ইংল্যান্ডের বিরুদ্ধে শুধু সিরিজ জয় নয়, একগুচ্ছ রেকর্ডও গড়ল টিম ইন্ডিয়া

টি২০ সিরিজের পর একদিনের সিরিজেও (ODI series) ইংল্য়ান্ডকে ২-১ ব্যবধানে হারিয়েছে ভারতীয় দল (Indian Cricket Team)। শেষ ম্য়াচে ম্য়াচে ঋষভ পন্থের (Rishabh Pant) অনবদ্য সেঞ্চুরি, হার্দিক পান্ডিয়া (Hardik Pandy)ব্য়াট-বলে দুরন্ত পারফরম্য়ান্স করেছেন দুই তারকা। সিরিজ জয়ের সঙ্গে একাধিক রেকর্ডও গড়েছে ভারতীয় দল ও ক্রিকেটাররা। সেই সকল রেকর্ড দেখে নিন এক ঝলকে। 
 

Sudip Paul | Published : Jul 18, 2022 10:09 AM IST

18
ইংল্যান্ডের বিরুদ্ধে শুধু সিরিজ জয় নয়, একগুচ্ছ রেকর্ডও গড়ল টিম ইন্ডিয়া

ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে ভারতীয় দলের ইতিহাসে উইকেট রক্ষক ব্যাটার হিসেবে সর্বাধিক রান করার নজির এখনও রয়েছে এমএস ধোনির দখলে। এতদিন পর্যন্ত প্রথম, দ্বিতীয় বা তৃতীয় স্থানে ছিল ধোনির নাম। এবার ইংল্যান্ডের বিরুদ্ধে ১২৫ রানের ইনিংসের পরে এই তালিকায় তৃতীয় স্থানে উঠে এলেন পন্থ। 

28

তালিকায় শ্রীলঙ্কার বিরুদ্ধে ২০০৫ সালে ধোনির ১৮৩ রানের ইনিংসের সৌজন্য শীর্ষস্থানে রয়েছে। ২০১৩ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে করা ১৩৯ রানের ইনিংসের সৌজন্যে তাসিকায় দ্বিতীয় স্থানেও ধোনি। আর ইংল্যান্ডের বিরুদ্ধে ১২৫ রানের ইনিংস খেলে তৃতীয় স্থানে উঠে এলেন পন্থ। আর ধোনির ২০১২ সালে পাকিস্তানের বিরুদ্ধে করা ১১৩ রানের ইনিংস চলে এল চতুর্থ স্থানে।

38

ভারতের তারকা অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া প্রথম ভারতীয় হিসাবে ক্রিকেটের তিন ফরম্যাটেই দেশের হয়ে একই ম্যাচে ৫০-এর বেশি রান ও চার উইকেট নেওয়ার নজির গড়লেন। পাকিস্তানের মহম্মদ হাফিজের পর দ্বিতীয় ক্রিকেটার হিসাবে এই রেকর্ড করলেন।

48

ম্য়াচে প্রথমে বল হাতে দুরন্ত পারফরম্য়ান্স করেন হার্দিক পান্ডিয়া। ৭ ওভারে ৩ মেডেন ২৪ রান দিয়ে ৪ উইকেট নেন হার্দিক পান্ডিয়া। আর ব্যাট করতে নেমে প্রবল চাপের মুহূর্তে খেলেন ৭১ রানের গুরুত্বপূর্ণ ইনিংস। ঋষভ পন্থের সঙ্গে ১৩৩ রানের পার্টনারশিপ গড়ে দলের জয়ের ভিত তৈরি করেন।
 

58

টিম ইন্ডিয়া এর আগে ইংল্যান্ডের মাটিতে ওডিআই সিরিজে মাত্র তিনবার ব্রিটিশদের হারাতে পেরেছিল। ২০২২ সালে ওডিআই সিরিজ জিতে ইংল্যান্ডকে হারানো চতুর্থ ভারতীয় অধিনায়ক হলেন রোহিত শর্মা। প্রথম কপিল দেব ১৯৮৬সালে, মহম্মদ আজহারউদ্দিন ১৯৯০ সালে এবং এমএস ধোনি ২০১৪সালে।

68

ম্য়াঞ্চেস্টারে এই নিয়ে ইংল্য়ান্ডের বিরদ্ধে দ্বিতীয় জয় পেল টিম ইন্ডিয়া। কপিল দেবের নেতৃত্বে ১৯৮৩ সালে এই মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে ভারত জিতেছিল। তাও আবার ১৯৮৩ বিশ্বকাপ সেমিফাইনালে।

78

 এর পরে ভারত এখানে ১৯৮৬, ১৯৯৬ এবং ২০০৭ সালে তিনটি ওয়ানডে খেলেছে, প্রতিবারই তাদের হারের মুখে পড়তে হয়েছিল। ফলে ১৯৮৩-র পর মাঝে ৩৯ বছরের ব্যবধানে ম্য়াঞ্চেস্টারে ইংল্যান্ডকে হারাল ভারত। সেই হিসেবে কপিল দেবের পর রোহিত শর্মী এই কীর্তি করলেন। 
 

88


ম্যাচে ম্যাঞ্চেস্টারে টস জিতে ইংল্যান্ডকে ব্যাট করতে পাঠিয়েছিলেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। ইংল্যান্ড ২৫৯ রানে অল-আউট হয়ে যায়। জবাবে ব্যাট করতে নেমে ভারত ৫ উইকেটে ২৬১ রান তুলে ম্যাচ জিতে যায়। ১২৫ ও ৭১ রানের স্মরণীয় ইনিংস খেলেন ঋষভ পন্থ ও হার্দিক পান্ডিয়া। সেই সঙ্গে তিন ম্যাচের ওয়ান ডে সিরিজ ২-১ ব্যবধানে জেতে টিম ইন্ডিয়া। 
 

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos