দুদিনের সফরে লাদাখ সফরে রাজনাথ সিং ও সেনা প্রধান, ঘুরে দেখবেন ফরওয়ার্ড এলাকা

আগামী ১৭ জুলাই দুদিনের সফরে লাদাখ ও জম্মু কাশ্মীর সফরে যাচ্ছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। এবার তাঁর সফর সঙ্গী হচ্ছেন সেনা প্রধান এমএম নারাভানে। প্রতিরক্ষা মন্ত্রী ও সেনা প্রধান লাদাখ ও জম্মু ও কাশ্মীরের স্পর্শকাতর এলাকাগুলি পরিস্থিতি পর্যালোচনা করে দেখবেন বলেই সূত্রের খবর। ১৭ জুলাই লাদাখের পরিস্থিতি নিয়ে দায়িত্বপ্রাপ্ত সেনা কর্তাদের নিয়ে কথা হবে বলেই সূত্রের খবর । পরের দিন জম্মু ও কাশ্মীরের স্পর্শকাতর এলাকাগুলি পরিদর্শন করে দেখবেন তাঁরা। পশ্চিম ফ্রন্টের বেশ কয়েকটি এলাকায় পাকিস্তানী সেনা বাহিনী সমস্যা শুরু করেছে বলে সূত্রের খবর। সেই সব এলাকার গোটা পরিস্থিতি তাঁরা খতিয়ে দেখবেন বলে জানিয়েছেন এক সেনা কর্তা। 
 

Asianet News Bangla | Published : Jul 15, 2020 11:04 AM IST

110
দুদিনের সফরে লাদাখ সফরে রাজনাথ সিং ও সেনা প্রধান, ঘুরে দেখবেন ফরওয়ার্ড এলাকা

 দু দিনের লাদাখ এবং জম্মু ও কাশ্মীর সফরে যাচ্ছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। তাঁর সঙ্গে থাকবেন সেনা প্রাধন এমএম নারাভানে। 

210

১৭ জুলাই লাদাখ যাবেন প্রতিরক্ষা মন্ত্রী ও সেনা প্রধান। লাদাখের বর্তমান অবস্থার নিয়ে দাত্বিত্ব প্রাপ্ত সেনা কর্তাদের সঙ্গে আলোচনা হবে। সপ্তাহ খানের আগেই গালওয়ান, হটস্প্রিং, গোগরা  এলাকায় পেট্রোল পয়েন্ট থেকে সেনা সরিয়ে নিয়েছে চিন। তারপরের অবস্থা পর্যালোচনা করা হবে বলেই সূত্রের খবর। 
 

310

 পরের দিনই অর্থাৎ ১৮ জুলাই রাজনাথ সিং ও নারাভানে চলে আসবেন জম্মু ও কাশ্মীরে। সূত্রের খবর সীমান্তবর্তী এলাকা বা ফরওয়ার্ড এলাকা পরিদর্শন করবেন তাঁরা। 
 

410

দিন দুই আগেই সেনা প্রধান জম্মুর সীমান্তবর্তী এলাকা পরিদর্শন করছেন। একই সঙ্গে খতিয়ে দেখেছেন কর্তব্যরত সেনাদের প্রস্তুতি। 
 

510

বিশেষজ্ঞদের মতে লাদাখ ও জম্মু কাশ্মীর সীমান্ত বর্তমানে খুবই স্পর্শকাতর। চিনা সেনা সরে গেলেও প্রতিরক্ষা মন্ত্রীর এই সফর প্রতিপক্ষকে কিছুটা হলেও চাপে রাখবে বলেই দাবি করেছেন বিশেষজ্ঞরা। 
 

610

আর পাকিস্তানও বারবার ২০০৩ সালের যুদ্ধ বিরতি লঙ্ঘন করে সীমান্তবর্তী এলাকায় গুলি চালাচ্ছে। আর তাতেই সমস্যায় পড়ছেন সীমান্তবর্তী গ্রামের মানুষ। এই পরিস্থিতিতে প্রতিরক্ষা মন্ত্রীর সফর বিশেষ তাৎপর্যপূর্ণ বলেই মনে করেছেন বিশেষজ্ঞরা। 

710

এক আধিকারিক জানিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং সংবেদনশীল সেক্টর যেখানে ভারত ও চিন সেনা সরানো নিয়ে আলোচনায় বসেছে সেই এলাকার সামরিক সুরক্ষাও পর্যালোচনা করে দেখবেন। 
 

810

ইতিমধ্যেই সীমান্ত উত্তার কমাতে ভারত ও চিনা সেনা কর্তারা লাদাখের চুসুল সীমান্ত চতুর্থ পর্যায়ের বৈঠক করেছেন। প্রায় ১৪ ঘণ্টা ধরে হয় সেই বৈঠক।

910

এরআগে তিন ভারত ও চিনের সেনা কর্তারা বৈঠকে বসেছিলেন। প্রথম দুদফার বৈঠক হয়েছিল চিনার দিকে মোলডোতে। তৃতীয় ও চতুর্থ দফার বৈঠক হয় লাদাখে। 
 

1010

গত ৩ জুলাই লাদাখ সফরে যাওয়ার কথা ছিল প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং-এর কিন্তু সেই সময় প্রধানমন্ত্রী লাদাখে গিয়েছিলেন। কথা বলেছিলেন সেনাবাহিনীর দায়িত্ব প্রাপ্তদের সঙ্গে। চিনের সঙ্গে সংঘর্ষে আহত জওয়ানদের সঙ্গেও দেখা করেছিলেন। তাই সেই সময় তিনি সফর বাতিল করেছিলেন বলেই সূত্রের খবর। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos