ডিপ্রেসন কাটাতে সাহায্য করে এই সবজি, গর্ভস্থ ভ্রুণের স্বাস্থ্যও রক্ষা করতে কার্যকর

শীতকালীন সবজি হলেও এখন প্রায় সারা বছর বাজারে এই সবজির দেখা মেলে। তা সে চাউমিন হোক বা স্যুপ বা ফ্রায়েডরাইস, সব পদেই এই সবজির চাহিদা তুঙ্গে। এই সবজির প্রায় একশো ত্রিশ ধরণের প্রজাতি আছে। ঠিকই বুঝেছেন এই সবজিটি হল বিনস। ভিটামিন-এ, ভিটামিন-সি, ফলিক অ্য়াসিড ও ফাইবারের দারুণ উৎস হল বিন। এই সবজির পুষ্টিগুণ ও অনেক। জানলে অবাক হবেন ডিপ্রেশন কাটিয়ে উঠতে এবং গর্ভবতী মায়েদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি সবজি হল এই বিনস।

deblina dey | Published : Mar 30, 2021 10:03 AM IST

16
ডিপ্রেসন কাটাতে সাহায্য করে এই সবজি, গর্ভস্থ ভ্রুণের স্বাস্থ্যও রক্ষা করতে কার্যকর

বিনসে রয়েছে প্রচুর পরিমাণে ক্লোরোফিল। যখন আমরা মাংস গ্রিল করে খাই, বা যেকোনও গ্রিল ফুড খাই, তার একটা কারসিনোজেনিক এফেক্ট থাকে।  এই এফেক্টকে রোধ করতে পারে বিনে থাকা ক্লোরোফিল।

26

১৫০ গ্রাম বিন থেকে পাওয়া যায় ২৮ ক্য়ালোরি। পাওয়া যায় ০.৫৫ গ্রাম ফ্য়াট, ৫.৬৬ গ্রাম কার্বোহাইড্রেট, ২.৬ গ্রাম ফাইবার, ১.৯৪ গ্রাম সুগার, ১.৪২ গ্রাম প্রোটিন, ১৭ মিলিগ্রাম ক্য়ালশিয়াম, ১.২ মিলিগ্রাম আয়রন।

36

এছাড়াও রয়েছে ১৮ মিলিগ্রাম ম্য়াগনেশিয়াম, ৩০ মিলিগ্রাম ফসফরাস, ১৩০ মিলিগ্রাম পটাশিয়াম, ২৪ মাইক্রোগ্রাম ভিটামিন-এ, ৫২.৫ মাইক্রোগ্রাম ভিটামিন-কে, ৩২ মাইক্রোগ্রাম ফোলেট। এছাড়াও থাকে থিয়ামিন, রাইবোফ্লেভিন ইত্য়াদি।

46

বিনে রয়েছে প্রচুর পরিমাণে ফোলেট। ডিপ্রেশন কমাতে ফোলেটের ভূমিকা গুরুত্বপূর্ণ পালন করে। সেরাটোনিন, ডোপামিনের মতো ফিলগুড হরমোনগুলোর উৎপাদনে ভালো কাজ করে বিন। তাই বিন খেলে মন ভাল থাকে ও ডিপ্রেশনও কমে।

56

এতে থাকে  ভিটামিন-কে হাড়ের স্বাস্থ্য়রক্ষায় খুব ভালো কাজ করে। এক কাপ বিনে থাকে ১৪.৪ মাইক্রোগ্রাম ভিটামিন-কে। ভিটামিন-কে আমাদের দৈনিক যা প্রয়োজন, এককাপ বিন থেকে তার ২০ শতাংই পাওয়া যায়।

66

 

গর্ভস্থ ভ্রণের জন্য় অত্য়ন্ত প্রয়োজনীয় পর্যাপ্ত পরিমাণে ফোলিক অ্য়াসিড এবং সেই সঙ্গে আয়রনও। এক কাপ বিন থেকে দৈনিক প্রয়োজনের ১০ শতাংশ ফোলিক অ্য়াসিড ও ৬ শতাংশ আয়রন পাওয়া যায়। তাই গর্ভাবস্থায় বিন খাওয়া খুব উপকারী বলে মনে করা হয়।

Share this Photo Gallery
click me!
Recommended Photos