রইল ১০টি উপকরণের হদিশ, যা ভুলেও ত্বকে সরাসরি লাগাবেন না, হতে পারে মারাত্মক ক্ষতি

ত্বক উজ্জ্বল (Glowing Skin) হোক তা কে না চায়। এর জন্য প্রায়শই কত কসরত করে থাকি সকলে। কখনও বাজার চলতি প্রোডাক্টের (Products) ব্যবহার, কখনও ঘরোয়া টোটকা (Tips)। ত্বকের যত্ন নিতে ক্লিনজিং, টোনিং, ময়েশ্চরাইজিং তো আছেই। ত্বকের যত্ন নিতে অনেকেই ঘরোয়া টোটকার ওপর ভরসা করেন। সেক্ষেত্রে মেনে চলুন বিশেষ কয়টি জিনিস। আজ রইল কয়টি উপকরণের হদিশ, যেগুলো ভুলেও ত্বকে সরাসরি লাগাবেন না।  

Sayanita Chakraborty | Published : Mar 25, 2022 8:09 AM IST / Updated: Mar 25 2022, 01:40 PM IST

110
রইল ১০টি উপকরণের হদিশ, যা ভুলেও ত্বকে সরাসরি লাগাবেন না, হতে পারে মারাত্মক ক্ষতি

পাতিলেবুর রস ত্বকের যত্ন অনেকেই ব্যবহার করে থাকি। ত্বকের যত্ন ভুলেও সরাসরি ত্বকে লাগাবেন না লেবুর রস। পাতিলেবুর রসে রয়েছে প্রচুর পরিমাণে অ্যাসিড। তাই সরাসরি ত্বকে দেবেন না পাতিলেবুর রস। প্রয়োজন হলে, জলের সঙ্গে মিশিয়ে পাতিলেবুর রস লাগান। ট্যান তুলতে বলে দুধের সঙ্গে পাতিলেবুর রস মেশাতে পারেন। এতে উপকৃত হবেন। 

 

210

বেকিং সোডা ঘরোয়া উপকরণের মধ্যে অন্যতম। এটি ত্বকের যত্নে অনেকে ব্যবহার করে থাকে। ট্যান দূর এবং কালো স্পট দূর করতে এই অনেকেই ব্যবহার করে থাকেন। বেকিং সোডা সরাসরি ত্বকে দেবেন না। প্রয়োজনে এর সঙ্গে বেসন মিশিয়ে মাখতে পারেন। অথবা বোকিং সোডার সঙ্গে মেশান গোলাপ জল। বেকিং সোডা সরাসরি দিতে ত্বক পুরে যেতে পারে। 

 

310

ব্রণ দূর করতে অনেকে টুথপেস্ট লাগিয়ে থাকেন। কিন্তু, জানেন কি, এতে ত্বকের মারাত্ম ক্ষতি হয়। ভুলেও ত্বকে টুথপস্ট দেবেন না। এতে চুলকানি ভাব অনুভূত হবে। সঙ্গে ব্রণ কমার বদলে আরও বেরে যেতে পারে। তার সঙ্গে চুলকানি ভাব দেখা দিতে পারে। 

 

410

নুন ও চিনি দিয়ে অনেকে স্ক্রাবার বানান। এই ভুল আর করবেন না। নুন ও চিনি দিয়ে তৈরি স্ক্রাবার সরাসরি ত্বকে লাগাবেন না। এতে চামড়া নষ্ট হয়ে যেতে পারে। সঙ্গে দেখা দিতে পারে চুলকানির সমস্যা। এই দুই উপকরণে এমন কিছু উপাদান আছে যা ত্বকের জন্য মোটেও ভালো নয়। তেমন হলে এর সঙ্গে দুধ মিশিয়ে লাগান। 

 

510

রসুন দিয়ে ত্বকের যত্নে রীতি বহু পুরনো। এতে সহজে ত্বকের কালো প্যাচ দূর হয়। এমনকী, চুলেও অনেকে রসুন লাগান। কিন্তু, জানেন কী এতে ত্বকের মারাত্মক ক্ষতি হতে পারে। ত্বকে সরাসরি রসুনের রস দেবেন না। এতে চুলকানি ভাব অনুভূত হবে।   

610

গরম জল ত্বকে না দেওয়াই ভালো। গরম জল ত্বকের ক্ষতি করে থাকে। এতে ত্বক আরও রুক্ষ্ম ও নিষ্প্রাণ হয়ে যাবে। ত্বকে চুলকানি ভাব দেখা দিতে পারে এই গরম জলের জন্য। তাই ভুলেও মুখে গরম জল দেবেন না। মূলক শীতকালে আমরা এই ভুল করে থাকি। সেক্ষেত্রে, ঠান্ডা জল মিশিয়ে ব্যবহার করুন। 

710

সরষের তেল ত্বকে সরাসরি লাগানো উচিত নয়। এতে ত্বকে চুলকানি ভাব অনুভূত হয়। সরষের তেলে এমন কিছু উপাদান আছে, যা ত্বকের জন্য মোটেও উপযুক্ত নয়। তাই এবার থেকে এই কাজ করবেন না। এতে ত্বকের মারাত্মক ক্ষতি হতে পারে। তেল দিয়ে মাসাজ করতে হলে অন্য কোনও তেল ব্যবহার করুন। 

 

810

মুখে অনেকে ওয়্যাক্স করেন। কিন্তু, শরীরের অন্যান্য অংশের তুলনায় মুখের ত্বক অনেক নরম হয়। তাই ত্বকে ওয়্যাক্স দেবেন না। এতে, ত্বক পুড়ে যেতে পারে। মুখে একান্ত ওয়্যাক্স ব্যবহার করতে হলে, সেই প্রোডাক্ট প্রসঙ্গে বিস্তারিত জেনে তবেই ত্বকে ব্যবহার করবেন। 

 

 

910

মেয়াদ উত্তীর্ণ সানস্ক্রিন ব্যবহার করা মোটেও উচিত নয়। অনেকেই সানস্ক্রিন এক্সপেয়ার করে যাওয়ার ৬ মাস পর পর্যন্ত ব্যবহার করে থাকেন। এতে ত্বকের মারাত্মক ক্ষতি হয়। এই ভুল করবেন না। মেয়াদ উত্তীর্ণ সানস্ক্রিন ফেলে দিন। তা মুখ, হাত এমনকী পা কোথাও দেবেন না। মেয়াদ উত্তীর্ণ প্রোডাক্ট থেকে ত্বকের মারাত্মক ক্ষতি হতে পারে।  

 

1010

হেয়ার স্টাইল করতে গিয়ে অনেকেই হেয়ার স্প্রে ব্যবহার করে থাকেন। আর এই স্প্রে ব্যবহারে সময় কখন তা আপনার ত্বকে লেগে যায় কেউ খেয়াল করেন না। এবার থেকে সতর্ক হন।  হেয়ার স্প্রে-তে অ্যালকোহল থাকে। যা ত্বকের জন্য মোটেও উপযুক্ত নয়। এতে থাকা কেমিক্যাল ত্বকে লাগলেই তা ত্বকের ক্ষতি করে।  

 

Share this Photo Gallery
click me!
Recommended Photos