গরমে সুস্বাস্থ্য বজায় রাখতে নিয়মিত খান প্রোটিন শেক, রইল ১০টি প্রোটিন শেকের হদিশ

প্রতিদিনই বেড়ে চলেছে গরমের তাপমাত্রা। এই সময় পেটের সমস্যা ও ডিহাইড্রেশনের সমস্যায় ভোগেন কম বেশ সকলেই। এই সময় গরমের জন্য তেমন কিছু খাবার রুচিও থাকে না। গরমে সুস্থ থাকতে এবার প্রোটিন শেক খান। এমনিতেও, ডায়টিং করার সময় অনেকেই প্রোটিন শেক খেয়ে যাকেন। পুষ্টিগুণে ভরপুর খাবার দিয়ে তৈরি হয় এই শেক। আর এগুলো সুস্বাদুও হয়ে থাকে। এবার গরমে খেতে পারেন প্রোটিন শেক। রইল ১০টি প্রোটিন শেকের হদিশ। জেনে নিন কীভাবে বানাবেন এগুলো। 

Sayanita Chakraborty | Published : Apr 12, 2022 9:28 AM IST

19
গরমে সুস্বাস্থ্য বজায় রাখতে নিয়মিত খান প্রোটিন শেক, রইল ১০টি প্রোটিন শেকের হদিশ

পিনাট বাটার ও কলা দিয়ে প্রোটিন শেক বানাতে পারেন। ব্লেন্ডারে ২টো মাঝারি মাপের কলা, দই, দুই ও পিনাট বাটার দিয়ে ব্লেন্ড করে নিন। একটি ঘন মিশ্রণ তৈরি হলে তাতে দিন কোকো পাউডার, চিয়া বীজ ও সামান্য জল দিয়ে আবার ব্লেন্ড করুন। এবার ছেঁকে একটি গ্লাসে ঢেলে নিন তৈরি পিনাট বাটার ও কলার প্রোটিন শেক। 

29

বানাতে পারেন ব্লুবেরি-আমন্ড বাটার ও ব্যানানা স্মুদি। ১ কাপ ব্লু বেরিজ, ১ টা কলা, ২ টেবিল চাচম আমন্ড বাটা ও ১ কাপ দই দিয়ে এই প্যাক বানানো যায়। ব্লেন্ডারে সব কয়টি উপকরণ দিয়ে ব্লেন্ড করে নিন। ব্লেন্ড করার সময় সামান্য জল দিতে পারেন। তারপর ছেঁকে নিলেই তৈরি  ব্লুবেরি-আমন্ড বাটার ও ব্যানানা স্মুদি।

39

কলা ও রাগি দিয়ে প্রোটিন শেক বানাতে পারেন। ব্লেন্ডারে ২ টি কলা, ৩ টেবিল চামচ রাগি, ১ টেবিল চামচ চিয়া বীজ, ৬টি আমন্ড দিয়ে ব্লেন্ড করে নিন। এই সময় ১ কাপ দুধ দিন। ভালো করে ব্লেন্ড করে নিন। মিশ্রণটি গ্লাসে ঢেলে নিন। তৈরি করে নিন কলা ও রাগি দিয়ে প্রোটিন শেক। 

49

ওটমিল ও ব্লুবেরি প্রোটিন শেক বানাতে পারেন। মাত্র ৫ মিনিটে এই শেক তৈরি করা সম্ভব। আধ কাপ ব্লু বেরিজ, ১ টেবিল চামচ চিনা বীজ, ২ টেবিল চামচ ওটমিল, ২ কাপ দুধ, ১ টেবিল চাচম মধু ও ১ টেবিল চামচ পিনাট বাটার দিয়ে এই শেক বানানো যায়। এই সবকটি উপকরণ মিক্সিতে নিয়ে ব্লেন্ড করে নিন। তারপর একটি গ্লাসে ঢেলে পরিবেশন করুন ওটমিল ও ব্লুবেরি প্রোটিন শেক। 

59

আম দিয়ে বানাতে পারেন প্রোটিন শেক। প্রথমে আম কেটে আঁটি বের করে নিন। এবার মিক্সিতে আমের টুকরো, আমন্ড মিল্ক, বাদাম, চিয়া বীজ ও দই দিয়ে ব্লেন্ড করে নিন। এই সময় জল দিতে পারেন। মিশ্রণটি গ্লাসে ঢেলে নিন। তৈরি আমের প্রোটিন শেক। 

69

ছাতুর প্রোটিন শেক বানাতে পারেন। ৪ টেবিল চামচ ছাতু, লেবুর রস (অর্ধেকটা), ধনেপাতা কুচি, জিরে গুঁড়ো, নুন ও জল দিয়ে এই প্রোটিন শেক বানানো যায়। একটি গ্লাসে পরিমাণ মতো জল নিয়ে তাতে ছাতু দয়ি গুলে নিন। তাতে লেবুর রস, নুন ও জিরে গুঁড়ো জিরে গুঁড়ো দিয়ে ভালো করে গুলে নিন। এবার ছেঁকে নিন একটি গ্লাসে ঢালুন। ওপর থেকে ধনেপাতা ছড়িয়ে দিন। তৈরি ছাতুর প্রোটিন শেক। 

79

আমন্ড ও কোকো মিল্কের প্রোটিন শেক বানাতে পারেন। সারা রাত জলে ১০টি আমন্ড ভিজিয়ে রাখুন। মিক্সিতে ভ্যানিলা এক্সট্রাক্স, আমন্ড, কোকো মিল্ক দিয়ে ব্লেন্ড করে নিন। মিশ্রণটি ছেঁকে নিন। মিশ্রণটি ছেঁকে নিন। তৈরি আমন্ড প্রোটিন শেক। এই প্রোটিন শেক শরীরের জন্য বেশ উপকারী। 

89

আমন্ড ও নারকেলের প্রোটিন শেক বানাতে পারেন। ১০টি আমন্ড, আধ কাপ নারকেল টুকরো দিয়ে এই প্রোটিন শেক বানানো যায়। একটি বাটিতে জল নিয়ে সারা রাত আমন্ড ভিজিয়ে রাখুন। এবার সকালে খোসা ছাড়িয়ে নিন। এবার মিক্সিতে আমন্ড ও নারকেল, দু কাপ জল ও সম পরিমাণ দুধ দিয়ে ব্লেন্ড করে নিন। মিশ্রণটি ছেঁকে নিন। তৈরি আমন্ড ও নারকেলের প্রোটিন শেক। 

99

বানাতে পারেন চকোলেট প্রোটিন শেক। আপেল, আমন্ড বাটার, গ্রেট করা ডার্ক চকোলেট, কোকো পাউডার, দুধ, দই দিয়ে এটি বানানো সম্ভব। প্রথমে মিক্সিতে আপেলের টুকরো, দই, কোকো পাউডার, আমন্ড বাটার ও সামান্য জল দিয়ে ব্লেন্ড করে নিন। এবার ছেঁকে একটি গ্লাসে ঢালুন। ওপর থেকে গ্রেট করা চকোলেট দিয়ে গার্নিস করুন। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos