চালু হল শিয়ালদহ মেট্রো, কোন স্টেশনে কত ভাড়া-রইল বিশদ তথ্য

অবশেষে হাসি ফুটল শহরতলি থেকে শহরে যাওয়া যাত্রীদের মুখে। বিশেষ করে প্রতিদিন যাঁদের বাস, অটো, ট্রেন ঠেঙিয়ে সেক্টর ফাইভে অফিস করতে যেতে হয়, তারা বোঝেন সেই যন্ত্রণা। তবে যন্ত্রণার অবসান ঘটল সোমবার। ঝাঁ চকচকে শিয়ালদহ মেট্রো স্টেশন অপেক্ষা করছে তাঁদের জন্য। সোমবার থেকে চালু হল শিয়াদহ-সেক্টর ফাইভ মেট্রো। 

Parna Sengupta | Published : Jul 11, 2022 1:50 PM IST

18
চালু হল শিয়ালদহ মেট্রো, কোন স্টেশনে কত ভাড়া-রইল বিশদ তথ্য

ইস্ট-ওয়েস্ট মেট্রোর গুরুত্বপূর্ণ স্টেশন হতে চলেছে এটি। আগামী দিনে শিয়ালদহ রেল স্টেশনের মতই ব্যস্ততম স্টেশন হতে চলেছে এটি। শিয়ালদহ মেট্রো স্টেশনের গঠন শৈলী কিন্তু রেল স্টেশনের থেকে সম্পূর্ণ আলাদা। এটি ঝাঁ চকচকে মলকেও হার মানায়। অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি হয়েছে এই স্টেশন। যাত্রী স্বাচ্ছন্দ্যের সবরকম ব্যবস্থা রয়েছে।

28

১২৫০ কোটি টাকা ব্যয়ে ফুলবাগান থেকে শিয়ালদহ এক্সটেনশন চালু করা হল। এতদিন ফুলবাগান থেকে সেক্টর ফাইভ মেট্রো চললেও, তাতে যাত্রী সংখ্য ছিল হাতে গোনা। এবার শিয়ালদহ জুড়ে যাওয়ায় মেট্রো রেল লাভের মুখ দেখবে বলেই আশাবাদী সবাই। 

38

মেট্রোর এই নয়া স্টেশনে থাকছে স্টেট অফ দ্য আর্ট মানের সব পরিষেবা। শুধু সল্টলেক সেক্টর ফাইভ নয়, পরবর্তীতে ডালহৌসি ও হাওড়ার নিত্যযাত্রীদের চাপের কথাও মাথায় রেখেছে মেট্রো রেল। সেই ভিড়ও সামলাতে তৈরি শিয়ালদহ মেট্রো স্টেশন। 

48

শিয়ালদহ মেট্রো স্টেশনে রয়েছে প্রশস্ত করিডর, ২৭টি টিকিট কাউন্টার, ৫টি টোকেন ভেন্ডিং মেশিন। স্টেশনের বাইরে রাখা হয়েছে চওড়া গেট। স্টেশনে থাকছে ৯টি সিঁড়ি, ১৮টি এসক্যালেটর। শিয়ালদহ মেট্রো স্টেশনে থাকছে কলকাতা মেট্রোর সর্বোচ্চ এসক্যালেটর। রাখা হয়েছে শৌচাগারও। 

58

মেট্রো রেল সূত্রে খবর অফিস টাইমে পনেরো মিনিটের ব্যবধানে মেট্রো চলবে। এছাড়া দিনের অন্য সময়ে কুড়ি মিনিট অন্তর মেট্রো পাওয়া যাবে। ১৪ তারিখ  সকাল আটটার বদলে দুই প্রান্তিক স্টেশন থেকে সাতটায় প্রথম পরিষেবার চালু করা হবে। 

68

শেষ মেট্রো রাত আটটার পরিবর্তে সাড়ে নটায় দুই প্রান্তিক স্টেশন থেকে ছাড়বে। এই রুট চালু হবে যাত্রীদের রীতিমত সুবিধা হবে গন্তব্যে পৌঁছতে। প্রতিদিন এই রুটে ১০০টি মেট্রো চলবে। 

78

ভাড়া নির্ধারণ করা হয়েছে শিয়ালদহ মেট্রো সেক্টর ফাইভ রুটের। শিয়ালদহ থেকে ফুলবাগান ১০ টাকা ভাড়া। সল্টলেক স্টেডিয়াম পর্যন্ত ভাড়া ১০ টাকা, বেঙ্গল কেমিক্যাল ১০ টাকা, সিটি সেন্টার ২০ টাকা ও সেক্টর ফাইভ পর্যন্ত ভাড়া ২০ টাকা করা হয়েছে। অর্থাৎ এই রুটে পাঁচ টাকা নয়, নূন্যতম ভাড়া ১০ টাকা। 

88

প্রতিদিন যাঁদের বাস, অটো, ট্রেন ঠেঙিয়ে সেক্টর ফাইভে অফিস করতে যেতে হয়, তারা বোঝেন সেই যন্ত্রণা। তবে যন্ত্রণার অবসান ঘটল সোমবার। ঝাঁ চকচকে শিয়ালদহ মেট্রো স্টেশন অপেক্ষা করছে তাঁদের জন্য।

Share this Photo Gallery
click me!
Recommended Photos