যুবরাজের ছয় ছক্কার স্মৃতি মনে করালেন বুমরা, সেই ব্রডকে মারলেন টেস্টে ক্রিকেটে সর্বোচ্চ রানের ওভার

প্রতিপক্ষ  সেই ভারত বনাম ইংল্য়ান্ড (India vs England)। বোলারও সেই এক স্টুয়ার্ট ব্রড (Stuart Broad)। শুধু ক্রিকেটের ফর্ম্য়াট ও ব্য়াটসম্য়ান আলাদা।  ২০০৭ সালে টি২০ বিশ্বকাপে স্টুয়ার্ট ব্রডকে ছয় ছক্কা মেরেছিলেন যুবরাজ সিং। এবার ওভারে ছটি ছয় না হলেও স্টুয়ার্ট ব্রডের এক ওভারে টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ রান করলেন জসপ্রীত বুমরা (Jasprit Bumrah)। টেস্ট ক্রিকেটে অধিনায়ক হিসেবে নিজের অভিষেক ম্য়াচ স্মরণীয় করে রাখলেন বুমরা।
 

Sudip Paul | Published : Jul 2, 2022 12:56 PM IST

18
যুবরাজের ছয় ছক্কার স্মৃতি মনে করালেন বুমরা, সেই ব্রডকে মারলেন টেস্টে ক্রিকেটে সর্বোচ্চ রানের ওভার

এজবাস্টন টেস্টে ব্য়াট হাতে ঋষভ পন্থ ও রবীন্দ্র জাদেজা সেঞ্চুরি করে আগেই দাপট দেখিয়েছিলেন। আর প্রথম ইনিংসের শেষে ছোট হলেও বিধ্বংসী ও ঐতিহাসিক ইনিংস খেললেন অধিনাক জসপ্রীত বুমরা। টেস্ট ক্রিকেটের ইতিহাসে এক ওভারে সর্বোচ্চ রান করার রেকর্ড গড়লেন জসপ্রীত বুমরা।
 

28

২০০৭ সালে টি২০ বিশ্বকাপে ইংল্য়ান্ডের বিরুদ্ধে ম্যাচে স্টুয়ার্ট ব্রডকে ৬ বলে ছটি ছয় মেরেছিলেন যুবরাজ সিং। ইতিহাসের পাতায় নাম তুলেছিলেন যুবরাজ। ১৫ বছর পর সেই ইংল্যান্ডের বিরুদ্ধে আর কাকতালীয়ভাবে বোলার সেই স্টুয়ার্ড ব্রডের বিরুদ্ধেই টেস্ট ক্রিকেটে এক ওভারে সবথেকে বেশি রান করলেন বুমরা।

38

এজবাস্টনে ব্রডকে চার-ছক্কায় যুবরাজের হাতে বিধ্বস্ত হওয়ার কথা মনে করালেন জসপ্রীত বুমরা।এজবাস্টন টেস্টের দ্বিতীয় দিনে ভারতীয় ইনিংসের ৮৪তম ওভারে ব্যাট হাতে ঝড় তোলেন বুমরা। স্টুয়ার্ট ব্রডের ওভারে ৩৫ রান সংগ্রহ করে ভারত। 

48

 প্রথম বলে চার মারেন বুমরাহ। দ্বিতীয় বল ওয়াইড হয় এবং বাউন্ডারির বাইরে চলে যায় বল। সেই বলে ৫ রান ওঠে। তার পরেই নো-বলে ছক্কা মারেন বুমরাহ। সেই বলে ৭ রান ওঠে। দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ বলে পরপর ৩টি ৩টি চার মারেন জসপ্রীত।ওভারের পঞ্চম বলে ফের ছক্কা মারেন বুমরা। শেষ বলে ১ রান নেন তিনি। 

58

টেস্ট ক্রিকেটের ইতিহাসে এক ওভারে এক থেকে বেশি রান আর ওঠেনি। এই নিরিখে বুমরা ভেঙে দেন ব্রায়ান লারা, জর্জ বেইলি ও কেশব মহারাজের যুগ্ম রেকর্ড। লারা ২০০৩ সালে দক্ষিণ আফ্রিকার রবিন পিটারসনের ওভারে ২৮ রান সংগ্রহ করেন। ২০১৩ সালে বেইলি অ্যান্ডারসনের ওভারে ২৮ রান সংগ্রহ করেন। মহারাজ ২০২০ সালে জো রুটের ওভারে ২৮ রান সংগ্রহ করেন। 

68

আর এজবাস্টন টেস্টে স্টুয়ার্ড ব্রডের ওভারে ৩৫ রান আসলেও বুমরার ব্য়াট থেকে আসে ২৯ রান। যার ফলে ব্রায়ান লারা, জর্জ বেইলি, কেশব মহারাজদের যুগ্ম রেকর্ড ভেঙে টেস্টে ক্রিকেটের ইতিহাসে এক ওভারে সর্বোচ্চ রান করেন জসপ্রীত বুমরা।

78

অধিনায়ক হিসাবে ১০ নম্বরে ব্যাটে নেমে এই ইনিংসের সৌজন্যে আরেক নজির গড়েন ‘বুম বুম’। এতদিন পর্যন্ত অধিনায়ক হিসাবে নিজের অভিষেক ইনিংসে ১০ নম্বরে নেমে বিষণ সিং বেদীর ৩০ রানই ছিল টেস্টে সর্বোচ্চ। ১৯৭৬ সালে ক্রাইস্টচার্চে তিনি এই ইনিংস খেলেছিলেন। তবে ৩১ রান করে বুমরাহ সেই রেকর্ড নিজের নামে করে ফেললেন। 

88

বুমরার এমন ইনিংস দেখে উচ্ছ্বসি সকলেই। সোশ্য়াল মিডিয়ায় ট্যুইট করে সচিন তেন্ডুলকর স্বয়ং জানিয়েছেন ২০০৭ সালের যুবরাজের স্মৃতি মনে করিয়ে দিলেন জসপ্রীত বুমরা।  ভারত অধিনায়কের এই ইনিংসে মজেছে ক্রিকেট প্রেমি থেকে নেট দুনিয়া।
 

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos