দমকা হাওয়ায় কমতে পারে কলকাতার তাপমাত্রা, রাজ্য়ে বজ্রবিদ্য়ুৎ সহ তুমুল ঝড়-বৃষ্টির পূর্বাভাস


রাজ্য় তথা দেশজুড়ে চলছে লকডাউন। বসন্তের শেষবেলায় ধীরে ধীরে চড়ছে পারদ। শহর কলকাতায় আজ মেঘমুক্ত আকাশে সূর্যোদয় হয়েছে। শহরের আকাশ সারাদিনই পরিষাকার থাকবে। বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৫.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। এদিকে কলকাতার সর্বোচ্চ  তাপমাত্রা ৩৬-৩৭ ডিগ্রির আশেপাশে ঘোরাফেরা করছে। পাশাপাশি জেলাগুলিতেও চড়ছে তাপমাত্রার পারদ। কলকাতা-সহ পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা আরও বাড়বে বলে জানিয়েছে হাওয়া অফিস। তবে, এই সপ্তাহে নতুন করে আরও একটি ঘূর্ণাবর্তও তৈরি হওয়ার সম্ভাবনা দেখা গিয়েছে। যার ফলে বুধবার কলকাতা সহ রাজ্য়ের জেলায় জেলায় ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।
 

Ritam Talukder | Published : Apr 8, 2020 3:22 AM IST

112
দমকা হাওয়ায় কমতে পারে কলকাতার তাপমাত্রা, রাজ্য়ে বজ্রবিদ্য়ুৎ সহ তুমুল ঝড়-বৃষ্টির পূর্বাভাস
এই সপ্তাহে নতুন করে আরও একটি ঘূর্ণাবর্তও তৈরি হওয়ার সম্ভাবনা দেখা গিয়েছে। যার ফলে কিছুক্ষণের মধ্যেই ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং চব্বিশ পরগণার জেলাগুলোতে।
212
গত সপ্তাহে ঘূর্ণাবর্তের জেরে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলাতে বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছিল। চলতি সপ্তাহে নতুন করে ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে।
312
আগামী দুইদিন গরম থাকলেও সপ্তাহের শেষের দিকে বৃষ্টির পরিস্থিতি তৈরি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। আবহাওয়া দপ্তরের খবর অনুযায়ী, বুধবার-বৃহস্পতিবার উত্তরবঙ্গের কয়েকটি জেলায়। দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে।
412
বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি সঙ্গে ঝোড়ো হাওয়াও বইবে বলে জানিয়েছে হাওয়া অফিস। বিক্ষিপ্তভাবে দমকা হাওয়ার গতিবেগ থাকতে পারে ৩০ থেকে ৪০ কিলোমিটার পর্যন্ত।
512
শুক্রবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে উত্তরবঙ্গে। সিকিম উত্তরবঙ্গে শুক্রবার এবং শনিবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি এবং ঝড় হওয়ার সম্ভাবনা।
612
শুক্রবার দক্ষিণবঙ্গের ৪টি জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হালকা বৃষ্টি হবে দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং দক্ষিণ ২৪ পরগনায়।
712
আন্দামান সাগর ও কেরল লাক্ষা দ্বীপের কাছে সমুদ্রের ঝড়ো হাওয়া উত্তাল হওয়ার সম্ভাবনা এই এলাকায় মৎস্যজীবীদের যেতে নিষেধাজ্ঞা রারি করা হয়েছে।
812
৯ এপ্রিল আরও একটি পশ্চিমী ঝঞ্জা ঢুকবে উত্তর-পশ্চিম ভারতে। এর ফলে আবার আবহাওয়ার পরিবর্তন হওয়ার সম্ভাবনা রয়েছে।
912
আগামী কয়েকদিন আসাম-সহ উত্তর পূর্ব ভারতের রাজ্যগুলিতে ঝড় বৃষ্টি এমনকী কালবৈশাখী হতে পারে।
1012
বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৫.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩৮.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি।
1112
আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৭.১ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। শহরের বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯০ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ১৮ শতাংশ। এই মুহূর্তে শহর কলকাতার তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়াস।
1212
গত ৪৮ ঘণ্টায় কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। গত সোমবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৪ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। তবে তাপমাত্রা আরও বাড়বে, যার ফলে অস্বস্তিও বাড়বে।
Share this Photo Gallery
click me!
Recommended Photos