাতার উল্টোডাঙার কর বাগান সার্বজনীন। মণ্ডপ থেকে প্রতিমা- সবেতেই রয়েছে মহালয়ার ছোঁয়া। মহালয়া মানেই সকাল বেলার বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের চণ্ডীপাঠ, গঙ্গায় তর্পন, আর প্রতিমার চক্ষু দান- এই সবই আপনি পাবেন কর বাগানে। 

দুর্গাপুজো ২০২২-এর ৭৫ বছরে পা রেখছে উল্টোডাঙা করবাগান পুজো। তাই দর্শকদের আকর্ষণের জন্য রয়েছে বিশেষ উদ্যোগ। উদ্যোক্তাদের দাবি তাঁদের মণ্ডপে এলে কোনও দর্শকই হতাশ হবেন না। মহালয়া থিমই দর্শকদের মন ভালো করে দেবে। 

মহালয়া বরাবরই বাঙালির কাছে অত্যান্ত প্রিয় একটি বিষয়। এই দিনটিতে নস্টালজিক হয়ে পড়ে বাঙালি। পিতৃপুরুষকে শ্রদ্ধা জানানোর দিন হলেও এটি অনেকের কাছেই উৎসবের সূচনার একটি দিন হয়ে দাঁড়িয়েছে। কিন্তু এই একটি দিনই পঞ্চমী থেকে দশমী থাকবে কর বাগানের দুর্গা মণ্ডপে। উদ্যোক্তাদের কথায় গঙ্গা নদী আর একপাশে হাওড়া, অন্যপাশে কলকাতা তুলে ধরা হবে তাদের পুজো মণ্ডপে। অন্যদিকে দুর্গার চক্ষুদানও দেখতে পাবেন দর্শকরা। যা দর্শকদের কাছে বিশেষ আকর্ষণ হবে বলেও আশা করেছেন তাঁরা। 

মণ্ডপ সজ্জা আর প্রতিমার তৈরির কাজ করছে অভিন্দ্র নামের একটি গ্রুপ। এই সংস্থার দুই প্রধান ইশান মণ্ডল আর অমিত সেনের পরিকল্পনায় ফুটে উঠছে এই থিম।  দুজনেই মণ্ডপে মহালয়া তুলে ধরতে ব্যস্ত। কলকাতার ভোরবেলা থেকে শুরু করে হাওড়ার পরিবেশ - সবই ফুটিয়ে তুলবেন তাঁরা। 

উদ্যোক্তারা জানিয়েছেন, দর্শকরা তাঁদের মণ্ডপে এসে মোটেও হতাশ হবেন না। কারণ মহালয়ার পুরো আমেজটাই এখানে পাবেন তাঁরা। আর গত দুই বছর করোনাভাইরাসের সংক্রমণের জন্য তেমনভাবে জমেনি দুর্গাপুজো। তাই চলতি বছর দর্শনার্থীরা বিশেষ উদ্য়োগ নিয়েই ঠাকুর দেখবেন বলে তাঁরা আশা করেছেন।  আর দর্শকদের আগাম উল্টোডাঙা কর বাগানের পুজো মণ্ডপে যাওয়ার আমন্ত্রণ জানিয়ে রেখেছেন তাঁরা। বাজেট কম হলেও দর্শকদের মন ভরে যাবে বলেও আশা করছেন উদ্যোক্তারা। 

৮০ লাখের বাজেটে সাজছে গড়িয়ার নব দুর্গা মিতালি সংঘ, শুভ উদ্ধোধনে সৌরভ গঙ্গোপাধ্যায়

মূল্যবোধের পুজো দেখতে চাইলে যেতে হবে এখানে, উত্তর কলকাতা দিচ্ছে সাম্যের বার্তা

দেবতা এক- তাঁকে যেভাবে ইচ্ছে ডাকুন সাড়া দেবে- এমনই থিম নিয়ে হাজির হচ্ছে মেছুয়াবাজার সর্বজনীন

Read more Articles on
Share this article
click me!