নতুন স্বাদে চমক দিন ভাইকে, রইল ৫টি রাখী স্পেশ্যাল মিষ্টির রেসিপি

ভাই-বোনের সম্পর্কের একটি বিশেষ উৎসব রাখী। শ্রাবণ মাসের শুক্লপক্ষের পূর্ণিমা তিথিতে পালিত হয় রাখি উৎসব। এই শুভ তিথিতে ভাইয়ের হাতে রাখি বেঁধে তার সুস্থ জীবন ও সাফল্যের কামনা করে বোনা। তেমনই বোনকে সারা জীবন রক্ষা করার প্রতিশ্রুতি দেন ভাইরা। ভাই-বোনের ভালোবাসার প্রতীক হব এই বিশেষ উৎসব। বছর তিথি অনুসারে ১১ অগস্ট পালিত হবে রাখি পূর্ণিমা। এবছর রাখীর দিন ভাইকে দিন চমক। রাখী পড়ানোর পর নিজের হাতে তৈরি মিষ্টি খাওয়ান তাকে। রইল ৫টি রাখী স্পেশ্যাল মিষ্টির রেসিপি। জেনে নিন কী কী। 

Sayanita Chakraborty | Published : Aug 6, 2022 12:35 PM IST

110
নতুন স্বাদে চমক দিন ভাইকে, রইল ৫টি রাখী স্পেশ্যাল মিষ্টির রেসিপি

বানাতে পারেন আমের রাবড়ি। আমের রাবড়ি বানাতে প্রয়োজন ফুল ক্রিম (১ লিটার), চিনি (২ টেবিল চাচম), ম্যাঙ্গো পিউরি (১ কাপ), এলাচ গুঁড়ো (দেড় চা চামচ), জাফরান (৫ থেকে ৬টা), পেস্তা (৬ থেকে ৭টা), বাদাম (৪ থেকে ৫টা)। এই কয়টি উপকরণের সাহায্যে সহজে বানিয়ে ফেলুন আমের রাবড়ি। 

210

একটি পাত্রে দুধ নিতে তা মাঝারি আঁচে গরম হতে দিন। দুধ ঘন হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। তারপর এতে চিনি দিন। চিনি মিশে গেলে তাতে যোগ করুন পেস্তা ও বাদাম। এবার দিতে হবে এলাচ ও জাফরান। কিছুক্ষণ নেড়ে আঁচ বন্ধ করে দিন। এবার ঠান্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। তারপর তাতে ম্যাঙ্গো পিউরি দিয়ে ভালো কের মিশিয়ে নিন। এবার নামিয়ে ঠান্ডা হতে দিন। তৈরি আমের রাবড়ি। 

310

বানাতে পারেন ঠান্ডাই মুস। এটি বানাতে প্রয়োজন ঠান্ডাই সিরাপ (৫০ মিলি), আগর আগর পাউডার (৮ গ্রাম), দুধ (১৫০ মিলি), চিনি (৩০ গ্রাম), হুইপড ক্রিম (১৫০ গ্রাম), জাফরান (প্রয়োজন মতো)। এই সকল উপকরণের সাহায্যে খুব সহজে বানাতে পারেন ঠান্ডাই মুস।

410

প্রথমে একটি পাত্রে দুধ নিয়ে তা গরম হতে দিন। দুধ ফুটে গেলে তাতে দিন ঠান্ডাই সিরাপ। মাঝারি আঁচে ৪ থেক ৫ মিনিট নাড়তে থাকুন। এবার দিন আগর আগর পাউডার। কিছুক্ষণ নেড়ে মিশ্রণটি ছেঁকে নিন। এবার মিশ্রণটি ঠান্ডা হতে দিন। নির্দিষ্ট পাত্রে ঢেলে নিন। ওপর থেকে ক্রিম দিন। দিন জাফরান। এবার ঠান্ডা হলে তা পরিবেশন করুন। 

510

বানাতে পারেন চকোলেট কুকিজ। এর জন্য প্রয়োজন, মাখন (১০০ গ্রাম), ক্যাস্টর চিনি (১২৫ গ্রাম), ডিম (১টি), মিহি করা আটা (১৫০ গ্রাম), ফল (১৫০ গ্রাম), ভ্যানিলা এসেন্স (১০ মিলি) , বেকিং সোডা (৫ গ্রাম)। রাখী উৎসবে ভাইকে উপহার দিন বাড়িতে বানানো কুকিজ। সুন্দর সুসজ্জিত বাক্সে ভরে তা উপহার দিতে পারে।   

610

কুকিজ বানাতে প্রথমে, একটি পাত্রে মাখন ও চিনি ভালো করে মিক্স করে নিন। এবার তাতে দিন ময়দা। ভালো করে ফেটাতে থাকুন। এতে দিন ক্রিম। মিশ্রণটি যত ভালো করে মেশাবেন তত ভালো হবে। এবার দিন ডিম ও ভ্যানিলা এসেন্স। শেষে দিন বেসিং সোডা। ভালো করে ফেটানো হয়ে গেলে তা নির্দিষ্ট আকার দিন। ওপর থেকে ফল ছড়িয়ে দিন। এবার তা বেক করুন। তৈর কুকিজ। 

710

ভাইকে রাখী পরিয়ে মিষ্টি মুখ খাওয়ান সকলে। এবছর রাখীর মিষ্টি বানান বাড়িতেই। নিজে হাতে মিষ্টি বানিয়ে চমক দিন ভাইকে। রাখী উৎসবে ভাইকে খাওয়াতে পারেন পেস্তা বরফি সন্দেশ। এই সন্দেশ তৈরিতে প্রয়োজন দুধ (দেড় লিটার), চিনি (১৫০ গ্রাম), পেস্তা (প্রয়োজন মতো), জাফরান (প্রয়োজন মতো) 

810

বরফি বানাতে প্রথমে একটি পাত্রে দুধ নিন। তা মাঝারি আঁচে গ্যাসে বসান। এবার চিনি যোগ করুন। ফুটতে শুরু করলে নাড়তে থাকুন। ঘন হওয়া পর্যন্ত এভাবে নাড়তে থাকুন। এবার দিন মাওয়া। ঘন হয়ে গেলে তাতে দিন পেস্তা ও জাফরন। এবার গ্যাস বন্ধ করে তা একটি অ্যালুমিনিয়ামের ট্রে-তে ঢেলে দিন। ঠান্ডা করে কেটে বরফির আকার দিন।

910

বানাতে পারেন মাইক্রোওভেন কফি কেক। খুব দ্রুত ও সহজে এই কেক বানানো সম্ভব। এই কেক বানাতে প্রয়োজন ময়দা (৩ টেবিল চামচ), চিনি (২ টেবিল চামচ), বেকিং পাউডার (হাফ চা চামচঃ, নুন (১ চিমটে), দুধ (হাফ কাপ), কফি (১ চা চামচ)

1010

প্রথমে মাইক্রোওভেন প্রুফ একটি কফি কাপ নিন। এবার তাতে ময়দা, চিনি, বেকিং পাউডার ১ চিমটে নুন দিয়ে ভালো করে মিশিয়ে নিন। তারপর দিন দুধ। এবার ভালো করে ফেটিয়ে নিতে হবে। চাইলে ভ্যানিলা এসেন্স যোগ করতে পারেন। তারপর এই কাপ মাইক্রোওভেনে দিয়ে বেক হতে দিন। তৈরি কফি কেক। 

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos