বিশ্বের সবচেয়ে যানজটে ভরা দশ শহর - তালিকার শীর্ষে ভারতের কোন নগরী জানেন

কলকাতা শহরে যানজটে ভুগাতে হয়নি এমন একজনও নেই। কিন্তু বিশ্বে এমন কিছু শহর আছে যাদের কাছে কলকাতার রাস্তার জ্যাম কিছুই নয়। ২০১৮ সালের 'ট্রাফিক ইন্ডেক্স' তাই বলছে। বিশ্বের ৫৬টি দেশের ৪০৩টি শহরে লোকেশন প্রযুক্তিকে কাজে লাগিয়ে, একটি নির্দিষ্ট দূরত্ব যেতে কত সময় লাগছে তা গণনা করা হয়েছে। যানজটের সেই সব তথ্য সংগ্রহ করে এই তালিকা প্রস্তুত করা হয়েছে। দেখা গিয়েছে প্রথম দশে থাকা শহরগুলিতে ওই দূরত্ব অতিক্রম করার সময় বাকি শহরগুলির তুলনায় ৬৫ শতাংশ বেশি। আর এই দশ শহরের মধ্যে রয়েছে ভারতের দুটি শহর। শীর্ষেও ভারতেরই নগর। দেখে নেওয়া যাক কোন কোন শহর রয়েছে এই তালিকায়।

 

amartya lahiri | Published : Jun 11, 2019 8:34 PM IST

110
বিশ্বের সবচেয়ে যানজটে ভরা দশ শহর - তালিকার শীর্ষে ভারতের কোন নগরী জানেন
দশ, রেসিফে - উত্তর-পূর্ব ব্রাজিলের এই শহরের জনসংখ্যা প্রায় ১৫ লক্ষ। দেখা গিয়েছে সকাল সাতটা থেকে আটটা এবং সন্ধ্যা পাঁচটা থেকে ছ'টা-র মধ্যে এই শহরে যানবাহনের চাপ সবচেয়ে বেশি থাকে।
210
দুই, বোগোটা - কলম্বিয়ার এই শহরের ঘিঞ্জি মাত্রাও গত বছরের তুলনায় ১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। বর্তমানে এই মাত্রা ৬৩ শতাংশ।
310
আট, ব্যাঙ্কক - থাইল্যান্ড রাজধানী স্ট্রিট লাইফ আর কারুকার্যময় মন্দিরগুলির জন্যই বিখ্যাত। কাজেই এই শহরের 'ঘিঞ্জি মাত্রা' মেক্সিকো সিটির থেকেও ১ বেশি তাতে আশ্চর্ষের কিছু নেই।
410
সাত, জাকার্তা - ২০১৭ সালে ইন্দোনেশিয়ার দ্বীপপুঞ্জের এই মহানগরের 'ঘিঞ্জি মাত্রা' ছিল ৬১ শতাংশ। এই বছর তা কমে হয়েছে ৫৩ শতাংশ। ট্র্যাফিকের সর্বাধিক চাপ থাকে বিকেল পাঁচটা থেকে সন্ধে সাতটার মধ্যে।
510
ছয়, ইস্তান্বুল - ইউরোপ এবং এশিয়ায় মহাদেশের সংযোগস্থলে অবস্থিত তুরস্কের রাজদানী ইউরোপের দ্বিতীয় সবচেয়ে ঘিঞ্জি শহর। যাতায়াতের সময় এই শহরে প্রায় দ্বিগুণ লাগে।
610
পাঁচ, মস্কো - ২০১৭ সালের তুলনায় রাশিয়ার রাজধানীতে কনজেশন মাত্রা ১ শতাংশ কমে ৫৫ হয়েছে। তবে কোন কোন দিন এই মাত্রা ১২৫ শতাংশে পৌঁছায়।
710
চার, নয়াদিল্লি - ভারতের রাজধানীর ঘিঞ্জি মাত্রা ৫৮ শতাংশ। তবে আশার কথা ২০১৭ সালের তুলনায় এই মাত্রা ৪ শতাংশ কমেছে। সকালে অফিস টাইমে এই মাত্রা ৭৩ শতাংশ পর্যন্ত উঠে যায়। আর সন্ধ্যাবেলা কোনও কোনও দিন এই মাত্রা থাকে ৯৩ শতাংশ।
810
তিন, লিমা - পেরুর রাজধানী দক্ষিণ আমেরিকার বৃহত্তম শহরগুলির মধ্যে একটি। ২০১৭ সালের তুলনায় এক বছরে এই শহরের ঘিঞ্জি মাত্রা ৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। বর্তমানে এই শহরের কনজেশন লেভেল ৫৮ শতাংশে দাঁড়িয়েছে। খারাপ দিনে ৮৩ শতাংশেও উঠতে পারে।
910
নয়, মেক্সিকো সিটি - ল্যাটিন আমেরিকার এই শহরটির 'কনজেশন লেভেল' বা 'ঘিঞ্জি মাত্রা' ৫২ শতাংশ। অর্থাৎ ওই নির্দিষ্ট দূরত্ব অতিক্রমের সময় অর্ধেকের বেশি লাগে। তবে, আশার কথা গত একবছরে এই শহরের 'কনজেশন লেভেল' আর বাড়েনি।
1010
এক, মুম্বই - ভারতের অর্থনৈতিক রাজধানী বিশ্বের সবচেয়ে ঘিঞ্জি, যানজটে ভরা শহর। কনজেশন মাত্রা ৬৫ শতাংশ। কী কী কারণে মুম্বই সবচেয়ে ঘিঞ্জি? রাস্তা বানানোর জায়গার অভাব, সমান্তরালে চলছে নতুন পরিকাঠামো গড়ার কাজ, ট্র্যাফিকের নিয়ম না মানা, জনসংখ্যা বেশি এবং অনেক যানবাহন-ঘনত্ব বেশি - এইগুলিই মূল কারণ।
Share this Photo Gallery
click me!
Recommended Photos