ভুল প্রোডাক্টে বাড়তে পারে চুলের সমস্যা, দেখে নিন শ্যাম্পুতে এই কয়টি ক্ষতিকারক উপাদান নেই তো

চুলের যত্ন নিয়ে প্রতি মাসের মোটা অঙ্কের টাকা ব্যয় করি। গাঁটের কড়ি খরচ করে নিয়মির হেয়ার মাস্ক থেকে হেয়ার প্যাক সবই ব্যবহার করে থাকি। অনেকে তো প্রায়শই স্পা করেন। তবে, চুলের যত্নে যে সকল প্রোডাক্ট ব্যবহার করছেন, তা আপনার চুলের জন্য উপযুক্ত কি না ভেবে দেখেছেন কখনও। অধিকাংশ ক্ষেত্রেই আমরা ভুল প্রোডাক্ট কিনে ফেলি। সে কারণে চুলের একাধিক ক্ষতি হয়। কখনও অধিক শুষ্ক ভাব, কখনও খুশকি, কখনওবা ডগা ফাটা। এর সঙ্গে চুল পড়ার সমস্যা তো আছেই। এবার থেকে চুলের যত্ন নিতে সবার আগে বেছে নিন সঠিক প্রোডাক্ট। তা না হলে চুলের একাধিক সমস্যা বাড়বে। বর্তমানে চুল পড়া শুধু নয়। অকাল পক্কতার সমস্যাতেও ভুগছেন অনেকে। এই সবের কারণ চুলের জন্য অনুপোযুক্ত প্রোডাক্টের ব্যবহার। তাই মেনে চলুন এই বিশেষ টিপস। তা না হলে পরে সমস্যা পড়বেন। 

Sayanita Chakraborty | Published : Apr 23, 2022 7:51 AM IST

19
ভুল প্রোডাক্টে বাড়তে পারে চুলের সমস্যা, দেখে নিন শ্যাম্পুতে এই কয়টি ক্ষতিকারক উপাদান নেই তো

স্ক্যাল্প যদি তৈলাক্ত হয়, তবে বেছে নিন তৈলাক্ত চুলের শ্যাম্পু। অনেকেই বুঝতে পারেন না নিজের চুলের ধরন কী। তাই আগে দেখুন আপনার স্ক্যালের ধরন। সেই বুঝে শ্যাম্পু কিনুন। ভুল প্রোডাক্ট কিনলে পরে সমস্যায় পড়বেন। শ্যাম্পুর সঙ্গে একই কোম্পানির কনডিশনারও কিনে নেবেন। তা না হলে চুলের ক্ষতি হবে। 

29

অনেকেই চুলে কালার করিয়ে থাকেন। তারা অবশ্যই কালার গার্ড শ্যাম্পু কিনুন। চুলে কালার করা থাকলে ভুলেও এমনি শ্যাম্পু ব্যবহার করবেন না। এতে শুধু চুলের রঙ উঠে যাবে তা নয়। সঙ্গে চুলের ক্ষতিও হবে। তাই চুলের কী স্টাইলিং করা আছে তা জেনে শ্যাম্পু কিনে নিন। তা না হলে সমস্যায় পড়বেন। 

39

দেখে নিন শ্যাম্পুতে অ্যালকোহলের পরিণাম কত। অনেক শ্যাম্পু অ্যালকোহল দিয়ে তৈরি করা হয়। এতে চুল স্মুদ হয়। কিন্তু, চুল পড়া ও মাথার ত্বকের সংক্রমণ বেড়ে যেতে পারে। তাই দেখে নিন যেন অ্যালকোহলের পরিমাণ খুব কম থাকে। তা না হলে চুলের ক্ষতি হতে পারে। তাই এবার থেকে অবশ্যই মেনে চলুন এই টোটকা।  

49

অনেকে মনে করেন শ্যাম্পুতে খনিজ তেল ও পেট্রোলিয়ামের মতো উপাদান থাকা ভালো। এই ধারণা একেবারে ভুল। খনিজ তেল ও পেট্রোলিয়ামের মতো উপাদান বেশি থাকলে তা চুলের ক্ষতি করে থাকে। চুল পড়ার সমস্যা বাড়তে পারে এই জন্য। তাই খনিজ তেল ও পেট্রোলিয়ামের মতো উপাদান আছে এমন শ্যাম্পু কিনবেন না।  

59

দেখে নিন শ্যাম্পুতে সোডিয়াম ক্লোরাইড আছে কি না। তাহলে তা ভুলেও কিনবেন না। এতে চুল ও মাথার ত্বক উভয়ের ক্ষতি হতে পারে। সোডিয়াম ক্লোরাইডের জন্য অধিক মাত্রায় চুল পড়া বাড়তে পারে। আবার স্ক্যাল্পে সংক্রমণের কারণ হতে পারে এই উপাদান। তাই শ্যাম্পু কেনার আগে এই বিষয় বিশেষ গুরুত্ব দিন। তা না হলে সমস্যায় পড়বেন। 

69

কৃত্রিম সুগন্ধি আছে এমন শ্যাম্পু ব্যবহার করে থাকেন অনেকে। গরমে ঘাম হওয়ার জন্য চুলে গন্ধ হয়। এই ধরনের শ্যাম্পু ব্যবহারে সমস্যা থেকে মুক্তি মেলে। তবে, ভুলেও আর  কৃত্রিম সুগন্ধি আছে এমন শ্যাম্পু ব্যবহার করবেন না। এতে চুলের মারাত্মক ক্ষতি হয়ে থাকে। আবার স্ক্যাল্পে সংক্রমণের কারণ হতে পারে এই উপাদান। তাই শ্যাম্পু কেনার আগে এই বিষয় বিশেষ গুরুত্ব দিন। তা না হলে সমস্যায় পড়বেন। 

79

চুলের যত্ন নিতে মেনে চলুন ঘরোয়া টোটকা। বিভিন্ন ঘরোয়া উপাদান দিয়ে চুলের যত্ন নেওয়া যায়। এতে কেমিক্যালের প্রভাবে ক্ষতি হয় না। বিভিন্ন উপাদান দিয়ে মাস্ক বানাতে পারেন। সেগুলো নিয়মিত ব্যবহারে চুলের সমস্যা দূর হবে। চুল পড়া থেকে স্ক্যাল্পে সংক্রমণের কারণ হতে পারে এই সকল উপাদান। তাই শ্যাম্পু কেনার আগে এই বিষয় বিশেষ গুরুত্ব দিন। তা না হলে সমস্যায় পড়বেন। 

89

আর বেছে নিন ভেষজ উপাদান দিয়ে তৈরি শ্যাম্পু। এমন শ্যাম্পুতে কেমিক্যাল কম থাকে। ফলে চুলের ক্ষতি হয় না। তাই এবার থেকে চুলের যত্নে ব্যবহার করুন ভেষজ শ্যাম্পু। বর্তমানে বিভিন্ন কোম্পানির শ্যাম্পু পাওয়া যায়। পছন্দ সই একটা বেছে নিলেই হল। তাই দেরি না করে আজই বদল করুন আপনার শ্যাম্পু।  

99

চাইলে রিঠে ব্যবহার করতে পারেন। রাতে একটি বাটিতে জল নিয়ে তাতে রিঠে দিয়ে ভিজিয়ে রাখুন। সকালে তা চটকে নিয়ে শ্যাম্পু হিসেবে ব্যবহার করুন। এটি চুলের জন্য বেশ উপযুক্ত। চুল পড়া থেকে অকাল পক্কতা সব সমস্যা সমাধান হবে এই রিঠের গুণে। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos