আগে থেকে সবজি কেটে রাখতে চান? জেনে নিন কোন সবজি কেটে কেমন ভাবে রাখতে হবে

রোজকার কর্মব্যস্ত জীবনে সবজি কেটে রান্না করার সময় কোথায়? তাই গৃহিণীরা চান যাতে রান্না সহজ হয় ও সময় বাঁচে। সেটা করতে গিয়ে আপনি কি আগে থেকে সবজি কেটে ফ্রিজে রেখে দেন? যদি আপনার উত্তর হ্যাঁ হয়,  তাহলে সঠিকভাবে না রাখলে সবজির পুষ্টিগুণ কিন্তু নষ্ট হয়ে যায়! আসুন, জেনে নিই ফ্রিজে কাটা সবজি কীভাবে সংরক্ষণ করবেন? যাতে কাজ সহজ হয় এবং প্রয়োজনীয় পুষ্টিও থাকে।

Parna Sengupta | Published : Jun 22, 2022 6:00 PM IST

110
আগে থেকে সবজি কেটে রাখতে চান? জেনে নিন কোন সবজি কেটে কেমন ভাবে রাখতে হবে

পালং শাক, মেথি, ধনেপাতা ইত্যাদি শাক খুব দ্রুত পচতে শুরু করে, তাই যখনই এগুলো কেটে ফ্রিজে রাখবেন, কিছু বিষয় মাথায় রাখবেন। পাতা পরিষ্কার করে কেটে নিন। পাতায় ডাঁটা/কাণ্ড থাকা উচিত নয়। শুধু পাতা কাটা। তাজা শাকসবজি থেকে শুকনো, পচা পাতাগুলি সরিয়ে আলাদা করুন, অন্যথায় এটি পুরো সবজিটি নষ্ট করে দিতে পারে। শাক সব সময় কাগজে মুড়িয়ে রাখুন। এটি তাদের আর্দ্রতা অক্ষত রাখে। কাগজ না থাকলে পাতলা সুতির কাপড়ে মুড়েও রাখতে পারেন। এই সবজি দুই দিনের বেশি ফ্রিজে রাখবেন না।

210

বিনস তাত্ক্ষণিক সবজি, তবে এটি কাটাতে সময় লাগে। এমন অবস্থায় আগে থেকেই কেটে ফ্রিজে রেখে দিতে হবে। প্রথমে বিনস ধুয়ে কেটে জল শুকাতে দিন। এরপর প্লাস্টিকের ব্যাগে ভরে ফ্রিজে রেখে দিন।

310

ফুলকপি ও ব্রকলি কেটে হালকা ভেজানো কাগজ বা তোয়ালে মুড়িয়ে ফ্রিজে রেখে দিন। এটি তাদের আর্দ্রতা এবং প্রয়োজনীয় পুষ্টি অক্ষত রাখবে। বাঁধাকপি কেটে প্লাস্টিকের ব্যাগে ভরে ফ্রিজে রাখুন। পাতা পরিষ্কার করে কেটে নিন। বেশ কয়েকদিন ভালো থাকবে

410

কুমড়ো ভালো করে ধুয়ে কেটে নিন। এরপর এয়ারটাইট বক্সে পাত্রে ভরে ফ্রায়ারে রাখুন। এই সবজি ভালো থাকবে। কিন্তু খোলা জায়গায় রাখবেন না

510

সকালের জলখাবারে মটরশুঁটির মতো বিভিন্ন ধরনের খাবার তৈরি করা যত সহজ, খোসা ছাড়তে তত বেশি সময় লাগে। এমন অবস্থায় সারাদিনের কাজের পর যখনই ফ্রি সময় পাবেন, খোসা ছাড়িয়ে প্লাস্টিকের ব্যাগ বা বায়ুরোধী পাত্রে ভরে ফ্রিজে রেখে দিন।

610

আলু, গাজর, মুলো, বীট ইত্যাদির মতো সবজি কেটে একটি পাত্রে কিছু জল ঢেলে তাতে এই সবজিগুলো রেখে কাপড় বা প্লেট দিয়ে ঢেকে ফ্রিজে রেখে দিন।

710

গ্রেভি সবজি তৈরির জন্য পেঁয়াজ-রসুন পেস্ট খুবই গুরুত্বপূর্ণ। এমন পরিস্থিতিতে তাড়াহুড়ো করে রসুনের খোসা ছাড়িয়ে চোখের জল নিয়ে আসা পেঁয়াজ কেটে ফেলা সহজ নয়। অতএব, আপনি এগুলি আগাম কেটে ফ্রিজে রাখতে পারেন। পেঁয়াজ ও রসুনের খোসা ছাড়িয়ে কেটে এয়ারটাইট পাত্রে ভরে ফ্রিজে রেখে দিন। মনে রাখবেন যে পেঁয়াজ ২৪ ঘন্টা এবং রসুন পরবর্তী দুই দিন ব্যবহার করুন।

810

একটি প্লাস্টিকের ব্যাগ বা এয়ার টাইট পাত্রে লাল, সবুজ এবং হলুদ ক্যাপসিকাম কেটে ফ্রিজে রাখুন। ভেজা কাপড়ে বেঁধে রাখতে ভুলবেন না। অন্যদিকে, ভেন্ডি কাটতেও অনেক সময় লাগে, তাই রাতে ভাল করে ধুয়ে জল দিয়ে শুকিয়ে নিন, কেটে নেটের ব্যাগে রাখুন এবং ফ্রিজে রাখুন। এভাবে আপনি এটি চার থেকে পাঁচদিন ব্যবহার করতে পারেন।

910

এই দুটো সবজি আগে থেকে কেটে ফ্রিজে রাখবেন না। এটি তাদের ভোজ্যগুণ নষ্ট করে দেয়। এতে প্রয়োজনীয় আর্দ্রতা নষ্ট হয়ে যায়। প্রয়োজন হলেই এগুলি কাটুন।

1010

সবসময় মশলাদার সবজি না বানিয়ে কম মশলাদার সবজি তৈরি করুন। শিশুদের স্বাস্থ্যের কথা মাথায় রেখে রঙিন মিক্স ওয়েজও তৈরি করতে পারেন। সবজি সিদ্ধ করে তাতে সামান্য চাট মসলা ও লবণ মিশিয়ে টেস্টি বানাতে পারেন। এতে শাকসবজির উপকারিতাও পাওয়া যাবে এবং শিশুরা তা মজা করে খাবে। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos